বিশ্ব ডাক দিবস (World Post day) ২০২৪

 ১৮৭৪ সালের এই দিনে সুইজারল্যান্ড এর বের্ন শহরে বিশ্ব ডাক সংস্থার (ইউপিইউ) প্রতিষ্ঠা বার্ষিকীকে স্মরণ করে প্রতিবছর ৯ অক্টোবর গোটা বিশ্বজুড়ে পালন করা হয়। বিশ্ব ডাক সংস্থা চিঠি লিখে তথ্য আদান- প্রদান এবং যোগাযোগের মাধ্যমে ডাক বিভাগে বৈশ্বিক বিপ্লবের সূচনা করে। ডাক সেবার প্রচার এবং প্রসার এই সংস্থার মূল উদ্দেশ্য ।



আরো পড়ুনঃ বিশ্ব মা বা মাতৃ দিবস কত তারিখ ২০২৪ খ্রিঃ

বিশ্ব ডাক দিবসের ইতিহাস

১৯৬৯ সালে জাপানের টোকিও শহরে অনুষ্ঠিত বিশ্ব ডাক সংস্থার সম্মেলনে ভারতীয় প্রতিনিধি দলের সদস্য, আনন্দ মোহন কর্তৃক এই প্রস্তাব পেশ করা হয়, এবং ৯ অক্টোবরকে বিশ্ব ডাক দিবস হিসেবে প্রথম ঘোষণা করা হয় । সেই থেকে ডাক সেবার গুরুত্বের উপর আলোকপাত করে সারা বিশ্বে এই দিবস পালন করা হয়।

আরো পড়ুনঃ বিশ্ব বাবা দিবস বা পিতৃ দিবস ২০২৪ কত তারিখ

বিশ্ব ডাক দিবসের গুরুত্ব

জার্মান ডাক বিভাগের এক সিনিয়র কর্মকর্তা জে. হাইনরিখ ফন স্টিফেল ১৮৬৮ সালে একটি পোস্টাল ইউনিয়ন গঠনের উদ্যোগ গ্রহণ করেন এবং প্রস্তাব আকারে জার্মান সরকারের কাছে পেশ করেন। প্রস্তাবের সূত্র ধরে জার্মান সরকারের উৎসাহে সুইজারল্যান্ডের বার্ন শহরে ১৮৭৪ সালের ১৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ২২ টি দেশের ডাক বিভাগ একত্রিত হয়ে একটি সম্মেলন করে। সম্মেলনের শেষ দিন ৯ অক্টোবর প্রতিষ্ঠিত হয় জেনারেল ইউনিয়ন অব পোস্ট। ১৮৭৮ সালে জেনারেল ইউনিয়ন অব পোস্ট পরিবর্তন করে বিশ্ব ডাক সংস্থা করা হয়। বিশ্ব ডাক সংস্থা গঠনের পর যে কোন রাষ্ট্র থেকে পাঠানো চিঠি অন্য রাষ্ট্র বিনা মাশুলে গ্রহণ করে।

আরো পড়ুনঃ ওযুর ফরজ, সুন্নত ও ওযু ভঙ্গের কারণ সম্পর্কে বিস্তারিত জানুন 

এর আগে একটি চিঠি এক দেশ থেকে অন্য দেশে পাঠানো হলে যতগুলো দেশের ভিতর দিয়ে যেত, সে সব দেশের ডাক টিকেট লাগাতে হতো। এতে করে ডাক বিভাগকে পোহাতে হতো অনেক ঝামেলা। ১৯৬৯ সালে জাপানের টোকিওতে অনুষ্ঠিত বিশ্ব ডাক সংস্থার ১৬তম অধিবেশনে ৯ অক্টোবরকে বিশ্ব ডাক ইউনিয়ন দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৮৪ সালে জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত বিশ্ব ডাক সংস্থার ১৯তম অধিবেশনে বিশ্ব ডাক ইউনিয়ন দিবসকে করা হয় বিশ্ব ডাক দিবস।

১৯৭৩ সালের বাংলাদেশ ইউনিভার্সাল ইউনিয়ন অর্থাৎ বিশ্ব ডাক সংস্থার সদস্য পদ লাভ করে। এরপর থেকে বাংলাদেশ ডাক বিভাগ প্রতিবছর ৯ অক্টোবর কে বিশ্ব ডাক দিবস হিসেবে উদযাপন করে আসছে। এ বছরও বিশ্ব ডাক দিবস উদযাপিত  হবে।

ধন্যবাদ***

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url