বাংলাদেশের বিখ্যাত ব্যক্তিদের নামের তালিকা সমূহ

 বাংলাদেশের বিখ্যাত ব্যক্তিদের নাম এবং তাদের জীবন ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 


১৯২০ সালের ১৭ ই মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম শেখ লুৎফর রহমান ও মাতার নাম সায়েরা খাতুন। তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের জনক এবং প্রথম রাষ্ট্রপতি। একাত্তরের ২৫ মার্চ শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। ১৯৭২ সালের ১০ই জানুয়ারি বঙ্গবন্ধু বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। এজন্য ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করা হয়। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ভোরে সামরিক বাহিনীর কতিপয়  উচ্ছৃঙ্খল  সদস্যের হাতে সপরিবারে নিহত হন। জন্মস্থান টুঙ্গিপাড়ায় তাকে সমাহিত করা হয়। ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সেরা বাঙালি নির্বাচিত হন।

আবুল কাশেম ফজলুল হক 


এ কে ফজলুল হক বরিশাল জেলার রাজাপুর থানার সাতুরিয়া গ্রামে ১৮৭৩ সালে জন্মগ্রহণ করেন। রাজনৈতিক মহল ও সাধারণ মানুষের নিকট তিনি শেরে বাংলা (বাংলার বাঘ) নামে পরিচিত ছিলেন। তিনি ১৯৬২ সালে মৃত্যুবরণ করেন।

আরো পড়ুন ঃবাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ সম্পর্কে বিস্তারিত 

হোসেন শহীদ সোহরাওয়ার্দী 


১৮৯২ সালে পশ্চিমবঙ্গের মেদিনীপুরে জন্ম গ্রহণ করেন। হোসেন শহীদ সোহরাওয়ার্দী বিখ্যাত বাঙ্গালী রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন। তিনি ১৯৫৬ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৬৩ সালে রাজধানী বৈরুতে মৃত্যুবরণ করেন।

মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী


 ১৮৮০ সালে সিরাজগঞ্জ জেলার জন্মগ্রহণ করেন। আব্দুল হামিদ খান ভাসানী একজন বিখ্যাত বাঙ্গালী রাজনীতিবিদ। দেশের মানুষের কাছে তিনি মজলুম জননেতা নামে পরিচিত তিনি ১৯৭৬ সালে পরলোকগমন করেন।

 কাজী নজরুল ইসলাম 


১৮৯৯ খ্রিস্টাব্দে ২৪ মে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাকে বিদ্রোহের কবি বলা হয়। তিনি রণসঙ্গীতের রচিয়তা। তিনি বাংলাদেশের জাতীয় কবি। তিনি ২৯ আগস্ট ১৯৭৬ সালে মৃত্যুবরণ করেন। তাকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে সম্মানিত করা হয়।

আরো পড়ুন ঃ বিশ্বের স্থাপত্য বিস্ময়কর স্থান সমূহ সম্পর্কে বিস্তারিত 

রোকেয়া সাখাওয়াত হোসেন 


১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলায় পায়রাবন্দ গ্রামের জন্মগ্রহণ করেন। বাংলাদেশের নারী শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ১৯৩২ সালে মৃত্যুর বরণ করেন।

স্যার জগদীশচন্দ্র বসু 


১৮৫৮ খ্রিস্টাব্দে ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন। জগদীশচন্দ্র বসু একজন সফল বাঙালি বিজ্ঞানী ছিলেন। উদ্ভিদের যে জীবন আছে তিনি তা প্রথম আবিষ্কার করেছিলেন। ১৯৩৭ সালে ভারতের ঝাড়খণ্ডের গিরিডিতে তিনি মৃত্যুবরণ করেন।

ফজলুর রহমান খান 


ফজলুর রহমান খান (১৯২৯-১৯৮২) বাংলাদেশের একজন বিশ্ব খ্যাত স্থপতি ও পুরকৌশলী। তিনি এফ আর খান নামে সুপরিচিত। তিনি পৃথিবীর অন্যতম উচ্চতম ভবন মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো  "সিয়ার্স টাওয়ার"  এর নকশা প্রণয়ন করেন।

আরো পড়ুন ঃ বিশ্বের প্রাকৃতিক বিস্ময়কর স্থান সমূহ সম্পর্কে বিস্তারিত 

ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ 


১৮৮৫ সালে পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার পেয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একাধারে ভাষাবিদ, গবেষক, চিন্তাবিদ এবং শিক্ষাবিদ। ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ অনেক বই লিখেছেন। তার মধ্যে ভাষা ও সাহিত্য, বাংলা ভাষার ইতিবৃত্ত, বাংলা সাহিত্যের কথা, বাংলা ভাষার ব্যাকরণ, বাংলাদেশের আঞ্চলিক ভাষার অভিধান উল্লেখযোগ্য। ঢাকা  ১৯৬৯ সালের ১৩ জুলাই তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহিদুল্লাহ হলের পাশে থাকে সমাহিত করা হয়। ঐ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ঢাকা হলের নামকরণ করা হয় শহিদুল্লাহ হল।

জয়নুল আবেদীন 


জয়নুল আবেদীন (১৯১৪-১৯৭৬ খ্রিঃ) বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী ছিলেন। তিনি শিল্পাচার্য নামেও পরিচিত ছিলেন। তিনি মূলত ১৯৪৩ খ্রিস্টাব্দে বাংলার ভয়াবহ দুর্ভিক্ষ  (পঞ্চাশের মন্বন্তর) এর ছবি একে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। তার বিখ্যাত চিত্রকর্মের মধ্যে রয়েছে সংগ্রাম, মনপুরা-৭০, ম্যাডোনা-৪৩,  বিদ্রোহী গরু, সাঁওতাল রমণী, গায়ের বধু ও নবান্ন উল্লেখযোগ্য। তিনি লোক শিল্প ও জাদুঘর সোনারগাঁ ও চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন।

হুমায়ূন আহমেদ 


১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলায় জন্মগ্রহণ করেন। ২০১২ সালে যুক্তরাষ্ট্রে মারা যান দেশের জনপ্রিয় সাহিত্যিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নের শিক্ষক ছিলেন। পরে শিক্ষকতা ছেড়ে লেখালেখি নাটক নির্মাণ চলচ্চিত্র নির্মাণে আত্মনিয়োগে করেন।

জসীমউদ্দীন 


তিনি পল্লী কবি হিসেবে পরিচিত। ১৯০৩ সালে ফরিদপুর জেলায় জন্ম এবং ১৯৭৬ সালে মৃত্যুবরণ করেন। তার কবিতায় পল্লী প্রকৃতি ও পল্লী জীবনের সহজ সুন্দর রূপ ফুটে উঠেছে । পল্লীর মাঠ ও মানুষের সঙ্গে অস্তিত্ব যেন মিলেমিশে এক হয়ে গিয়েছে।

ধন্যবাদ**



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url