বিশ্বের গুরুত্বপূর্ণ পুরস্কার সমূহ কি কি

 বিশ্বের গুরুত্বপূর্ণ  পুরস্কারের নাম এবং কোন কাজের জন্য কি  পুরস্কার দেওয়া হয় তার বিস্তারিত বিষয় নিয়ে নিন্মে আলোচনা করা হলোঃ

নোবেল পুরস্কার 

নোবেল পুরস্কার কে সর্বক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়। সুইডিস বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইল অনুসারে নোবেল পুরস্কার প্রচলন শুরু করা হয়।

 সারা বিশ্বের  বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্য সাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানব কল্যাণমূলক কর্মকাণ্ডের সর্বোচ্চ স্বীকৃতি এই নোবেল পুরস্কার। মোট ছয়টি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো হল পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি। ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। কিন্তু অর্থনীতিতে পুরস্কার প্রদান শুরু করা হয় ১৯৬৯ সালে।

আরো পড়ুন ঃ কোমর ব্যথায় ভুগছেন জেনে নিন মুক্তির উপায়

অস্কার  পুরস্কার 

সিনেমা জগতের অন্যতম প্রধান মর্যাদাপূর্ণ পুরস্কার একাডেমি অ্যাওয়ার্ড। এই পুরস্কার কে অস্কার পুরস্কার বলা হয়। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস থেকে এই পুরস্কার প্রদান করে থাকে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।


গোল্ডেন পাম পুরস্কার 

বিনোদন জগতের সবচেয়ে বড় পুরস্কারের নাম হচ্ছে কান চলচ্চিত্র উৎসব। এই উৎসবের সবচেয়ে সম্মানজনক অ্যাওয়ার্ড হলো "গোল্ডেন পাম"। তাই চলচ্চিত্র প্রেমীদের তীর্থস্থান  কান শহর। এটি ফ্রান্সে অবস্থিত। 

প্রতি বছর বিশ্বের প্রথম সারির চলচ্চিত্র অভিনেতা, অভিনেত্রী, পরিচালক, সংগীত শিল্পী থেকে শুরু করে সিনেমার সঙ্গে যুক্ত কলা কুশলীরা উপস্থিত হন এই শহরে। এই চলচ্চিত্র উৎসবকে বলা হয় সিনেমা জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর। এই উৎসবে সারা বিশ্বের খ্যাতনামা পরিচালকদের সেরা কাজ প্রদর্শিত হয়ে থাকে। ১৯৪৬ সালে প্রথম এই চলচ্চিত্র উৎসব শুরু হয়।

আরো পড়ুন ঃ নগদ একাউন্ট নতুন নিয়মে কিভাবে খুলবেন ২০২৩

পুলিৎজার পুরস্কার 

সাংবাদিকতায় সবচেয়ে বড় পুরস্কারের নাম পুলিৎজার। পুলিৎজার নামের এক হাঙ্গেরীয় মার্কিন সাংবাদিককে পুরস্কার প্রচলন শুরু করেছিলেন। প্রতিবছর ২১ টি ক্ষেত্রে এ পুরস্কার প্রদান করা হয়।


বুকার পুরস্কার 

ম্যান বুকার পুরস্কার কে সংক্ষেপে বুকার পুরস্কার বলা হয়। বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদা সম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত এই ম্যান বুকার পুরস্কার। বিশ্বজুড়ে সাহিত্যের উপর এর চেয়ে বড় স্বীকৃতি আর নেই বলে মনে করেন সাহিত্য প্রেমীরা।


ধন্যবাদ***

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url