ডেঙ্গু জ্বর কি, ডেঙ্গুর উপসর্গ, ডেঙ্গুর চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

 ডেঙ্গু জ্বর হচ্ছে একটি এডিস মশা বাহিত ভাইরাস জনিত গ্রীষ্মমন্ডলীয় ব্যাধি। ব্যাধিটির উপসর্গ গুলীর মধ্য আছে জ্বর, মাথাব্যথা এবং পেটে ব্যথা এবং একটি বৈশিষ্ট্য যা হামজ্বরের সমতুল্য। স্বল্প ক্ষেত্রে অসুখটি পানভাতি ডেঙ্গু  হেমোরজাজিক ফিভার -এ পর্যবষিত হয় যার ফলে রক্তপাত, রক্ত অনুচক্রিকার কম মাত্রা এবং রক্ত প্লাজমার নিঃসরণ অথবা ডেঙ্গু শক সিন্ডোম এর পর্যবষিত হয়। যেখানে রক্তচাপ বিপদজনক ভাবে কম থাকে।পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ 

প্রশ্ন ডেঙ্গু কি এবং ডেঙ্গু কিভাবে ছড়ায়?

 উত্তরঃ ২০ বছর আগে বাংলাদেশে এই ডেঙ্গুটা অপরিচিত ছিল। আমরা এই সম্পর্কে তেমন কিছু জানতাম না একটু জানতাম যে নতুন ভাইরাস আছে জ্বর অনেকে মারা যাচ্ছে।

ডেঙ্গু এসিড এর বিভিন্ন প্রকার মশা দ্বারা পরিবাহিত হয়। এডিস মশা সাধারণত দিনের বেলায় কামড়ায়। বিশেষ করে বিকেল বেলায় মশা নিধন হচ্ছে না বলে এই রোগ ঠেকানো কঠিন হয়ে দাঁড়িয়েছে ঢাকায় এর মারাত্মক প্রভাব রয়েছে।

মে- থেকে সেপ্টেম্বর মাস বিশেষ করে গরম ও বর্ষার সময় ডেঙ্গু জ্বরের প্রকোপ বেশি থাকে। এ বছর প্রচুর বৃষ্টিপাত হওয়ায় কারণে ডেঙ্গু জ্বর বেশি হচ্ছে। শীতকালে সাধারণত এই জ্বর হয় না বললেই চলে। শীতে লার্ভা অবস্থায় এই মশা অনেক দিন বেঁচে থাকতে পারে। বর্ষার শুরুতে সেগুলো থেকে নতুন করে ডেঙ্গু ভাইরাস বাহিত মশা বিস্তার লাভ করে।

প্রশ্ন ডেঙ্গুর উপসর্গ কি কি? 

 উত্তরঃ প্রথমে জ্বর হয় এতে ঘাড়ে ব্যথা, সর্দি ভাব, চোখ ব্যথা, মাথাব্যথা, দুর্বলতা, সমস্ত দেহে ব্যথা হয় । তবে দু তিন বছর ধরে এমন কিছু রোগী পাওয়া যাচ্ছে ঘযাদের জ্বর খুব বেশি হয় না সেইসাথে তাদের মধ্যে ওইসব উপসর্গ দেখা যায় না।

প্রশ্নঃ ডেঙ্গুর চিকিৎসা কি?

 উত্তরঃ এই রোগের জন্য তেমন কোন ওষুধ নেই। এসব রোগীদের ক্ষেত্রে অতিরিক্ত যত্ন নিতে হবে। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। এ সময় কোন খাবার নিষেধাজ্ঞা নেই তবে পানি বেশি বেশি পরিমাণে পান করতে হবে। ফল খেতে হবে রোগীকে পরিপূর্ণ বিশ্রামে থাকতে হবে।

জ্বর কমানোর জন্য প্যারাসিটামল গ্রুপের ওষুধ ছাড়া ব্যাথা নাশক অ্যাসপিরিন বা ক্লোফেনাক জাতীয় ওষুধ সেবন করা উচিত নয়। এতে রক্তক্ষরণ বেড়ে যেতে পারে। রক্তক্ষরণের লক্ষণ দেখা মাত্র হাসপাতালে ভর্তি করাতে হবে। কারো ডেঙ্গু জ্বর হলে মশারি ব্যবহার করে রোগীকে আলাদা রাখতে হবে, যাতে অন্যরাও রক্ষা পাবেন।

রক্তের মধ্যে পানি ও সেল থাকে। দেহের রক্তনালীর মধ্যে ছিদ্র থাকে। ডেঙ্গু জ্বরের সময় ছিদ্রগুলো বড় হয়ে যায়। এই বড় ছিদ্র দিয়ে রক্তক্ষরণ বেশি হতে পারে। এই লিকেজ বা ছিদ্র বড় হওয়াই হয় বড় ধরনের সমস্যা।

ডেঙ্গু রোগীর ক্ষেত্রে আমরা রক্ত পরীক্ষা করে দেখি যে ব্লাড প্রেসার বেড়েছে কিনা। প্যাক্ট সেল ভেনিয়ম বেড়ে গেলে ও ব্লাড প্রেসার কমে গেলে রোগীকে হাসপাতালে আনতে হবে।

 কিছু কিছু ক্ষেত্রে ডেঙ্গু রোগীর জন্য জটিলতা দেখা দেয়। বুকে ব্যথা হচ্ছে যা ডেঙ্গু মায়োকাডাইটিজ।   অজ্ঞান হতে পারেন যা ডেঙ্গু এনকালাইটিজ। লাঞ্চের ভেতরে রক্তক্ষরণ যা ডেঙ্গু পাল মনোরিইটিসোরাইজ। এগুলো হলো মারাত্মক অবস্থা।

ডেঙ্গু জ্বর আক্রান্ত বেশিরভাগ রোগী সাধারণত ৫ থেকে ১০ দিনের মধ্যে নিজে নিজেই ভালো হয়ে যায়। এমনকি কোন চিকিৎসা না করালেও তবে রোগীকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে চলতে হবে।

কিছুটা ভুল চিকিৎসা ও হয়ে থাকে। প্রর্যাপ্ত পানি ও স্যালাইন দেওয়া হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে অপ্রয়োজনে রক্ত দেয়া হচ্ছে যা অধিকাংশ ক্ষেত্রেই ঠিক না। এগুলো রোগকে আরো জটিল করে তোলে। মনে রাখতে হবে মানুষের দেহে বাহিরের কোন কিছু সহজে নিতে চায় না। বিশেষ করে অন্য মানুষের দেহের কোন উপাদান । আপনার দেহে প্যারাসিটামল দেওয়া যতটা সহজ তার চেয়ে ততটা কঠিন এক দেহে থেকে অন্য দেহে রক্ত নেওয়া। তবে প্লেইটলেট খুব কমে গেলে (১০০০০ এর নিচে) বা সক্রিয় রক্তক্ষরণ হলে প্লেইটলেট দিতে হবে। অবশ্যই চিকিৎসক যদি মনে করেন। অনেক সময় রোগী সব সিমটমে চলে যায় এবং তাকে বাঁচানো কঠিন। বাচ্চাদের ক্ষেত্রে এটা আরো কঠিন। এটাও মাথায় রাখতে হবে।

প্রশ্ন ডেঙ্গু রোগ এড়িয়ে চলতে হলে কি ধরনের সতর্কতা অবলম্বন করতে হবে?

উত্তরঃ দিনের বেলায় ঘুমানোর অভ্যাস থাকলে মশারি ব্যবহার করতে হবে। মশার বিস্তার না হয় এমন সেদিকে খেয়াল রাখতে হবে। জানালায় নেট ব্যবহার করতে হবে।  ফ্রিজ, এসিতে যে পানি জমে তা পরিষ্কার করতে হবে। ফুল গাছের টব, টায়ার, কমোড, বালতিতে বৃষ্টির পানি পড়ে তিন দিনের বেশি জমে থাকলে এডিস মশা জন্মায়। বর্ষাকালে মশার বংশবিস্তার হয়। মশার বংশবিস্তার রোধে ওষুধ ছিটাতে হবে। বসন্ত কালে ও কিন্তু আমরা ডেঙ্গু রোগী  পাওয়া যায়।

আরো পড়ুন ঃ রেডিওথেরাপি পার্শ্বপ্রতিক্রিয়া

প্রশ্ন ডেঙ্গু রোগ ছড়ানো ও মশার বংশবিস্তার রোধে কি কি পদক্ষেপ নেওয়া যেতে পারে?

 উত্তরঃ সবচেয়ে বড় বিষয় হলো মানুষের সচেতনতা। তবে শহরে ডেঙ্গু রোগের প্রকোপ কমাতে মশার বংশবিস্তার রোধে সব সময় বড় দায়িত্ব হল সিটিকর্পোরেশন বা মিউনিসিপালিটির। মশার বংশ বিস্তার রোধে কাজ করতে হবে যেমনঃ ডোবা নালা পরিষ্কার রাখতে হবে ময়লা আবর্জনা নিয়মিত পরিষ্কার করতে হবে নগরী জুড়ে মশার ওষুধ ছিটাতে হবে।

ডেঙ্গু জ্বর প্রতিরোধের মূলমন্ত্রণ হল এডিস মশার বিস্তার রোধ এবং এই মশা যেন কামড়াতে না পারে তার ব্যবস্থা করা। স্বচ্ছ পরিষ্কার পানিতে এরা ডিম পাড়ে। ময়লা দুর্গন্ধযুক্ত ড্রেনের পানি এদের পছন্দ সই নয়। তাই ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার ডিম পাড়ার উপযোগী স্থান গুলোকে পরিষ্কার রাখতে হবে এবং একই সঙ্গে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বাড়ির আশপাশের ঝোপঝাড়, জঙ্গল, জলাশয় ইত্যাদি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। যেহেতু এডিস মশা মূলত এমন বস্তূর মধ্যে ডিম পাড়ে, যেখানে স্বচ্ছ পানি জমে থাকে। তাই ফুলদানি,  অব্যবহৃত কৌটা, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার ইত্যাদি সরিয়ে ফেলতে হবে। দিনের বেলা শরীরে ভালোভাবে কাপড় দিয়ে ঢেকে বের হতে হবে। প্রয়োজনে মসকুইটো রিপ্ললেন্ট ব্যবহার করা যেতে পারে। বাচ্চাদের যারা স্কুলে যায় তাদের হাফপ্যান্ট না পুড়িয়ে ফুল প্যান্ট পরিয়ে স্কুলে পাঠাতে হবে। মশা  নিধনের কয়েল, ম্যাট ব্যবহারের সঙ্গে সঙ্গে মশার কামড় থেকে বাঁচার জন্য দিনেও রাতে মশারি ব্যবহার করা একান্ত অপরিহার্য।

ধন্যবাদ***


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url