সিলেটের দর্শনীয় স্থান জাফলং সম্পর্কে বিস্তারিত জেনে নিন

বাংলাদেশের সিলেট জেলার একটি দর্শনীয় স্থান হল জাফলং। যে সব পর্যটকেরা সিলেটে আসেন। কোন পর্যটকই অপরূপ সৌন্দর্যের এই জাফলং না দেখে যেতে চায় না। সবাই অপরূপ সৌন্দর্যের পর্যটক কেন্দ্র জাফলং দেখে যেতে চাই।

জাফলং

সিলেট নগরী থেকে ৬২ কিলোমিটার উত্তর পূর্ব দিকে সিলেটের গোয়াইন হাট উপজেলায় জাফলং এর অবস্থান। ভারতের মেঘালয় সীমান্ত ঘেঁষে খাসিয়া জৈন্তু পাহাড়ের পাদদেশে অবস্থিত এবং এখানে পাহাড় আর নদীর অপূর্ব সম্মেলন বলে এই এলাকা বাংলাদেশের অন্যতম একটি পর্যটন স্থল হিসেবে পরিচিত। পর্যটনের সাথে জাফলং পাথরের জন্য বিখ্যাত। শ্রমজীবী মানুষেরা পাথরের কাজ করে জীবিকা নির্বাহ করে আসছে সেই বহু বছর ধরে।

কিভাবে যাবেন 

সিলেট জেলার জেলার গোয়াইনহাট উপজেলায় অবস্থিত সিলেট জেলা সদর হতে সড়ক পথে দূরত্ব মাত্র ৫৬ কিলোমিটার। সিলেট থেকে যাতায়াত আপনি বাস/ মাইক্রোবাস/ সিএনজি চালিত অটো রিক্সায় যেতে পারেন জাফলং। সময় লাগবে ১ ঘন্টা হতে ১ঘন্টা ৩০  মিনিট।  জনপ্রতি বাস ভাড়া পড়বে ৮০ টাকা। যাওয়া আসার জন্য মাইক্রোবাসের ভাড়া পড়বে ৩০০০ থেকে ৩৫০০ টাকা। সিএনজি অটো রিক্সার ভাড়া পড়বে ১০০০ থেকে ১২০০ টাকা। সিলেট শহরের যেকোনো অটোরিক্সা বা মাইক্রোবাস স্ট্যান্ড থেকে রিজার্ভ করে যাওয়া যাবে।

উদ্ভিদ ও জীব বৈচিত্র্য

জাফলং অঞ্চলের উদ্ভিদ প্রজাতির মধ্যে খাটো জাতের পাম গাছ দেখা যায়। জাফলং এ নারিকেল আর সুপারির গাছকে কেন্দ্র করে বাস করে প্রচুর পরিমাণে বাদুর। এছাড়া জাফলং বাজার কিংবা জাফলং জমিদার বাড়িতে আবাস করেছে বাদুর। যদিও খাদ্য সংকট আর মানুষের উৎপাতে কিংবা অবাধ বৃক্ষ নিধনে অনেক বাদুর জাফলং ছেড়ে চলে যাচ্ছে। জৈয়ন্তিয়া আর গোয়াইনঘাটের বেঁচে থাকা বনাঞ্চলে। কিংবা প্রতিবেশী দেশ ভারতে।

কোথায় থাকবেন 

গেস্ট হাউজ রেস্ট হাউজের তথ্য ঃ

  • জেলা পরিষদের রেস্ট হাউস, উপজেলা হেডকোয়ার্টার যোগাযোগ , ইউএনও  ০১৭৩০-৩৩১০৩৬, কেয়ারটেকার ০১৭৩৭-৬৯৬৭৮২।
  • নল জুরি রেস্ট হাউস, নল জুরি জাফলং যোগাযোগ প্রধান নির্বাহী কর্মকর্তা জেলা পরিষদ সিলেট ০১৭১১- ৯৬৬০১৯, কেয়ারটেকার ০১৭৫২-২২৬৩৭৫।
  • গ্রীন পার্ক গেস্ট হাউস নল জুরি জাফলং  বিভাগীয় বন কর্মকর্তা সিলেট ০১৭১১-১৮০৫৭৪, কেয়ারটেকার ০১৭৬৬-৮৫৭১৬৮।
  • সওজ বাংলো, জাফলং যোগাযোগ নির্বাহী প্রকৌশলী সড়ক ও জনপদ বিভাগ সিলেট ০১৭৩০-৭৮২৬৬২।


খাবার  জন্য রেস্টুরেন্টে ব্যবস্থা

জাফলং এ পর্যটকদের খাওয়ার জন্য বেশ কিছু রেস্টুরেন্ট রয়েছে।
  • পর্যটন রেস্তোরা জাফলং তামাবিল জিরো পয়েন্টঃ যোগাযোগ ম্যানেজার=০১৮১৯- ৯০৪০৭৫।
  •  পিকনিক সেন্টার রেস্টুরেন্টে জাফলং বল্লাঘাট যোগাযোগ ম্যানেজার ০১৭১২ ৭৪৬৪২৫।
  • ক্ষুধা রেস্টুরেন্ট জাফলং বল্লাঘাট যোগাযোগ ম্যানেজার ০১৭২১- ৯১২৫১৭।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url