জান্নাত লাভ ও আল্লাহর ভালোবাসা সম্পর্কিত দোয়া সম্পর্কে বিস্তারিত

 আজ এই আর্টিকেলটিতে জান্নাত লাভের দোয়া, অন্তরে আল্লাহর ভালোবাসা সৃষ্টির জন্য দোয়া, পরকালে আল্লাহর দর্শন লাভের জন্য দোয়া এবং সর্বাপেক্ষা অন্তরে আল্লাহর ভালোবাসা তৈরির জন্য দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো


  • জান্নাত লাভের দোয়া

বাংলা উচ্চারণঃ আল্লা-হুম্মা ইন্নী আসআলুকাল জান্নাতাল ফিরদাউস।

অর্থঃ হে আল্লাহ! আমি আপনার কাছে জান্নাতুল ফেরদাউস প্রার্থনা করছি।

(তিরমিজি)

আরো পড়ুন ঃ বিপদ আপদ থেকে রক্ষা সম্পর্কিত দোয়া অর্থসহ বিস্তারিত 

  •  অন্তরে আল্লাহর ভালোবাসা সৃষ্টির জন্য দোয়া

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা হাবব্বিনী ইলাইকা ওয়া ইলা মালা-ইকাতিকা ওয়া আমবিয়ায়িকা ওয়া জামীয়ি'ন খলক্বিকা।

অর্থঃ হে আল্লাহ! আমার অন্তরে তোমার ভালোবাসা সৃষ্টি করে দাও। ভালোবাসা সৃষ্টি করে দাও তোমার সকল ফেরেশতা, নবী-রাসুল ও তোমার সকল সৃষ্টি জীবের প্রতি।

(মুসান্নাফ ইবনে আবী শায়বা  :২৯৮৬১)

আরো পড়ুন ঃ কবরের আযাব থেকে মুক্তি, কবর জিয়ারত, কবরবাসীর জন্য ক্ষমা সম্পর্কে বিস্তারিত

  •  পরকালে আল্লাহর দর্শন লাভের জন্য দোয়া 

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আসআলুকা রিদ্বা বা'দাল ক্বদায়ি ওয়া বারদাল আইসি বা'দাল মামাতি ওয়া লাজ্জাতা নাজারিন ইলা ওয়াজহিকা ওয়া শাওক্বান ইলা-লিক্বাইকা মিন গাইরি দ্বররাআ মুদ্বিররাতিন ওয়া লা ফিতনাতিন মুদ্বিল্লাতিন ওয়া আউ'যুবিকা আন আজলিমা আও উজলিমা আও আ'তাদিয়া আও ইউ' তাদা আ'লাইয়্যা আও আকতাসিবা  খত্বিআতান মুহবিত্বাতান আও যানবান  লা ইউগফারু আও আকতাসিবা আরযালিল উ'মরি।

অর্থঃ হে আল্লাহ! আমি তোমার কাছে প্রার্থনা করছি তোমার ফয়সালার পর খুশি থাকার মনোবৃত্তি, মৃত্যুর পর সুখময় জীবন, তোমার চেহারা মোবারক দর্শনের স্বাদ গ্রহণ, তোমার সাথে সাক্ষাতের প্রবল আকাঙ্ক্ষা কোন ক্ষতিকর ভিভ্রান্তিকর ফেতনা ছাড়াই। কারো প্রতি জুলুম করা কিংবা কেউ আমার প্রতি জুলুম করা থেকে আমি তোমার কাছে আশ্রয় চাই। আশ্রয় চাচ্ছি কারো প্রতি সীমালংঘন করা থেকে বা কেউ আমার উপর সীমালংঘন করা থেকে। ক্ষমার অযোগ্য কোনো ভুল বা পাপ কাজ থেকে। বার্ধক্যের শেষ পর্যায়ে উপনীত হওয়া থেকে তোমার কাছে আশ্রয় চাই।

(তাবারানী  :৪৮০০)

আরো পড়ুন ঃ পরকালের আজাব থেকে মুক্তি সম্পর্কিত দোয়া সমূহ অর্থসহ

  • সর্বপেক্ষা অন্তরে আল্লাহর ভালোবাসা তৈরির জন্য দোয়া

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মাজা'ল হুব্বাকা আহাব্বা ইলাইয়্যা মিন নাফসি ওয়া আহলি ওয়া  মালি ওয়া  ওয়ালাদি  ওয়া মিনাল মায়িল বারিদি। আ'লাজ্জামাই।

অর্থঃ হে আল্লাহ! তোমার প্রতি আমার মহব্বত এত বেশি করে দাও, যা হবে আমার নিজের পরিবার- পরিজন, ধন-সম্পদ ও সন্তানাদির প্রতি ভালোবাসার চেয়েও বেশি এবং যা পিপাসার্ত অবস্থায় ঠান্ডা পানির চাহিদার চেয়েও বেশি প্রিয় হবে।

(সুনান তিরমিজযী : ৩৪৯০)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url