কবরের আযাব থেকে মুক্তি, কবর জিয়ারত, কবরবাসীর জন্য ক্ষমা সম্পর্কে বিস্তারিত

  আজ এই আর্টিকেলটিতে কবরের আজাব থেকে মুক্তি, কবর জিয়ারতের দোয়া, কবর বাসীদের জন্য ক্ষমা চেয়ে দোয়া সম্পর্কে বিস্তারিত অর্থসহ আলোচনা করা হলো


১। কবরের আজাব থেকে মুক্তির দোয়া

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিন আ'যাবি জ্বাহান্নামা ওয়া আউযুবিকা মিন আযাবিল ক্ববরি ওয়া আউযুবিকা মিন ফিতনাতিল মাসীহিদ দাজ্জাল, ওয়া আউজুবিকা মিন ফিতনাতিল মাহইয়া ওয়া ফিতনাতিল মামাতি; আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিনাল মা'ছামি ওয়াল মাগরাম।

 অর্থঃ হে আল্লাহ! নিশ্চয় আমি জাহান্নাম এবং কবরের শাস্তি থেকে তোমার কাছে আশ্রয় চাই দাজ্জালের ফিতনাহ থেকে এবং জীবনের এবং মৃত্যুর ফিতনাহ থেকে। হে আল্লাহ! নিশ্চয়ই আমি তোমার কাছে আরো আশ্রয় চাই সকল গুনাহ এবং ঋণের দায় থেকে। 

(বুখারী ও মুসলিম)

আরো পড়ুন ঃ সূরা ফাতিহা ও ছোট ১০ টি সূরা সমূহ

২। কবর জিয়ারতের দোয়া

উচ্চারণঃ আসসালামু আ'লাইকুম ইয়া আহলাল কুবুরি ইয়াগফিরুল্লাহু লানা ওয়ালাকুম আনতুম লানা সালাফুনা ওয়া নাহনু বিলআছারি।

 অর্থঃ হে কবরবাসীগণ আপনাদের উপর শান্তি বর্ষিত হোক। আল্লাহ আমাদেরকে এবং আপনাদেরকে ক্ষমা করুন। আপনারা আমাদের পূর্বগামী এবং আমরা আপনাদের অনুসরণকারী।

আরো পড়ুন ঃ নামাজের ফরজ ওয়াজিব সুন্নত ও আরো বিস্তারিত

৩। কবরবাসীদের জন্য ক্ষমা চেয়ে দোয়া

উচ্চারণঃ আসসালামু আ'লা আহলিদদিয়ারি মিনাল মু'মিনীনা ওয়াল মুসলিমীনা ওয়া ইনশা আল্লাহু বিকুম লাহিকুনা ওয়া ইয়ারহামুল্লাহুল মুসতাক্বদিমীনা মিন্না ওয়াল মুসতা'খিরীনা নাসআলুল্লাহা লানা ওয়া-লা কুমুল আ'ফিয়াতা।

 অর্থঃ হে কবরবাসী মু'মিন এবং মুসলিমগণ! তোমাদের উপর শান্তি বর্ষিত হোক। আমরা অচিরেই তোমাদের সাথে মিলিত হবো। পূর্ববর্তী এবং পরবর্তী সকলের প্রতি আল্লাহর রহমত বর্ষিত হোক। আমরা আমাদের জন্য এবং তোমাদের জন্য আল্লাহর কাছে নিরাপত্তা কামনা করছি।

(মুসলিমঃ ১৫৪৭)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url