বিশ্ব মা বা মাতৃ দিবস কত তারিখ

 বিশ্ব মা দিবস কবে? আপনি কি বিশ্ব মা দিবস সম্পর্কে জানতে চান বিশ্ব মা দিবস কবে অথবা মা দিবসের কবে সমস্ত প্রশ্নের উত্তর আজকের এই আর্টিকেলটিতে আলোচনা করবো। আপনি যদি বিশ্ব মা দিবস সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটিতে আপনাকে স্বাগতম। আজকে আপন আমরা বিশ্ব মা দিবসের তারিখ, বিশ্ব মা দিবস কবে পালিত হয় বিশ্ব মা দিবসের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।


আরো পড়ুনঃ বাবা দিবস বা পিতৃ দিবস ২০২৪ কত তারিখ

  • বিশ্ব মা দিবস

মা দিবস বা মাতৃ দিবস হলো পৃথিবীর সকল মায়েদের প্রতি সম্মান প্রদর্শনের একটি বিশেষ দিন। কারণ পৃথিবীতে সকল কিছুর মূল্য পরিশোধ করা হলেও মায়ের ভালোবাসা স্নেহ মাতৃত্ব বোধের কখনো দাম দেওয়া সম্ভব নয়। তাই এই অমূল্য সম্পদ সম্মান জানতে পৃথিবীব্যাপী বিশ্ব মা দিবস পালনের ইতিহাস রচিত হয়েছে। পৃথিবীর সকল মায়েদের প্রতি সম্মান জানানোর জন্য প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব মা দিবস হিসেবে পালন করা হয়। এই দিন পৃথিবীতে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মা দিবস পালিত হয়ে থাকে। আমরা আমাদের এই  বিশ্ব মা দিবস সকল মা দের প্রতি জানাই বিনম্র  শ্রদ্ধা ও ভালোবাসা।

আরো পড়ুনঃ শিশুদের ছোট ছোট ২০টি ছড়ার মেলা 

  • বিশ্ব মা দিবসের ইতিহাস

বিশ্ব মা দিবসের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় বেশ কিছু কথা প্রচলিত আছে। একটি গোষ্ঠীর মধ্যে এই দিনটি সূত্রপাত প্রাচীন গ্রিসে মাতৃ আরাধনার প্রথা থেকে সেখানে গ্রিক দেবতাদের মধ্যে এক বিশিষ্ট দেবী সিবেল এর  উদ্দেশ্যে পালন করা হতো একটি উৎসব। 

জুলিয়া ওয়ার্ড হোই রচিত "মাদার্স ডে প্রক্লামেশন" বা "মা দিবসের ঘোষণাপত্র" মার্কিন যুক্তরাষ্ট্রের মা দিবস পালনের গোড়ার দিকের প্রচেষ্টা গুলির মধ্যে অন্যতম। আমেরিকান গৃহযুদ্ধ ও  ফ্রাস্কো -প্রুশীয় যুদ্ধের নৃশংসতার বিরুদ্ধে ১৮৭০ সালের রচিত হোই এর মা দিবসের ঘোষণাপত্রটি ছিল একটি শান্তি কামী প্রতিক্রিয়া। রাজনৈতিক স্তরে সমাজকে গঠন করার ক্ষেত্রে নারীর একটি দায়িত্ব আছে, হোই- এর নারীবাদী বিশ্বাস ঘোষণাপত্রটির মধ্যে নিহিত ছিল।

ধন্যবাদ***@


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url