বাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ সম্পর্কে বিস্তারিত

 বাংলাদেশ অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। প্রকৃতির এ অপার সৌন্দর্য দেখতে মানুষ প্রায় ছুটে যায় দেশের বিভিন্ন প্রান্তে। প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ নিদর্শন দেখা যায় কক্সবাজার, কুয়াকাটা, সুন্দরবন, পার্বত্য চট্টগ্রাম, সিলেটসহ বিভিন্ন স্থানে।

কক্সবাজার


পাহাড় প্রকৃতি ও সমুদ্রের অপূর্ব মিলনে কক্সবাজার হয়ে উঠেছে দেশের এবং বিদেশের পর্যটকদের কাছে বেড়ানোর জন্য সবচেয়ে জনপ্রিয় স্থান। এটি পৃথিবীর সবচেয়ে দীর্ঘ প্রাকৃতিক সমুদ্র সৈকত এর দৈর্ঘ্য ১২০ কিলোমিটার।

আরো পড়ুন ঃ বিশ্বের স্থাপত্য বিস্ময়কর স্থান সমূহ 

সেন্টমার্টিন দ্বীপ 


টেকনাফ থেকে ৯ কিলোমিটার দক্ষিণে সমুদ্রের বুকে জেগে ওঠা দ্বীপ হল সেন্ট মার্টিনস। আয়তন ৯ বর্গ কিলোমিটার। বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এখানে প্রচুর নারকেল গাছ জন্মায় তাই একে নারকেল জিনজিরা ও বলা হয়।

সুন্দরবন 


পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনভূমি সুন্দরবন। সাতক্ষীরা, খুলনা এবং বাগেরহাট জেলায় সুন্দরবন বিস্তৃত। রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা হরিণ, কুমির, বানর, সাপ বিভিন্ন প্রজাতির পাখি সুন্দরবনে দেখা যায়। ১৯৯৭ সালে ইউনেস্কো সুন্দরবনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট -এর অন্তর্ভুক্ত করেছে।

কুয়াকাটা 


বাংলাদেশের সর্ব দক্ষিণে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় কুয়াকাটা সমুদ্র সৈকত অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে এটি অনন্য। কুয়াকাটা থেকে সাগরের বুকে সূর্যোদয় ও সূর্যাস্ত উপভোগ করা যায়।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চল 

কাপ্তাই লেক 

সাজেক ভ্যালি 

স্বর্নমন্দির


মানুষের তৈরি বৃহত্তম মিঠা পানির হ্রদ রাঙ্গামাটির কাপ্তাই লেক। কর্ণফুলী নদীতে বাঁধ দেওয়ার কারণে  হ্রদ গড়ে ওঠে। নৌবিহার, প্রাকৃতিক সৌন্দর্য ইত্যাদি কারণে হ্রদ টি পর্যটকদের কাছে একটি আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিত। রাঙ্গামাটির সাজেক ভ্যালি দেশের অন্যতম পর্যটন স্থান। বান্দরবানের স্বর্ণমন্দির, নীলাচল, নীলগিরি, চিম্বুক পাহাড়, নাফাখুম জলপ্রপাত, আলীর সুরঙ্গ, কেওকাডাং পাহাড় ইত্যাদি দর্শনীয় স্থান। খাগড়াছড়ির আলুটিলা, রিসাং ঝর্ণা, মায়াবিনী লেক, হাতি মাথা পাহাড় ইত্যাদি অন্যতম দর্শনীয় স্থান।

আরো পড়ুন ঃ বিশ্বের গুরুত্বপূর্ণ পুরস্কার সমূহ কি কি

নিঝুম দ্বীপ 


মেঘনা নদীর মোহনায় বঙ্গোপসাগরের হাতিয়া নামক স্থানে অবস্থিত নিঝুম দ্বীপ। এর আয়তন ৯১ বর্গ কিলোমিটার ১৯৭০ সালে ঘূর্ণিঝড়ে এই দ্বীপের অধিকাংশ লোকজন নিহত হয়। এ কারণে দীপ্তির নামকরণ করা হয় নিঝুম দ্বীপ।

সিলেট অঞ্চল

জাফলং 


বিছনাকান্দি 

মাধবকুন্ড জলপ্রপাত

সিলেট বিভাগ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। জাফলং, বিছানাকান্দি, লালাখাল, রাতারগুল সোয়াম ফরেস্ট  ইত্যাদি সিলেট জেলার অন্যতম দর্শনীয় স্থান। মাধবকুণ্ডু জলপ্রপাত, হাকালুকি হাওর, শ্রীমঙ্গল ও মৌলভীবাজারের দর্শনীয় স্থান। সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর, ট্যাকেরঘাট ইত্যাদি দর্শনীয় স্থান। হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যান, লক্ষ্মী বাওর হাওর, এশিয়ার বৃহত্তম গ্রাম, বানিয়াচং দর্শনীয় স্থান। এছাড়া পুরো সিলেট বিভাগে দেশের সবচেয়ে বেশি চা বাগান অবস্থিত।

ধন্যবাদ ❤️❤️

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url