রবীন্দ্রনাথের কুঠিবাড়ি পতিসর নওগাঁ

 নওগাঁ জেলার আত্রাই উপজেলায় অবস্থিত বাংলাদেশের অন্যতম একটি সংরক্ষিত পুরাকীর্তি ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত স্থান কুঠিবাড়ি এটি উপজেলার পতিসর নামক গ্রামে নাগর নদীর তীরে অবস্থিত।

ইতিহাস ঃ

নওগাঁ জেলা শহর থেকে প্রায় ৩৬ কিলোমিটার দক্ষিণে আত্রাই উপজেলার নাগর নদের তীরে রবীন্দ্রনাথ ঠাকুরের পতিসর  কুঠিবাড়ি অবস্থিত। পৈত্রিক সূত্রে প্রাপ্ত কালিগ্রাম পরগনার জমিদারি দেখাশোনার জন্য কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৯১ সালে সর্বপ্রথম পতিসরে আসেন। জমিদারি দেখা শোনার জন্য এলেও প্রকৃতি ও মানব প্রেমী কবি অবহেলিত পতিসর এলাকার মানুষের জন্য দাতব্য চিকিৎসালয় ও শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা সহ অনেক জনহৈতিষি কাজ করে। এখানকার কৃষকের কল্যাণে নোবেল পুরস্কারের ১ লক্ষ ৮ হাজার টাকা দিয়ে তিনি এখানে একটি কৃষি ব্যাংক স্থাপন করেন। কবির সাহিত্য সৃষ্টির একটি বিশাল অংশ জুড়ে রয়েছে পতিসর। প্রতিসর বসেই কবি চিত্রা, পূর্ণিমা, সন্ধ্যা, গোরা, ঘরে বাইরে সহ অসংখ্য গ্রন্থ ও রচনা করেন। ১৯৩৭ সালের ২৭ জুলাই রবীন্দ্রনাথ ঠাকুর শেষবারের মতো পতিসরে আসেন। রবীন্দ্রনাথের স্মৃতকে নিয়ে আজও দাঁড়িয়ে আছে পতিসর কুঠিবাড়ি। 

আরো পড়ুন ঃ আলতাদিঘীর ইতিহাস

যোগাযোগঃ 

নওগাঁ আত্রাই উপজেলা এর সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলের মধ্যে ট্রেন যোগাযোগ খুবই ভালো। তাই আত্রাই এ আসতে হলে ট্রেনে আশায় উত্তম। ঢাকা থেকে আন্তঃনগর ট্রেন নীলসাগর, লালমনি এক্সপ্রেসে চড়ে প্রথমে আত্রাই আসতে পারেন। এছাড়া নওগাঁও নাটোরের সঙ্গে  আত্রাই এর যোগাযোগ ভালো। দেশের যেখানে প্রান্ত থেকে বাস কিংবা ট্রেনে নওগাঁ /সান্তাহার বা নাটোর এসে পরে  আত্রাই আসতে পারেন। নাটোর থেকে আত্রাই বাস, ট্রেন ও নদী পথে নৌকায়  আত্রাই আসা যায়। আত্রাই থেকে পতিসর কাচারি বাড়ি যেতে হবে নসিমনে চড়ে তা, পর্যটকদের ভ্রমণে নতুন যাত্রা যোগ করতে পারে। ট্রেন স্টেশনের নিচে রয়েছে নসিমন/ ভুটভুটি স্টেশন আত্রাই থেকে পতিসর দূরত্ব ১৪ কিলোমিটার।

ভ্রমনের উপযুক্ত সময়ঃ

রবীন্দ্রনাথের জন্ম দিবস ২৫ বৈশাখকে ঘিরে এখানে জাতীয় পর্যায়ের রবীন্দ্র উৎসব ও মেলা হয়। এ সময় দেশ- বিদেশের রবীন্দ্র প্রেমী মানুষের ঢল নামে, তখন এখানে আসতে পারেন। বর্ষার সময় এখানে আসলে কুঠিবাড়ির পাশাপাশি এখানকার নদী  কিংবা বিশাল বিলে নৌকা নিয়ে ঘুরতে পারেন। তাছাড়া বছরের যে কোন সময় আসতে পারেন রবীন্দ্র স্মৃতি বিজড়িত প্রতিসরে।

কোথায় থাকবেন ঃ

কাচারি বাড়ির দক্ষিণ দিকে শান বাঁধানো রবীন্দ্র সরোবরের পাড়ে রয়েছে জেলা পরিষদ এর দুতলা ভবন। থাকতে চাইলে আগে থেকে আত্রাই উপজেলা পরিষদের অনুমতি নিতে হবে। এবং খাবার ব্যাপারটিও নিশ্চিত করে আসতে হবে। এখানকার বিশেষ খাবারের মধ্য রয়েছে নদী ও বিলের দেশি উপজাতির বিভিন্ন ছোট বড় সুস্বাদু মাছ।

ধন্যবাদ***

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url