টমেটো খাওয়ার উপকারিতা ঔষধি গুনাগুন ও অপকারিতা

 টমেটো একটি ক্ষুধাবর্ধক তৃপ্তিদায়ক ফল ও সবজি। পাকা টমেটো ছোট বড় সকলের পছন্দের অতুলনীয় একটি খাবার। টমেটোতে রয়েছে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন এ এবং ভিটামিন সি। টমেটো খেলে রক্তে লাল কনিকা বৃদ্ধি পায় এবং শরীরের ফ্যআকআসএ ভাব ও রক্তস্বল্পতা দূর হয়। বিজ্ঞানীদের মতে শরীরের পুষ্টির জন্য যা যা দরকার লৌহ এবং অন্য ক্ষারক টমেটোতে প্রচুর পরিমাণে রয়েছে। আপেল, কমলালেবু, আঙ্গুর প্রভূতি দামি ফলের চেয়ে টমেটোতে রক্ত তৈরির ক্ষমতা বেশি আছে। এতে লবণ, পটাস, লোহা, চুন আর ম্যাঙ্গানিজ যথেষ্ট পরিমাণে রয়েছে। তাছাড়াও কাঁচা ও পাকা টমেটো রান্না করে খেতে বেশ মজাদার।



আরো পড়ুনঃ রসুন খাওয়ার উপকারিতা অপকারিতা পুষ্টিগুণ ও রসুন খাওয়ার নিয়ম

টমেটো খাওয়ার উপকারিতা

টমেটো ভিটামিনের একটি বড় উৎস 

একটি টমেটো দৈনিক প্রস্তাবিত নূন্যতম ভিটামিন সি এর প্রায় 40% সরবরাহ করতে পারে টমেটো ভিটামিন এ সরবরাহ করে যা অনাক্রমতা দৃষ্টি শক্তি এবং ত্বকের স্বাস্থ্য কে ভালো রাখে এছাড়া আপনার হারের জন্য অনেক ভালো। টমেটো এছাড়াও পটাশিয়াম প্রদান করে হৃদয়ে যন্ত্রের কার্যকারিতা বেশি সংকোচন এবং স্বাস্থ্যকর রক্তচাপ এবং তরল ভারসাম্য বজায় রাখার জন্য একটি মূল পুষ্টি হিসেবে কাজ করে।

টমেটো হার্টের স্বাস্থ্য ভালো রাখে 

টমেটোতে লাইক ওফেন নামক একটি এন্টিঅক্সিডেন্ট থাকে যা তাদের লাল রঙ দেয় গবেষণা দেখা গেছে যে রক্তে লাইক অপেনের উচ্চমাত্রা মেটাবলিক সিরোম ঝকির কারণে প্লাস্টার জারি তরোগে ডায়াবেটিস এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা বাড়ায় তাদের মধ্যে মৃত্যুর হার কমায় কুমার সাথে যুক্ত।

টমেটো চোখের জন্য উপকারী 

লাইফ ওপেন আপনার চোখের জন্য ভালো এবং টমেটোতে এটিও একমাত্র fifer প্রতিরক্ষামূলক পুষ্টি নয় এগুলিতে লুটিন এবং বিটা ক্যারোটিনও রয়েছে এই পোস্টগুলি দৃষ্টিশক্তিকে সমর্থন করে এবং চোখের অবস্থা যেমন ছানি এবং মেয়েগুলার অবক্ষয় থেকে রক্ষা করে।

হজম সমস্যা সমাধান করে

টমেটো তরল এবং ফাইবার সহায়ক হতে পারে যদি আপনি কোষ্ঠকাঠিন্য পবন হন ইউএসডিএ অনুসারে একটি বড় টমেটোতে ছয় আউন্স তরল এবং ১.৫ থাকে শুধু জেনে রাখুন যে লোকের মধ্যেও রান্না করার খারাপ করতে পারে।

টমেটো ডায়াবেটিস জটিলতা  নিরাময় করে

তাই একটু ডায়াবেটিস রোগীদের জন্য টমেটো একটু প্রতিরক্ষামূলক খাবার হতে পারে একটি গবেষণায় ডায়াবেটিসে আক্রান্ত আক্রান্ত ব্যক্তিরা যারা ৩০ দিনের জন্য রান্না করা টমেটো সাথে পরিপূরক ছিলেন তাদের লিপিড প্রেক্সিডেশন একটু শৃংখল প্রতিক্রিয়া যেখানে আক্রমণ করে যার হৃদ রোগের ঝুঁকি বাড়ায়।

টমেটো ত্বকের স্বাস্থে ভালো রাখে

গবেষণায় দেখা গেছে যে টমেটো পেস্ট এবং জলপাই তেলের সংমিশন সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে এবং প্র কোলা জেনের উৎপাদনকে বাড়িয়ে তোলে অনুযায় ত্বকে তার গঠন দেয় এবং এটিকে দিল রাখে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে টমেটোতে থাকা লাইক অপেন গুরুত্বপূর্ণ রান্না করা টমেটোতে একটি সর্বোচ্চ ঘনত্বে থাকে যদিও অলিভ অয়েল আপনার পছন্দ থেকে আপনার রক্ত প্রবাহে শোষণকে বাড়িয়ে তোলে।

টমেটো ক্যান্সার থেকে রক্ষা করে

পর্যবেক্ষণমূলক গবেষণায় তথ্য সুপারস্টার যৌগ লাইক অপেন এবং পুরুষ স্টেট ডিম্বাশয় ফুসফুস এবং পাকস্থলীর ক্যান্সারের কম ঘটনা গুলির মধ্যে সংযোগ পাওয়া গেছে

আমাদের দেশে টমেটো একটি জনপ্রিয় খাবার এগুলি পড়ায় সব খাবারের ব্যবহৃত হয় রেটভিজি যেটি আসলে একটি ফল শুধু আমাদের দেশে নয় বিশ্বব্যাপী সুপরিচিত এবং বৈচিত্র্যময় রান্নার বিভিন্ন প্রস্তুতি তার প্রমাণ। রেসিপিগুলিতে এগুলি যুক্ত করা কেবল সেগুলিকে আরো ভালো করে না তবে এগুলি আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ কারণ এগুলোর স্বাস্থ্য উপকারিতা অনেক। টমেটো ব্যাপকভাবে ত্বক এবং অন্যান্য রোগের চিকিৎসা হিসাবে ব্যবহৃত হয় এগুলি উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট আলফা আলফা লাইফ এসিড লাইক ওপেন এর বিস্তৃত আর এর জন্য পরিচিত যা দূরে রাখতে সাহায্য করে।

এই পোস্টটি ঘন সুপার ফুড তোকে ভালো রাখতে সাহায্য করে ওজন কমাতে সাহায্য করে এবং হাটের স্বাস্থ্যের উন্নতি করে এইসব নয় কিছুই রিপোর্ট অনুসারে টমেটো ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে পারে রক্তচাপ বজায় রাখতে পারে দৃষ্টিশক্তি উন্নত করে উন্নত করতে পারে এবং ডায়াবেটিসে রক্তের গ্লুকোজ কমাতে পারে। ম

আরো পড়ুনঃ লাউ এর উপকারিতা এবং পুষ্টিগুণ

পুষ্টি গুনাগুণ 

১০০ গ্রাম টমেটোতে যে পরিমাণ পুষ্টি থাকে

  • আমিষ ০.৯ গ্রাম। 
  • শর্করা ৩.৬ গ্রাম। ব্য
  • আঁশ ০.৮ মিলিগ্রাম।
  • চর্বি ০.২ মিলিগ্রাম। 
  • শক্তি ২০ কিলোক্যালরি। 
  • ক্যালসিয়াম ৪৮ মিলিগ্রাম।
  •  ফসফরাস ২০ মিলিগ্রাম। 
  • লৌহ ০.৬৪ মিলিগ্রাম।
  •  ক্যারোটিন ৩৫১ মাইক্রোগ্রাম।
  •  ভিটামিন সি ২৭ মিলিগ্রাম।

আরো পড়ুনঃ ধনেপাতা খাওয়ার উপকারিতা ও অপকারিতা ও পুষ্টিগুণ

টমেটোর  খাওয়ার ঔষুধি গুনাগুন

  • টমেটোর লাইকোপেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ক্যান্সার প্রতিরোধ ও হৃদরোগে কার্যকর।
  •  যারা সব সময় রোগা অবস্থায় থাকেন বা দুর্বল লাগে তারা সকাল বিকাল পাকা টমেটো সালাদ করে খান এবং রস খান উপকার পাওয়া যাবে। 
  • যাদের পায়খানা কম হয় বা শক্ত হয় তারা সকাল বিকাল দুই একটা টমেটো কামড়িয়ে খান সমস্যা কমে আসবে। 
  • যাদের চামড়ায় নানা রোগ আছে বা মসৃণতা কমে গেছে তারা টমেটো সালাদ করে অথবা রস পান করলে উপকার পাবেন। 
  • নিয়মিত টমেটো খেলে পাকস্থলী ও অন্ত্র সুস্থ ও সরল থাকে।
  • যাদের মুখে অরুচি ও খিদে কম পায় তারা টমেটো টুকরো টুকরো করে কেটে তাতে শুকনো আদার গুঁড়ো ও সামান্য মিশিয়ে খান বেশ উপকার পাবেন।
  • টমেটো মূত্রথলির অন্ত্রকে  নিরপেক্ষ রাখতে সাহায্য করে। ফলে মুত্রাশয়ের সংক্রমণ ও পাথর তৈরি হয় না। 
  • ফ্যাকাশে চেহারার লোকেরা বা যাদের শরীরে রক্তের পরিমাণ কম তারা প্রতিদিন বড় মাপের একটি টমেটো খেতে পারেন তাহলে বেশ উপকার পাবেন।
  • যাদের অর্শ্ব, জন্ডিস, পুরনো জ্বর আছে তারা নিয়মিত টমেটো খান উপকার পাবেন।
  • গর্ভবতী মা ও যাদের বাচ্চা হয়েছে তারা নিয়মিত টমেটো খান শারীরিক ও মানসিক শক্তি বাড়বে যা মা ও বাচ্চার খুবই উপকার হবে।
  • যাদের পেটে গ্যাস জমা হয় হজম কম হয় তারা টমেটো খান সমস্যা কমে আসবে।
  • ছোট বাচ্চাদের দিনে তিনবার অল্প করে টমেটো রস খাওয়ালে বাচ্চা মেয়েরা নীরোগ ও সবল দেহ নিয়ে গড়ে ওঠে।

আমাদের হৃদপিন্ডের ন্যয় টমেটোতে চারটি প্রকোষ্ঠ রয়েছে। আবার হৃদপিন্ডের  বর্ণের সাথে টমেটোর সাদৃশ্য লক্ষ্য করা যায়। তাই হৃদরোগ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকর। এছাড়াও টমেটো ভিটামিন এ ও সি এর এক অনন্য উৎস। টমেটো মহান আল্লাহ তাআলার এক অপূর্ব দান এর উপকারিতার শেষ নেই। তাই সুস্থ নীরোগ থাকতে যদি চান নিত্যদিন একটি করে টমেটো খান।

আরো পড়ুনঃ তেতুল খাওয়ার উপকারিতা তেতুলের পুষ্টিগণ ও অপকারিতা

টমেটো খাওয়ার অপকারিতা

অ্যাসিড রিফ্লাক্স

টমেটো আম্লীয় প্রকৃতির। অনেক বেশি টমেটো খাওয়ার পরে অতিরিক্ত গ্যাস্ট্রিক অ্যাসিডের কারণে আপনি বুকজ্বালা বা অ্যাসিড রিফ্লাক্স অনুভব করতে পারেন। আপনি যদি হজমের চাপে ভোগেন বা ডিইআরডি (গাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স বাজাজ) এর লক্ষণ থাকে তবে আপনার টমেটো খাওয়া উচিত নয়।

কিডনির সমস্যা

ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ এন্ড হিউম্যান সার্ভিসেস অনুসারে যারা দীর্ঘস্থায়ী কিডনি রোগে আক্রান্ত তাদের অবশ্যই তাদের পটাশিয়াম গ্রহণ সীমিত করতে হবে। যা টমেটোতে প্রচুর পরিমাণে রয়েছে। এছাড়াও অক্সলেটের উচ্চমাত্রা যখন অতিরিক্ত খাওয়া হয় তখন কিডনির সমস্যা হতে পারে।

জয়েন্টে ব্যথা

টমেটো অত্যাধিক সেবনের ফলে জয়েন্ট গুলোতে ফোলা ভাব এবং বাধা ব্যথা হতে পারে কারণ তারা সোলানাইন নামক অ্যালকালয়েড দ্বারা প্যাক করা হয়। সোলানাইন টিস্যুতে ক্যালসিয়াম তৈরির জন্য দায়ী এবং এটি পরে প্রদাহের পরিচালিত করে।

লাইকোপেনোডার্মিয়া

লাইকোপেনোডার্মিয়া ত্বকের একটি অবস্থা । এটি ঘটে যখন অতিরিক্ত পরিমাণে লাইকোপিন ত্বকের বিবর্ণতা ঘটায়। লাইকোপিন আপনার শরীরের জন্য ভালো কিন্তু যখন প্রতিদিন ৭৫ মিলিগ্রামের বেশি সেবন করা হয়, তখন কেউ লাইকোপেনোডার্মিয়াতে আক্রান্ত হতে পারে।

অ্যালার্জি 
হিস্টামিন নামক যৌগটি ত্বকে ফুসকুড়ি বা এলার্জির কারণ হতে পারে। আপনার যদি টমেটোতে এলার্জি থাকে তবে আপনি  মুখ, জিহ্বা এবং মুখ ফুলে যাওয়া হাঁচি এবং গলায় সংক্রমণ অনুভব করতে পারেন। টমেটো অ্যালার্জিক কন্টাক্ট ডার্মাটাইটিস ও  হতে পারে। ফলের স্পর্শে ত্বক মারাত্মকভাবে চুলকায় এবং ফুলে যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url