জানাযার নামাযের নিয়ম, নিয়ত ও দোয়া সম্পর্কে বিস্তারিত জানুন

(কুল্লি নাফসি জালিকাতুল মাউত) যাদের জীবন আছে তাদেরকে একদিন অবশ্যই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আমরা দুনিয়াতে কেউই স্থায়ী নয় একদিন না একদিন সবাইকে এ দুনিয়া ছেড়ে চলে যেতে হবে। জানাযার সালাত আদায় করা ফরজে কিফায়াহ। অর্থাৎ কিছু লোকের আদায় করার দ্বারা সবার জিম্মা থেকে দায়বদ্ধতা চলে যাবে। আর কেউ আদায় না করলে সবাই গুনাগার হবে।  তাই আমাদের সকল মুসলিম ভাইদের জানাযার নামাজের নিয়ম নিয়ত এবং দোয়া সম্পর্কে বিস্তারিত জানা একান্ত প্রয়োজন।



জানাযার নামাযের নিয়ম, নিয়ত ও দোয়াঃ

নিয়তঃ

উচ্চারণঃ নাওয়াইতু আন উয়াদিয়া লিল্লাহি তায়ালা আরবাআ তাকবীরাতে ছালাতিল জানাযাতে ফারযুল কেফায়াতি আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতুল আলান্নাবিয়্য ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতি এক্কতেদায়িতু বিহাযাল  ইমাম মতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার। 

অনুবাদঃ আমি আল্লাহর উদ্দেশ্যে জানাজা নামাজের চার  থাকবার ফরজে কিফায়াহ কেবলামুখী হয়ে ঈমানের পিছনে আদায় করার মনস্থ করলাম। ইহা  আল্লাহ তাআলার প্রশংসা রাসুলের প্রতি দরুদ এবং মৃত্যু ব্যক্তির জন্য দোয়া (আশীর্বাদ) আল্লাহ মহান।

(নিয়তের মধ্যে অন্যান্য জামাতের নামাজের নিয়তের ন্যায় ইমাম তাহার অতিরিক্ত খাস-কালাম (আনা ইমামুললেমান হাজারো ওয়া মাইয়্যিজুরু) এবং মোক্তাদিগণ তাহাদের অতিরিক্ত  কাজ আল্লাহ মাটি পাঠ করিবে (এক্কতেদায়িতু বিহাযাল ইমাম) আর  নিয়তের লেহাযাল মাইয়্যেতি শব্দটি কেবল পুরুষ লাশের বেলায় বলিতে হইবে কিন্তু প্রতি লাশ হইলে ঐ শব্দটির স্থলে লেহাযিহিল মাইয়্যেতি বলিতে হবে।

নিয়তের পরে ছানা পড়তে হবে ঃ

ছানাঃ

উচ্চারণ ঃ সুবহানাকাল্লাহুম্মা ওয়া বিহামদিকা, ওয়া তাবারাকাসমুকা ওয়া তা'আলা জাদুকা, ওয়া জাল্লা ছানাউকা  ওয়া লা- ইলাহা গাইরুকা।

অনুবাদ ঃ হে আল্লাহ আমরা তোমার পবিত্রতা  বর্ণনা করছি। তুমি পবিত্রময়। তোমার মুহূর্ত ও মর্যাদা অতি উচ্চে। তুমি ছাড়া আর কোন উপাস্য নাই।

ছানার পরে তাশাহুদের পরের দরুদ পড়তে হবেঃ

আরো পড়ুন ঃ সেকেন্ডে সেকেন্ডে লক্ষ কোটি নেকী হাসিল করুন 


দরুদ শরীফঃ

উচ্চারণঃ আল্লা-হুম্মা ছল্লিআলা মুহাম্মাদিঁউ ওয়া আলা আ-লি মুহাম্মাদ, কামা ছাল্লাইতা আলা ইবরা-হীমা অ আলা আ-লি ইবরা -হীম,  ইন্নাকা হামীদুম মাজীদ। আল্লা-হুম্মা বা-রিক আলা মুহাম্মাদিঁউ ওয়া  আলা আ-লি মুহাম্মাদ, কামা বা-রকতা আলা ইবরা-হীমা ওয়া আলা আ-লি ইবরা -হীম,  ইন্নাকা হামীদুম মাজীদ।

অনুবাদ ঃ  হে আল্লাহ তুমি হযরত মুহাম্মদ ও তার বংশধরের উপর রহমত বর্ষণ কর। যেমন তুমি হযরত ইব্রাহিম ও তার বংশধর এর উপর রহমত বর্ষণ করেছে। নিশ্চয়ই তুমি প্রশংসিত ও গৌরবান্বিত। হে আল্লাহ তুমি হযরত মুহাম্মদ ও তার বংশধর এর উপর বরকত বর্ষণ কর যেমন তুমি হযরত ইব্রাহিম ও তার বংশধরের উপর বরকত বর্ষণ করেছে নিশ্চয়ই তুমি প্রশংসিত, গৌরবান্বিত। 

(বুখারী, মিশকাত)

জানাযার দোয়া ঃ বালেগ/বালেগা প্রাপ্ত বয়স্কদের জন্য পড়বে ঃ

উচ্চারণ ঃ আল্লাহুম্মাগফির লিহাইয়্যেনা  ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া ছগীরিনা ওয়া কাবীরিনা ওয়া  যাকারিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আলাল ইসলাম ওয়া মান  তাওয়াফফাইতাহু মিন্না ফাতাওয়াফফাহু আলাল ঈমান। 

অনুবাদ ঃ হে আল্লাহ আমাদের জীবিত ও মৃত, উপস্থিত ও অনুপস্থিত বালক ও বৃদ্ধ পুরুষ ও স্ত্রীলোকদেরকে ক্ষমা কর। হে আল্লাহ আমাদের মধ্যে যাদেরকে তুমি জীবিত রাখ। তাদেরকে  ইসলামের উপর জীবিত রাখ। আর যাদেরকে মৃত্যু দিবে তাদেরকে ঈমানের সাথে মৃত্যু দিও।

মৃত ব্যক্তি যদি নাবালক ছেলে হয় তাহলে নিচের এই দোয়া পড়তে হবে ঃ

উচ্চারণ ঃ আল্লহুম্মাজআলহু লানা ফারতাঁও ওয়াজআলহু লানা আজরাও ওয়া যুখরাঁও ওয়াজআলহু লানা শাফিয়াও ওয়া মুশাফফায়া।

অনুবাদ ঃ হে আল্লাহ উনাকে আমাদের জন্য অগ্রগামী করো ও উনাকে আমাদের পুরস্কার ও সাহায্যের উপলক্ষ কর এবং উনাকে আমাদের সুপারিশকারী ও গোপনীয় সুপারিশকারী বানাও।


মৃত ব্যক্তি যদি নাবালক মেয়ে হয় তাহলে নিচের এই দোয়া পড়তে হবেঃ

উচ্চারণ ঃ আল্লহুম্মাজআলহা লানা ফারতাঁও ওয়াজআলহা লানা আজরাও ওয়া যুখরাঁও ওয়াজআলহা লানা শাফিয়াও ওয়া মুশাফফায়া।

অনুবাদ ঃ হে আল্লাহ আমাদের জন্য অগ্রগামী করো ও উনাকে আমাদের পুরস্কার ও সাহায্যের উপলক্ষ্য কর এবং উনাকে আমাদের সুপারিশকারী ও গ্রহণীয় সুপারিশকারী বানাও।

তার পর ঈমান সাহেব ডান হাত ডানদিকে ঝুলাইয়া  দিয়ে ডান দিকে এবং বাম হাত বামদিকে ঝুলাইয়া দিয়ে বামদিকে সালাম ফিরাইয়া নামার শেষ করবেন। 

কোন ভুল ত্রুটি থাকলে ভুল সমাধানের জন্য সাহায্য করবেন এবং ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

 আসসালামু আলাইকুম,  আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url