অনলাইনে সাধারণ ডায়েরী (জিডি) আবেদনের নিয়ম

 বাংলাদেশে এখন থেকে অনলাইনে জিডি করার আবেদন করা যাবে। বাংলাদেশের সকল থানায় সাধারণ ডায়েরির আবেদন gd.police.gov.bd ওয়েবসাইটের পাওয়া যাবে। আপনি ঘরে বসে অনলাইনে আবেদন করতে পারেন। ন্যাশনাল আইডেন্টিফিকেশন এন আইডি কার্ডের তথ্য দিয়ে আবেদন সহজে সম্পন্ন করা যাবে। এখন থেকে নির্যাতিতাকে আর থানায় যেতে হবে না শারীরিকভাবে।

পোস্ট সূচিপত্রঃ 

অনলাইনে জিডির আবেদনঃ

সাধারণ ডায়েরি (জিডি) মানে একটি সাধারণ বিবৃতি। হুমকি ও হারানোর জিনিসপত্র উদ্ধার সহ বিভিন্ন বিষয়ে পুলিশকে সহযোগিতার জন্য নাগরিকরা নিকটস্থ থানায় গিয়ে একটি জিডি করেছেন। তাদের অনেকেই জানেন না কিভাবে থানায় গিয়ে জিডি  করতে হয়।

অনলাইনে জিডির জন্য প্রয়োজনঃ

  • আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর (NID) নম্বর।
  • সক্রিয় মোবাইল নম্বর।
  • আপনার সাম্প্রতিক ছবি।

অনলাইনে জিডির জন্য কিভাবে আবেদন করবেন ঃ

১। প্রথমে আপনাকে gd.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অনলাইন জিডি সম্পর্কে একটি পেজ থাকবে। আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর মোবাইল নম্বর এবং জন্ম তারিখ দিন এবং জমা দিন।

২। তারপর পরিচয় নিশ্চিত করতে আপনার প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে একটি কোড পাঠানো হবে।

৩। দ্বিতীয় ধাপে আপনাকে নিজের জন্য না অন্যের জন্য জিডি করতে হবে তা বেছে নিতে হবে। আপনাকে জিডির ধরন এবং আপনি কি হারিয়েছেন বা খুঁজে পেয়েছেন তা নির্বাচন করতে হবে। আপনি কোন জেলায় জিডি করতে চান সেই থানা নির্বাচন করুন, ঘটনার সময় ও স্থান লিখুন এবং পরবর্তী ধাপ বোতামে ক্লিক করুন।

৪। শেষ ধাপ হল আবেদনকারীর বর্তমান ঠিকানা এবং ঘটনাগুলির আরো বিশদ বিবরণ লিখতে হবে। জিডি সংক্রান্ত কোনো কাগজপত্র থাকলে সেগুলো সংযুক্ত করা যেতে পারে। ইমেইল ঠিকানা লিখুন।

৫। জমা বোতামে ক্লিকDr করার পরে অনলাইন জিডি সম্পন্ন হবে। আবেদন সম্পন্ন হলে আবেদনকারী লগইন করে জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

ডিজিটাল জিডি আবেদনের বিশেষ নির্দেশনা ঃ

১। আপনার কোন অভিযোগ, কোন কিছু হারিয়ে গেলে বা নিখোঁজ হলে বিস্তারিত পুলিশকে জানাতে gd. police. gov.bd  ওয়েবসাইট ব্যবহার করুন।

২। আপনার অভিযোগের ধরন অনুযায়ী সংশ্লিষ্ট থানা ব্যবস্থা নেবে এবং আপনাকে জানানো হবে।

৩। অভিযোগটি জিডির জন্য যোগ্য হলে আপনাকে জিডি নম্বর এবং তদন্তকারী অফিসারের বিবৃতি সহ ডিজিটাল জিডির একটি অনুলিপি পাঠানো হবে।

৪। যদি অভিযোগের বিষয় একটি মামলা (অজ্ঞাত অপরাধ) হয়, তাহলে আপনাকে অভিযোগের প্রিন্টেড কপি বা অভিযোগের কোড নম্বর দিয়ে থানায় উপস্থিত থাকতে হবে।

আরো পড়ুন ঃ জানাযার নামাযের নিয়ম ও দোয়া

অনলাইন জিডি অ্যাপস ও ওয়েবসাইটের সুবিধা ঃ

  • আপনি সহজেই আপনার অভিযোগ পুলিশকে জানাতে পারবেন।
  • আপনার অভিযোগের সর্বশেষ অবস্থা জানুন।
  • আপনি আপনার অভিযোগে তদন্তকারী অফিসার এর সাথে অনলাইনে যোগাযোগ করতে পারবেন।
  • আপনি অনলাইনে আপনার অভিযোগ (জিডি) কপি ডাউনলোড করতে পারবেন এবং যে কাউকে ডিজিটাল কপি পাঠাতে পারবেন।

ধন্যবাদ**


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url