বিশ্বের বিভিন্ন সংগঠন সম্পর্কে বিস্তারিত জানুন

 জাতিসংঘ (United Nations)


১৯৪৫ সালের ২৪ অক্টোবর জাতিসংঘ গঠিত হয়। এ সংগঠনের মূল লক্ষ্য হল নিরাপত্তা, বিশ্ব শান্তি, অর্থনীতি উন্নয়ন, মানবাধিকার রক্ষা ইত্যাদি। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এর সদর দপ্তর অবস্থিত। জাতিসংঘের বর্তমান মহাসচিব অ্যান্টনিও গুতেরেস। এ সংগঠনের অফিসিয়াল ভাষা ছয়টি। জাতিসংঘের সদস্য রাষ্ট্র ১৯৩ টি। বাংলাদেশ ১৩৬ তম দেশ হিসেবে ১৯৭৪ সালের ১৭ ফেব্রুয়ারি জাতিসংঘের সদস্য পদ লাভ করেন । দক্ষিণ সুদান সর্বশেষ ২০১১ সালে জাতিসংঘের সদস্য পদ লাভ করেন।

আরো পড়ুনঃ বিশ্বের প্রাকৃতিক বিস্ময়কর স্থান সমূহ সম্পর্কে বিস্তারিত 

কমনওয়েলথ (Commonwealth)


সাবেক ব্রিটিশ ঔপনিবেশিক বেশি দেশগুলোর মধ্যে সম্পর্ক বৃদ্ধি ও সহযোগিতার লক্ষ্যে কমনওয়েলথ আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয় ১৯৪৯ সালে। কমনওয়েলথ এর আদি নাম ব্রিটিশ কমনওয়েলথ অব নেশন। কমনওয়েলথ এর প্রধান রানী দ্বিতীয় এলিজাবেথ (ব্রিটেনের রানী)। কমনওয়েলথ এর সদর দপ্তর লন্ডনের মার্লবোরো হাউজ । কমনওয়েলথ দিবস পালিত হয় প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় সোমবার। কমনওয়েলথ এর সদস্য ৫৩ টি।

জোট নিরপেক্ষ আন্দোলন (NAM)


NAM এর পূর্ণরূপ Non-aligned Movement. NAM প্রতিষ্ঠিত হয় ১৯৬১ সালে।  (তৎকালীন যুগোশ্লোভিয়ার  রাজধানী বেলগ্রেডে)। NAM এর সদস্য রাষ্ট্র ১২০টি। সচিবালয় ইন্দোনেশিয়ার জাকার্তায়। পৃথিবীর মেরুকারণে সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র কোনো ব্লকে যোগ না দিয়ে  একত্রিত থাকার লক্ষ্যে এ সংগঠন প্রতিষ্ঠিত হয়। 

ইসলামী সম্মেলন সংস্থা (OIC)


মুসলিম দেশসমূহের মধ্যে সহযোগিতার সম্পর্ক বৃদ্ধি করনের লক্ষ্যে  OIC প্রতিষ্ঠিত হয়।  OIC এর পূর্ণরূপ Organizations of Islamic Co-operation. OIC এর বর্তমান সদস্য ৫৭ টি। OIC  এর সর্বশেষ সদস্য আয়ভোরি কোস্ট। এর সদর দপ্তর সৌদি আরবের জেদ্দায়। OIC প্রতিষ্ঠিত হয় ১৯৬৯ সালে।

আরো পড়ুন ঃ বিশ্বের গুরুত্বপূর্ণ পুরস্কার সমূহ কি কি

আরব লীগ (League of Arab States)


আরব রাষ্ট্রগুলোর জোট অর্থাৎ আরব সাগরের তীরবর্তী দেশগুলোর জোটকে আরব লীগ বলা হয়। আরব লীগ প্রতিষ্ঠিত হয় ২২ মার্চ ১৯৪৫ সালে। আরব লীগের সদর দপ্তর মিশরের কায়রোতে অবস্থিত। আরব লীগের সদস্য ও রাষ্ট্র ও ২২ টি।

সার্ক (SAARC)


দক্ষিণ এশিয়ার দেশগুলোর পারস্পরিক সহযোগিতার আঞ্চলিক জোটকে সার্ক বলা হয় ।  সার্ক (SAARC) এর পূর্ণরূপ South  Asian Association for Regional Co-Operation (দক্ষিণ এশিয়ার অঞ্চলিক সহযোগিতা সংস্থা) । সার্ক প্রতিষ্ঠিত হয় ১৯৮৫ সালে। সার্কের সচিবালয় নেপালের কাঠমন্ডুতে। সার্কের বর্তমান সদস্য ৮টি (বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান ও আফগানিস্তান। সার্ক এর সর্বশেষ সদস্য দেশ আফগানিস্তান।

 ইউরোপিয়ান ইউনিয়ন (EU)


ইউরোপিয়ান দেশগুলোর মূলত অর্থনৈতিক সহযোগিতার জোট EU। প্রতিষ্ঠিত হয় ১ নভেম্বর ১৯৯৩ সালে। এর বর্তমান সদস্য ২৮ টি। এর সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেলস। ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোর একক মুদ্রার নাম ইউরো। মুদ্রার জনক রবার্ট ম্যান্ডেল। ইউরো মুদ্রা বাজারে আসে ২০০২ সালে।

আরো পড়ুন ঃবাংলাদেশের ঐতিহাসিক স্থানসমূহ সম্পর্কে বিস্তারিত

আফ্রিকান ইউনিয়ন (AU)


আফ্রিকান দেশগুলোর আঞ্চলিক জোট আফ্রিকান ইউনিয়ন নামে পরিচিত। AU এর পূর্ণরূপ African  Union.  এর বর্তমান সদস্য ৫৫ টি এবং এর সদর দপ্তর ইথিওপিয়ার আদ্দিস আবাবায়।

ওপেক (OPEC)


তেল উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক নামে পরিচিত। OPEC পণ্যরূপ Organization of the Petroleum Exporting Countries.   OPEC এর বর্তমান সদস্য ১৪ টি। OPEC এর সদর দপ্তর অস্ট্রিয়ার ভিয়েনায় । বিশ্বের সবচেয়ে বেশি তেল মজুদ আছে ভেনিজুয়েলায়।

বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)


বিশ্বব্যাপী ব্যবসা-বাণিজ্য সম্পর্ক সহজীকরণের লক্ষ্যে WTO প্রতিষ্ঠিত হয়। WTO এর পূর্ণরূপ  World Trade Organizations. বিশ্ব বাণিজ্য সংস্থা প্রতিষ্ঠিত হয় ১লা জানুয়ারি ১৯৯৫ সালে। সদস্য সংখ্যা ১৬৪টি (সর্বশেষ সদস্য রাষ্ট্র আফগানিস্তান) সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত।

বিশ্বব্যাংক (World Bank)


বিশ্ব ব্যাংক প্রতিষ্ঠিত হয় ১৯৪৫ সালে। বিশ্বব্যাংকের সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি। বিশ্ব ব্যাংকের বর্তমান সদস্য ১৮৭ টি।

আসিয়ান (ASEAN)


আসিয়ান একটি রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা। ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত হয়। এর পূর্ণরূপ Association of Southeast Asian Nation আসিয়ান এর সচিবালয় ইন্দোনেশিয়ায় জাকার্তা। বর্তমান সদস্য ১০টি (ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ব্রুনেই, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার, ভিয়েতনাম।

আরো পড়ুন ঃবাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ সম্পর্কে বিস্তারিত

সিরডাপ (CIRDAP)

সিরডাপ (CIRDAP এর পূর্ণরুপ Centre  on Integrated Rural Development for Asia and the Pacific. (এশিয়া প্রশান্ত ও মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৯ সালে।  সিরডাপ  এর সদস্য ১৫ টি। সিরডাপ এর সদর দপ্তর বাংলাদেশের ঢাকায়।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)


 আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) জাতিসংঘের শ্রম বিষয়ক সংস্থা। এর পূর্ণরুপ International Labour Organisation . প্রতিষ্ঠিত হয় ১৯১৯ সালে। সদর দপ্তর সুইজারল্যান্ড এর জেনেভায়।

জাতিসংঘ পরিবেশবাদী সংস্থা (IPCC)


জাতিসংঘ পরিবেশবাদী সংস্থা (IPCC) এটি জাতিসংঘের পরিবেশ বিষয়ক অঙ্গ সংগঠন। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৮৮ সালে। সংস্থাটি নোবেল পুরস্কার লাভ করে ২০০৭ সালে। এর পূর্ণরূপ Inter  Governmental Panel on Climate Change. সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায়।

ন্যাটো (NATO)


ন্যাটো (NATO) বিশ্বের বৃহত্তম সামরিক সংগঠন। ন্যাটো (NATO এর পূর্ণরুপ North Atlantic Treaty Organization. এটি প্রতিষ্ঠিত হয় ১৯৪৯ সালে। সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেলস। বর্তমান সদস্য ২৯ টি।

ইন্টারপোল (INTERPOL)


ইন্টারপোল আন্তর্জাতিক পুলিশ সংগঠন। এটি প্রতিষ্ঠিত হয় ১৯২৩ সালে। বর্তমান সদস্য ১৯৪ টি। সদর দপ্তর প্যারিসের লিও। বাংলাদেশ সদস্য পদ লাভ করেন ১৯৭৬ সালে।

আরো পড়ুন ঃ বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস ১৯৭১ সাল

রেডক্রস


রেডক্রস  বিশ্বের দুস্থ মানবতার সেবায় নিয়োজিত একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা। এটি প্রতিষ্ঠিত হয় ১৮৬৩ সালে। প্রতিষ্ঠাতা হেনরিডুনান্ট (সুইজারল্যান্ড)। এর সদর দপ্তর সুইজারল্যান্ড এর জেনেভা। রেডক্রস দিবস পালিত হয় ৮ই মে (হেনরি  ডুনান্টের জন্মদিন ) । রেডক্রস এর প্রতীক লাল ক্রস। মুসলিম বিশ্বে  রেডক্রসের নাম রেড ক্রিসেন্ট এবং প্রতীক অর্ধাকৃতি চাঁদ।

রোটারি ইন্টারন্যাশনাল


রোটারি ইন্টারন্যাশনাল বিশ্বব্যাপী মানব কল্যাণমুখী কার্যক্রম সম্পাদনের আন্তর্জাতিক সংস্থা। এটি প্রতিষ্ঠিত হয় ১৯০৫ সালে। এর সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো। প্রতিষ্ঠাতা পল পি হ্যারিস।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল 


অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মানবাধিকার সংরক্ষণে কাজ করা একটি আন্তর্জাতিক সংস্থা। প্রতিষ্ঠিত হয় ১৯৬১ সালে। সদর দপ্তর যুক্তরাষ্ট্রের লন্ডন।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল


ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল দুর্নীতি বিরোধী একটি বেসরকারি আন্তর্জাতিক সংস্থা। প্রতিষ্ঠিত হয় ১৯৯৩ সালে। সদর দপ্তর জার্মানির বার্লিনে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url