অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম ২০২৩

 বাংলাদেশের  নাগরিকগন  জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ ছাড়া এখন থেকে ট্রেনের টিকেট কাটতে পারবেন না। বিদেশি নাগরিকদের ট্রেনে ভ্রমণে পাসপোর্ট দেখিয়ে টিকিট নিতে হবে।


ট্রেনের টিকিট কাটতে হলে জাতীয় পরিচয় পত্র কিংবা জন্ম নিবন্ধন দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর তা নির্বাচন কমিশনে রক্ষিত ডাটাবেজ থেকে যাচাই করা হবে। এরপরই ট্রেনের টিকেট কাটতে পারবেন যাত্রীরা। একজনের জাতীয় পরিচয় পত্র দিয়ে টিকিট কেটে অন্য কেউ টেনে ভ্রমণ করতে পারবেন না।

আরো পড়ুন ঃ নগদ একাউন্ট কিভাবে খুলবেন ২০২৩

আমরা অনলাইনে মাধ্যমে কিভাবে নিবন্ধন করবো 

 পুরোনো নিবন্ধনকারীর ক্ষেত্রেঃ

ধাপ-১

বর্তমান Username  ও Password দিয়ে  https://eticket.railway.gov.bd ওয়েবসাইট বা rail Sheba app এ সাইন ইন (sign in) করতে হবে।

ধাপ-২

(NID) এনআইডি নম্বর ও জন্ম তারিখ লিখে verify বাটনে ক্লিক করতে হবে।

(NID) এনআইডি নম্বর ও জন্ম তারিখ সঠিকভাবে প্রবেশ করালে যদি এনআইডি নম্বরটি আগে ব্যবহার করা না হয়ে থাকে, তাহলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সকল ভাবে সম্পন্ন হবে।

নতুন নিবন্ধনকারীর ক্ষেত্রে ঃ

https://eticket.railway.gov.bd ওয়েবসাইট বা rail Sheba app এ গিয়ে সাইন আপ (sign Up) করতে হবে এবং সঠিক (NID) এনআইডি নম্বর ও জন্ম তারিখ verify পূর্বক অন্যান্য তথ্য প্রধান সাপেক্ষে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে হবে।

অফলাইন অথবা এসএমএস এর মাধ্যমে নিবন্ধনের নিয়ম

আপনার মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে BR<space> (NID)এনআইডি নম্বর <space>  জন্ম তারিখ (জন্ম তারিখের ফরমেট -জন্মের সাল /মাস/দিন) এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে। ফিরতি এসএমএস এর মাধ্যমে নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কিনা তা জানিয়ে দেওয়া হবে।

এরপর কাউন্টারে জাতীয় পরিচয় পত্র নম্বর জন্ম নিবন্ধন সনদ বা পাসপোর্ট দেখালে টিকিট পেয়ে যাবেন।

আরো পড়ুন ঃরোজা সেহরি ইফতার তারাবির নিয়ত দোয়া ও মোনাজাত

বর্তমান নিবন্ধনের ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে সেগুলো হলো

  • ১২ থেকে ১৮ বছর বয়সী যাত্রীরা পিতা বা মাতার নাম ও এনআইডি দ্বারা নিবন্ধনকৃত রেলওয়ে একাউন্ট অথবা জন্ম নিবন্ধন নম্বর প্রদান ও জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে নিবন্ধনকৃত একাউন্ট দ্বারা পৃথক/ একক ভাবে টিকিট কিনতে পারবেন। এরূপ ক্ষেত্রে টিকিটের উপরে যদি মুদ্রিত নামের সঙ্গে যাত্রীর সম্পর্ক যাচাইয়ের জন্য ভ্রমণ কালে বাধ্যতামূলকভাবে জন্ম নিবন্ধন সনদের ফটোকপি সঙ্গে রাখতে হবে।
  •  বিদেশি নাগরিকেরা পাসপোর্ট নম্বর প্রদান ও পাসপোর্ট এর ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করবেন।
  • সফলভাবে এনআইডি/পাসপোর্ট/জন্ম নিবন্ধন যাচাই পূর্বক নিবন্ধন ব্যতীত কোন যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকিট কিনতে পারবেন না।
  • ভ্রমণ কালে যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট এর ছবি সম্বলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।
  • পরিচয়পত্রের সঙ্গে টিকিটের উপরে মুদ্রিত যাত্রীদের তথ্য না মিললে যাত্রীকে বিনা টিকিটে ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে এবং বাংলাদেশ রেলওয়ে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
  • যাত্রীগণ ১৬ ফেব্রুয়ারি ২০২৩  থেকে জাতীয় পরিচয় পত্র জন্ম নিবন্ধন সনদ বা পাসপোর্ট এর মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে সিস্টেমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারছেন।

ধন্যবাদ**


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url