দুর্গাপূজা ২০২৩ কত তারিখ থেকে শুরু ও বিজয়া দশমী কবে

 

 দুর্গাপূজা প্রতি বছর বাংলাদেশ, ভারত, নেপাল এবং অন্যান্য দেশে এটি অত্যন্ত ধুমধামের সাথে উদযাপিত হয়। যেখানে একটি বার্ষিক হিন্দু উৎসব মহিষাসুরের উপর দেবী দূর্গার বিজয় উদযাপনের মধ্য দিয়ে সূচনা। এই উৎসবটি সাধারণত সেপ্টেম্বর বা অক্টোবর মাসে উদযাপিত হয়। প্রধান উদযাপন ৪ দিন ধরে চলে এবং পঞ্চম দিন তথা বিজয়া দশমীর দিন প্রতিমা বিসর্জনের মাধ্যমে দুর্গাপূজা সমাপ্তি হয়।

বড় বড় ক্লাব থেকে শুরু করে পাড়ায় পাড়ায় শুরু হয়েছে দুর্গা পুজোর তোর জোড়। মা আসছেন মাস পেরুলেই  দুর্গাপূজা। এ বছর মলমাসের কারণে পুজোর বিলম্ব কিন্তু যত সময় পাওয়া যাক না কেন পুজোর প্রস্তুতির জন্য তাও কমই থেকে যায়। অক্টোবর মাসের শেষের দিকে দুর্গাপূজা। মন্ডপ তৈরি পুজোর কেনাকাটা আলোকসজ্জায় সব মিলিয়ে ঢাকা সহ পুরো বাংলাদেশে এখন সাজো সাজো পুজোর ধ্বনি। দুর্গা আসছেন পৃত্ত গৃহে। পঞ্জিকা অনুযায়ী এ বছর ঘোড়ায় যাচ্ছেন দেবী দুর্গা। ১৪ই অক্টোবর মহালয়া। তারপর ১৫ অক্টোবর থেকে শুরু হবে দেবীপক্ষের প্রতিপদ তিথি।২০ অক্টোবর মহাষষ্ঠী থেকে দুর্গাপূজা।

আরো পড়ুন ঃ লালবাগের কেল্লা লালবাগ ঢাকা সম্পর্কে বিস্তারিত জানুন 

নিম্নে  মহাষষ্ঠী থেকে বিজয়া দশমী পর্যন্ত ২০২৩ সালের দূর্গা পূজার পূর্ণাঙ্গ তারিখ ও সময়সূচী জেনে নিনঃ


তিথি=মহালয়া, তাং-শনিবার ১৪অক্টোবর ২০২৩ খ্রিঃ।

তিথি=মহাষষ্ঠী,  তাং-শুক্রবার ২০অক্টোবর ২০২৩ খ্রিঃ।

{শুভক্ষণ>১৯ অক্টোবর রাত ১২টা ৩১ মিনিটে শুরু ও শেষ হবে ২০ শে অক্টোবর রাত ১১টা ২৪ মিনিটে}

দুপুর ২টা ৪৯ মিনিট থেকে ৫ টা ৮ মিনিটের মধ্যে বিল্ব নিমন্ত্রণ করতে হবে।

তিথি=মহাসপ্তমী, তাং- শনিবার ২১শে অক্টোবর ২০২৩ খ্রিঃ।

{শুভক্ষণ> এই তিথি শুরু হবে ২০ অক্টোবর রাত ১১টা ২৪ মিনিটে এবং শেষ হবে ২১ শে অক্টোবর রাত ৯ টা ৫৩ মিনিটে}

এই দিন কলা বউ স্নান ও নবপত্রিকা পুজো করা হয়।

তিথি=মহাঅষ্টমী তাং-রবিবার ২২ অক্টোবর ২০২৩খ্রিঃ।

{শুভক্ষণ>মহা অষ্টমী তিথি শুরু হবে ২১ অক্টোবর রাত ৯টা ৫৩ মিনিট থেকে এবং শেষ হবে ২২ অক্টোবর সন্ধ্যা ৭টা ৫৮ মিনিটে}

কুমারী পুজো ও সন্ধিপূজো করতে হবে এই সময়ের মধ্যে। সন্ধি পূজা শুরু সন্ধ্যা ৪টা ৫৪ মিনিটে এবং শেষ ভোর ৫টা ৪২ মিনিটে। বলিদান সেরে নিতে হবে সন্ধ্যা ৫ টা ১৮ মিনিটের মধ্যে।

তিথি=মহানবমী, তাং- সোমবার ২৩ শে অক্টোবর ২০২৩খ্রিঃ।

শুভক্ষণ>মহা নবমীর তিথি শুরু হবে ২২ অক্টোবর রাত ৭টা ৫৮ মিনিটে এবং ২৩ অক্টোবর সন্ধ্যা ৫টা ৪৪ মিনিটে শেষ হবে।

তিথি=মহা বিজয়া দশমী, তাং- মঙ্গলবার ২৪ শে অক্টোবর ২০২৩ খ্রিঃ

শুভক্ষণ>বিজয়া দশমী শুরু হবে ২৩ শে অক্টোবর সন্ধ্যা ৫ টা ৪৪ মিনিটে এবং শেষ হবে ২৪ শে অক্টোবর দুপুর তিনটা ১৪ মিনিটে।

মা দুর্গা এবার কিসে আসছে ঃ

প্রথা অনুযায়ী প্রতি বছর দুর্গার আগমন ও গমন হয় আলাদা আলাদা বাহনে চড়ে। তাই নিয়ম অনুসারে ও পঞ্জিকা মতে এ বছর দশভুজার আগমন গমন দুই-ই ঘোটকে বা ঘোরায়। 

আরো পড়ুন ঃ উত্তরা গণভবন নাটোর জেলা

হিন্দু ধর্মে ঃ

হিন্দু ধর্মে বছরে ১৩ টা পূজা হয়ে থাকে। এরমধ্যে শারদীয় দুর্গাপূজা সবচেয়ে উল্লেখযোগ্য। এজন্য দুর্গাপূজায় মনটা অনেক আনন্দে ভরে ওঠে। বিশ্বের প্রায় প্রতিটি প্রান্তেই বাঙ্গালীরা এই উৎসবকে কেন্দ্র করে আনন্দে মেটে ওঠে। প্রবাসী বাঙালিরা ও দূর্গা পূজার আনন্দের আয়োজন করে থাকে। বাংলাওদেশ ছাড়াও পশ্চিমবঙ্গ ত্রিপুরা ও ভারতে  দুর্গাপূজার মহোৎসব পালন করে থাকে। বাংলাদেশে বিজয়া দশমীর দিন সরকারি থাকে।

দুর্গাপূজা নিয়ে কিছু কথা ঃ

দুর্গাপূজা হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একটা বড় উৎসব। প্রত্যেক বছর নানা ধরনের উল্লাস এবং অনেক সাজসজ্জার মাধ্যমে পালন করা হয়। দুর্গা পূজা বাঙ্গালী হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান উৎসব হিসেবে পালন করা হয়। উৎসবে অনেক মজা আনন্দ এবং হৈ-হুল্লোড় হয়ে থাকে। ঢাকের তাল দিয়ে আর শিউলির মিষ্টি গন্ধে পুরো বাংলাদেশ ও ভারত দুর্গাপুজোয় হাওয়া বইতে থাকে।

মহালয়া থেকে শুরু করে পঞ্চমী, ষষ্ঠী, সপ্স্তসতমী অষ্টমী, নবমী ও বিজয়া দশমীতে দুর্গাপূজার জমজমাট আনন্দে মেতে ওঠে হিন্দু ধর্মালম্বীরা। দুর্গাপূজায় বাংলাদেশসহ পশ্চিমবঙ্গের হিন্দু ধর্মাবলম্বীরা একটি বৃহত্তম এবং সর্বাধিক ব্যয়বহুল খরচ করে থাকে এবং তা দেখতে কতই না অপরূপ সৌন্দর্য।  দুর্গাপূজা ৫ দিন ধরে অনুষ্ঠিত হয় । মা দুর্গা পূজার সাথে সাথে একই মঞ্চে মা লক্ষ্মী, মা সরস্বতী, শ্রী গনেশ এবং শ্রী কার্তিক দেবী ও দেবতাদের  ও পূজা করা হয়।

এই আর্টিকেলটিতে কোন কিছু  লেখা ভুল হলে ক্ষমা করবেন এবং কমেন্টের মাধ্যমে জানাবেন। এবং ভালো লেগে থাকলেও কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের কাছে শেয়ার করুন ।

ধন্যবাদ  সবাইকে***


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url