বাংলাদেশের ঐতিহাসিক স্থানসমূহ সম্পর্কে বিস্তারিত

 বাংলাদেশের ঐতিহাসিক স্থান  সোহরাওয়ার্দী উদ্যান, হোসনে দালান, ওয়ারি বটেশ্বর, আহসান মঞ্জিল, মহাস্থানগড়, উত্তরা গণভবন, কান্তজির মন্দির, কার্জন হল,  বড় কাটরা ও ছোট কাটরা, সোনারগাঁও, ময়নামতি,  লালবাগের কেল্লা সম্পর্কে আজ এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হলোঃ

সোহরাওয়ার্দী উদ্যান


সোহরাওয়ার্দী উদ্যান বাংলাদেশের একটি ঐতিহাসিক স্থান। এটি ঢাকায় অবস্থিত ১৯৭১ সালের ৭ই মার্চ এই উদ্যানে (তৎকালীন কোর্স ময়দান) এক মহাসমাবেশে বঙ্গবন্ধু তার ঐতিহাসিক ভাষণ প্রদান করেন। আবার এখানেই ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি সৈন্যরা আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন। 'শিখা চিরন্তন' এবং 'স্বাধীনতা টাওয়ার' এ উদ্যানে অবস্থিত।

আরো পড়ুনঃ বিশ্বের স্থাপত্য বিস্ময় কর স্থান সমূহ 

 হোসেনী দালান


পুরান ঢাকার বকশি বাজার এলাকায় অবস্থিত শিয়া সম্প্রদায়ের একটি ইমারত হল হোসেনী দালান। এটি ১৭ শতকে নির্মিত হয়।

ওয়ারি  বটেশ্বর


নরসিংদী বেলাব উপজেলায় অবস্থিত একটি সর্বশেষ আবিষ্কৃত প্রত্নতনস্থান।

আহসান মঞ্জিল


এটি বুড়িগঙ্গা নদীর তীরে কুমার টুলি এলাকায় অবস্থিত। ১৮৭২ সালে নবাব আব্দুল গনি তার পুত্র খাজা আহসান উল্লাহর নামে আহসান মঞ্জিল নির্মাণ করেন।

আরো পড়ুনঃ বিশ্বের গুরুত্বপূর্ণ পুরস্কার সমূহ কি কি

মহাস্থানগড়


মহাস্থানগড়ে বাংলাদেশের সবচেয়ে প্রাচীন পুন্ডনগরের ধ্বংসাবশেষ রয়েছে। এটি বগুড়া শহর থেকে ১৩ কিলোমিটার উত্তরে শিবগঞ্জ উপজেলায় অবস্থিত।

উত্তরা গণভবন


এটি নাটোর জেলায় অবস্থিত। এক সময় এখানে দিঘাপাতিয়া  মহারাজাদের বাসস্থান ছিল।

কান্তজির মন্দির


দিনাজপুর শহর থেকে ১২ মাইল উত্তরে ঢেপা নদীর পাড়ে কান্তনগরে এ মন্দিরটি অবস্থিত। মন্দিরটি ইট দিয়ে তৈরি। ১৭৫২ সালে মহারাজা রামনাথ রায় মন্দিরটির নির্মাণ করেন।

আরো পড়ুনঃ রোজা সেহরি ইফতার তারাবির নিয়ত দোয়া ও মোনাজাত

কার্জন হল


এটি ঢাকার একটি ঐতিহাসিক ভবন। ১৯০৪ সালে ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড কার্জন এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা সমূহ এবং অনুষ্ঠিত হয়।

বড় কাটরা ও ছোট কাটরা


এটি মুঘল আমলের নিদর্শন পুরান ঢাকার চকবাজার এলাকায় অবস্থিত।

সোনারগাঁও


এটি নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত। এর পূর্ব নাম সুবর্ণ গ্রাম। ঈসা খাঁর স্ত্রী সোনা বিবির নাম অনুসারে সোনারগাঁও এর নামকরণ করা হয়। ইসা খাঁ সোনারগাঁও এর বাংলার রাজধানী স্থাপন করেছিলেন। সোনারগাঁ এর দর্শনীয় স্থান সোনা বিবির মাজার, পাঁচ বিবির মাজার, গিয়াস উদ্দিন আযম শাহের মাজার, লোকও কারুশিল্প জাদুঘর পানাম নগর ইত্যাদি।

আরো পড়ুনঃ ডেঙ্গু জ্বর কি,  ডেঙ্গুর উপসর্গ, ডেঙ্গুর চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

ময়নামতি


 ময়নামতি কুমিল্লা জেলায় অবস্থিত। রাজা মানিক চন্দ্রের স্ত্রী রানী ময়নামতির নাম অনুসারে এ স্থানের নামকরণ করা হয়। এটি একটি প্রাচীন নগরী ও বৌদ্ধ বিহারের অবশিষ্টাংশ। এখানকার উল্লেখযোগ্য স্থাপনা হলো শালবন বিহার, লালমাই পাহাড়, কুটিলা মুড়া ওয়ার সেমিট্রি ইত্যাদি।

লালবাগ কেল্লা 


লালবাগ কেল্লা মুঘল আমলের নিদর্শন। এটি পুরান ঢাকার লালবাগে অবস্থিত একটি দুর্গ । ১৬৭৮ খ্রিস্টাব্দে এর নির্মাণ কাজ শুরু হয়ে ১৬৮৪ সালে শেষ হয়। যুবরাজ আজম  লালবাগ কেল্লার কাজ শুরু করেন  এবং শায়েস্তা খান শেষ করেন।

*সকলকে ধন্যবাদ*



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url