ডায়াবেটিস রোগীদের জন্য খাবার তালিকা ও নিষিদ্ধ খাবার

 আজ এই আর্টিকেলটিতে ডায়াবেটিস রোগীদের জন্য খাবার তালিকা এবং যে সমস্ত খাবার গ্রৈ করা যাবে না বা নিষিদ্ধ সেই সমস্ত খাবার সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ উচ্চ রক্তচাপ ও রক্তে অতিমাত্রায় কোলেস্টেরল নিয়ন্ত্রণ, সুস্থ থাকার অন্যতম উপায়

ডায়াবেটিস রোগীদের জন্য খাবার তালিকা

কয়েকটি স্বাস্থ্যকর খাদ্যবাস আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে সাথে সাথে আপনার প্রয়োজনীয় শক্তির যোগান দেবে এবং শারীরিক ও মানসিক ভাবে ভালো রাখতে আপনাকে সাহায্য করবে।

ডায়াবেটিস রোগীদের খাদ্য আভাস কেমন হওয়া উচিত

তাই একটু ডায়াবেটিস হলে যে আপনাকে নির্দিষ্ট কিছু খাবার খাওয়া একেবারে ছেড়ে দিতে হবে তা নয় আপনি বিভিন্ন রকমের খাবার খেতে পারেন তবে কিছু খাবার অবশ্যই পরিণত পরিমাণে খেতে হবে।

এক্ষেত্রে তিনটি বিষয়ে বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভাবে পালন করতে হয়।

বৈচিত্র্যময় খাবার খাওয়া প্রতিদিন একই ধরনের খাবার না খেয়ে নানান রকমের ফলমূল শাকসবজি ও কিছু সেদ্ধ স্যার জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন যেমন লাল চালের ভাত লাল আটা রুটি ওয়ালো লালাদা রুটি ও আলু।

এসব খাবার কমিয়ে দিন চিনি লবণ ও চর্বি জাতীয় খাবার পরিমাণেন একেবারেই কমিয়ে দেওয়া হত্যার যতটুকু না খেলে নয় ঠিক ততটুকুই খাওয়া উচিত।

সময় মত খাবার খান প্রতিদিন সকালের নাস্তা দুপুরের ও রাতের খাবার সময় মত খেতে হবে কোন জেলার খাবার যেন বাদ না পড়ে।

আপনার যদি খাদ্যাভ্যাস পরিবর্তন এর প্রয়োজন হয় সে ক্ষেত্রে প্রতি সপ্তাহে একটু একটু করে পরিবর্তন আনার চেষ্টা করুন আর এভাবে পরিবর্তন আনা আপনার জন্য সহজ হবে একেবারে সম্পূর্ণ খাদ্যাভ্যাস। বদলে ফেলার চেষ্টা না করাই ভালো।

ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকায় যা যা থাকতে রাখতে হবে।

ফলমূল ও শাকসবজি


সে তো স্যার-সমৃদ্ধ খাবার যেমন লালবাবা সত্য স্যার সুমির তো খাবার যেমন লাল বা বাদামি চালের ভাত লাল আটা রুটি বা পাউরুটি।

প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন ডিম মাছ-মাংস সেম ও অন্যান্য বিন ডাল বিভিন্ন ধরনের বাদাম।

দুধ ও দুগ্ধ জাত খাবার যেমন দড়ি ছানা ও পনির।

বিভিন্ন ধরনের তেল মাখন ঘি।

আরো পড়ুনঃ কোমর ব্যথায় ভুগছেন জেনে নিন মুক্তির উপায়

ডায়াবেটিস রোগীদের জন্য নিষিদ্ধ খাবার

যদি আপনার ডায়াবেটিস হয়ে থাকে তবে কি খাচ্ছেন তা খেয়াল রাখা সবচেয়ে আমাদের একান্ত প্রয়োজন কিন্তু এত বাস বিচার করা হলে পুষ্টির বিষয়টি চিন্তার কারণ হতে পারে। চিপম্যান ডায়বেটিস ইনস্টিটিউট এর ডায়াবেটিস ম্যানেজমেন্ট প্রোগ্রামের পরিচালক বলেন ডায়াবেটিস রোগীদের পুষ্টি পূরণের একমাত্র লক্ষ্য হবে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকা এমন খাবার খাওয়া।

সাদাত চাল

যত সাদা চালের ভাত খাবেন তাই একটু ডায়াবেটিস রোগীদের ঝুঁকি তত বাড়তে থাকবে ২০১২ সালের গবেষণা দেখা গেছে সাদা চালের খাবার খেলে প্রতিদিনই ঝুঁকির মাত্রা ১১ শতাংশ হারিয়ে বেড়ে যায় কারণ এই চাল প্রক্রিয়াজাত করে সাদা করা হয় তাছাড়া এই খাবার চিনি মাত্র বাড়িয়ে দিতে পারে পরবর্তীতে বাদামি চালের খাবার খেতে পারে পারেন এতে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

ব্লেন্ডেড কফি


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url