বিশ্বের স্থাপত্য বিস্ময়কর স্থান সমূহ সম্পর্কে বিস্তারিত

 বিশ্বের গুরুত্বপূর্ণ  স্থাপত্য বিস্ময় চীনের মহাপ্রাচীর, মিশরীয় পিরামিড, আইফেল টাওয়ার, কলোশিয়াম, বিগ বেন, অপেরা হাউস, বুর্জ খলিফা, মেট্রোনাস টাওয়ার এবং তাজমহল সম্পর্কে বিস্তারিত নিন্মে আলোচনা করা হলোঃ

চীনের মহাপ্রাচীর 


চীনের মহাপ্রাচীর (গ্রেট ওয়াল অব চায়না পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ চীনে অবস্থিত। পৃথিবীর এই আশ্চর্য ও দীর্ঘতম প্রাচীর এর মোট দৈর্ঘ্য প্রায় ২১,১৯৬ কিলোমিটার এবং উচ্চতা প্রায় ১৫ থেকে ৩০ ফুট। এটি পৃথিবীর সপ্তাশ্চর্যের অন্যতম।

আরো পড়ুন ঃ বিশ্বের প্রাকৃতিক বিস্ময়কর স্থান সমূহ 

মিশরের পিরামিড 


মিশরীর পিরামিড হলো পিরামিড আকৃতির প্রস্তর নির্মিত স্থাপনা সমূহ। ২০০৮ সাল পর্যন্ত মিশরে ১৩৮ টি পিরামিড আবিষ্কৃত হয়েছে। এগুলোর অধিকাংশই নির্মিত হয় প্রাচীন ও মধ্যকালীন ফারাওদের রাজত্বকালে তাদের ও তাদের পত্নীদের সমাধিসৌধ সহযোগী হিসাবে। এগুলোর মধ্যে সবচেয়ে পুরনোটি হলো জোসারের। সাধারণভাবে এটিকেই বিশ্বের প্রাচীনতম প্রস্তর নির্মিত স্থাপনা মনে করা হয়। পর্যটকরা পিরামিড দেখতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মিশরের ভিড় জমে থাকে। মিশরীয় পিরামিডগুলির মধ্যে সর্বাপেক্ষা বিখ্যাত পিরামিড গুলি দেখা যায় কায়রো শহরের উপকণ্ঠে গির্জায়। গির্জায় অবস্থিত খুফুর পিরামিড মিশরীয় পিরামিড গুলির মধ্যে বৃহত্তম।

 আইফেল টাওয়ার 


 আইফেল টাওয়ার ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত। ফরাসি বিপ্লবের শতবর্ষ উপলক্ষে ১৮৮৯ সালে আইফেল টাওয়ার নির্মাণ করা হয়। বর্তমানে এটি রেডিও টেলিভিশন সম্প্রচারের কাজে ব্যবহৃত হয়। ১৯৩০ সাল পর্যন্ত বিশ্বের উচ্চতম স্থাপনা হিসেবে পরিচিত ছিল।

কলোসিয়াম 


কলোসিয়াম প্রাচীন রোমের একটি বিরাট স্টেডিয়াম। এটি ইতালিতে অবস্থিত। কলোসিয়ামের ভিতরে রোমানরা বিভিন্ন অনুষ্ঠান ও খেলা উপভোগ করতো।

আরো পড়ুন ঃ ঘাড়ের ব্যাথা নিরাময়, লক্ষন, কারণ ও ঘরোয়া প্রতিকার 

বিগ বেন 


 বিগ বেন এটি বিশ্বের সর্ববৃহৎ ঘড়ির নাম। এটি ব্রিটিশ পার্লামেন্ট ভবনের একটি ভুবনে অবস্থিত।  ১৮৫৯ সালে এটি প্রথম চালু হয় । বর্তমানে বিদ্যুতের সাহায্যে ঘড়িটি চলে। বিগ বেন সঠিক সময় দানকারী হিসেবে খ্যাত।

অপেরা হাউস 


অপেরা হাউস অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত। এটি নির্মাণ করতে ১৪ বছর সময় লেগেছিল। রানী দ্বিতীয় এলিজাবেথ ১৯৭৩ সালে এটি উদ্বোধন করেন।

বুর্জ খলিফা


 এই মুহূর্তে পৃথিবীর সবচেয়ে উঁচু অট্টালিকা হচ্ছে বুর্জ খলিফা। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত। ১২৪ তলা বিশিষ্ট দালানের উচ্চতা ৮১৮ মিটার।

আরো পড়ুন ঃ অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন  নিয়ম ২০২৩

পেট্রোনাস টাওয়ার


 টুইন টাওয়ার বা পেট্রোনাস টাওয়ার মালোয়েশিয়ায় অবস্থিত। ৮৮ তলা বিশিষ্ট পেট্রোনাস টুইন টাওয়ারটি অবস্থান মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে কেন্দ্রস্থলে। এর উচ্চতা ৪৫২ মিটার।

 তাজমহল


বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল। ভারতের উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধি। মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজ মহলের অকাল মৃত্যুতে তার স্মৃতির উদ্দেশ্যে এই অপূর্ব সৌধটি স্মৃতির উদ্দেশ্যে এই অপূর্ব সৌধটি নির্মাণ করেন। এটি নির্মাণ করতে ২০ হাজার শ্রমিকের সময় লেগেছিল প্রায় ২২ বছর। এটি ১৯৮৩ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করা হয়। ১৬৩২ খ্রিস্টাব্দে নির্মাণ শুরু হয়ে শেষ হয়েছিল ১৬৫৩ খ্রিস্টাব্দে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url