পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাওয়া যাবে

 পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলী, প্রয়োজনীয় ডকুমেন্ট আবেদনের নিয়মাবলী সম্পর্কের বিস্তারিত আলোচনা করা হলোঃ



পোস্ট সূচিপত্রঃ

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলীঃ

১। আবেদনকারীর পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানার যেকোনো একটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন/জেলা পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে এবং আবেদনকারীকে/যার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চাওয়া হয়েছে তাকে অবশ্যই ঐ ঠিকানার বাসিন্দা হতে হবে।

২। বিদেশে অবস্থানকারী কোন ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/ হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্ট এর তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সাথে দাখিল করতে হবে।

৩। মেশিন রিডেবল পাসপোর্ট এর (এমআরপি) এর ক্ষেত্রে যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন সনদপত্র/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সনদপত্রের ফটোকপি ১ম শ্রেণীর সরকারি গেজেটেড কর্মকর্তা ধারা সত্যায়িত করে দাখিল করতে হবে।

আরো পড়ুন ঃঈদের নামাজ পড়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত

প্রয়োজনীয় ডকুমেন্ট ঃ

  • অনলাইনে যথাযথভাবে পূরণকৃত আবেদন পত্র।
  • ১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যয়িত পাসপোর্ট এর তথ্য পাতার স্ক্যানকপি।
  • বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে  করা ৫০০/=  (পাঁচশত) টাকা মূল্যমানে ট্রেজারি চালান।

আবেদনের নিয়মাবলী ঃ

ধাপঃ ১। অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ওয়েবসাইটে নিবন্ধন করে যে কেউ নিজের জন্য অথবা অন্যের পক্ষে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবেন। নতুন আবেদনকারীদের জন্য নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার জন্য http://pcc.police.gov.bd/en/f?p=500 অথবা google play store থেকে police clearance certificate Download প্রবেশ করুন এবং Registration এ ক্লিক করে নিবন্ধন করুন।

ধাপঃ ২। নিবন্ধিত ব্যবহারকারী অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সাইটে লগইন করার পর Apply মেনুতে ক্লিক করে আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করুন।

ধাপঃ ৩। আবেদন ফরমের প্রথম ধাপে ব্যক্তিগত বিস্তারিত তথ্য, দ্বিতীয় ধাপে বর্তমান এবং স্থায়ী ঠিকানা পূরণ করুন। পাসপোর্ট আপনার বর্তমান ঠিকানা যাই থাকুক না কেন আপনি এখন যেখানে বসবাস করেছেন সেটি হবে আপনার বর্তমান ঠিকানা এবং সেই ঠিকানায় পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হবে। 

(যেমন মোহাম্মদ করিম এর স্থায়ী ঠিকানা পাবনা জেলার চাটমোহর থানা এলাকায়। তিনি চাকরি সূত্রে নাটোরে কর্মরত থাকাকালে পাসপোর্ট করেন, পাসপোর্টে বর্তমান ঠিকানা নাটোর দেওয়া আছে। বর্তমানে তিনি নওগাঁ জেলা চাকরি করেন। পাসপোর্টে নাটোর জেলা উল্লেখ থাকলেও তার বর্তমান ঠিকানা হবে নওগাঁ জেলা এবং বর্তমান ঠিকানায় ভেরিফিকেশন হবে)।

ধাপঃ ৪। আবেদন ফরমের তৃতীয় ধাপে প্রয়োজনীয় ডকুমেন্ট সমূহের স্ক্যান কপি আপলোড করুন।

ধাপঃ ৫। আবেদন ফরমের চতুর্থ ধাপে আপনার এন্ট্রিকৃত সকল তথ্য দেখানো হবে। আবেদনে কোন ভুল থাকলে তা পূর্ববর্তী ধাপসমূহে ফেরত গিয়ে পরিবর্তন করা যাবে। তবে চতুর্থ ধাপে আবেদনটি সাবমিট করার পর আর কোন পরিবর্তন করার সুযোগ থাকবে না।

ধাপঃ ৬। আবেদন ফরমের পঞ্চম ধাপে ফ্রী পরিশোধ করার জন্য Pay Offline বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফ্রি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করুন।

ধাপঃ ৭। চালানের মূল কপিটি আপলোড করার পূর্বে অবশ্যই এর উপর এপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিন। অন্যথায় আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

আরো পড়ুন ঃগোসলের ফরজ ও সুন্নত কয়টি কি কি বিস্তারিত পড়ুন

টিপস ঃ

১। আপনার আবেদনের সর্বশেষ অবস্থা জানতে PCCS এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে যে কোন মোবাইল থেকে ক্ষুদে বার্তা পাঠান ৬৯৬৯ নাম্বারে। ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার আবেদনের সর্বশেষ স্ট্যাটাস পেয়ে যাবেন।

২। আপনাকে অথবা আপনার প্রতিনিধিকে ক্লিয়ারেন্স সার্টিফিকেট গ্রহণের জন্য কেবলমাত্র একবার এখানে আসতে হবে।

৩। বাংলাদেশ পুলিশের যে কোন সেবা পেতে কোন টাকা বা অর্থের প্রয়োজন হয় না । কাউকে অর্থ দিবেন না প্রতারিত হবেন না।

ধন্যবাদ*


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url