কমলা লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা:

 কমলা এক ধরনের সুস্বাদু ফল। কমলা ফলের রং কমলা হয় তাই এর ফল কমলা লেবু হিসেবে পরিচিত। প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে এছাড়া ভিটামিন এ, বি ক্যালসিয়াম পটাশিয়াম ম্যাগনেসিয়াম ফসফরাস ও অন্যান্য উপাদান এর পূণ্য এই ফল। কমলা লেবুতে রয়েছে অনেক অ্যান্টিঅক্সিডেন্টস।। যা মানব স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে প্রমাণিত। আসুন আমরা কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নিই।



 

কমলা খাওয়ার উপকারিতা:

কমলার অনেকগুলি স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

পোস্ট সূচিপত্র: কমলা খাওয়ার উপকারিতা

  1. কোলেস্টেরল  কমাতে:
  2. চোখের জন্য:
  3. ডায়াবেটিস:
  4. ওজন হ্রাসে :
  5. ত্বকের জন্য:
  6. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে
  7. বাতের ক্ষেত্রে:
  8. ক্যান্সার থেকে রক্ষা করার জন্য:
  9. কিডনিতে পাথর:

আরো পড়ুন: গাজরে কোন ভিটামিন থাকে - গাজরের উপকারিতা ও অপকারিতা

কোলেস্টেরল  কমাতে:

কমলা তে দ্রব্য নিয় ফাইবার থাকে। যাকে বলা হয় পেকটিন। এটি রক্ত স্রোতে শোষিত হওয়ার আগে শরীর থেকে কোলেস্টেরল দূর করে। এটি খারাপ কোলেস্টেরল  হ্রাস করে এবং ভালো কোলেস্টেরল বৃদ্ধিতে সহায়তা করে। তা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।

চোখের জন্য:

কমলা ক্যারোটিনয়েডের সমৃদ্ধ উৎস। এগুলির মধ্যে থাকা ভিটামিন এ চোখের শ্লেস্মা ঝিল্লি স্বাস্থ্যকর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন এ বয়স সম্পর্কিত ভাস্কুলার প্যাথলজি প্রতিরোধের জন্য ও দায়ী। যা চরম ক্ষেত্রে ব্যক্তিকে বন্ধ করে দিতে পারে এটি চোখকে আলো শোষণে সহায়তা করে।

ডায়াবেটিস:

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের কমলা খাওয়া উপকারী। এতে উপস্থিত পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টস গুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি ইনসুলিন উৎপাদনে সহায়তা করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসতে শুরু করে।

ওজন হ্রাসে :

কমলার কম পরিমান ভিটামিন সি এবং ফাইবার থাকে। যা মেদ কমাতে সহায়তা করে ,মেদ বাড়াতে দেয় না যা শরীরের ওজন বাড়ায় না । শরীর ভারসাম্য তা বজায় থাকে। 

ত্বকের জন্য: 

কমলা লেবুতে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। যা বার্ধক্য জনিত লক্ষণ গুলির জন্য পরিচিত ।  তো সুন্দর করতে সহায়তা করে।

আরো পড়ুন: শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় জানতে ক্লিক করুন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

কমলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা স্বাস্থ্যকর ইমিউন সিস্টেমের যথাযথ কার্যকারিতার জন্য ভালো। যেমন সর্দি রোধ এবং বার বার কানের সংক্রমণ রোধে ভালো।

বাতের ক্ষেত্রে:

কমলাতে ভিটামিন সি রয়েছে যা একটি ভালো অ্যান্টিঅক্সিডেন্টস বিবেচিত হয়। যা জয়েন্ট গুলোতে প্রদাহ কমাতে সহায়তা করে। এগুলি ছাড়াও পিয়ানো ফইয়আনওটইয়এন্ট জেক্সটিং এবং বিটা ক্রিয়া ক্রিপ্টো ক্সোনথিনের  জারণ থেকে রক্ষা করতে সহায়তা করে। এটি হার সম্পর্কিত ব্যাধি সৃষ্টি করতে রোধ করে।

ক্যান্সার থেকে রক্ষা করার জন্য:

কমলা লেবুতে ডি- লিমোনিন থাকে, এটি এক ধরনের যৌগ। যা ফুসফুসের ক্যান্সার, ত্বকের ক্যান্সার এমনকি স্তনের ক্যান্সারের মতো ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। কমলা লেবুতে উপস্থিত ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টস  গুলি উভয়ই শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ। এগুলি ক্যান্সারের সাথে লড়াই করতে সাহায্য করে। ফলের তন্ত্র যুক্ত প্রকৃতি এটিকে ক্যান্সার থেকেও রক্ষা করে। এক সমীক্ষায় দেখা গেছে ক্যান্সারে আক্রান্তের ১৫%  শতাংশ ক্ষেত্রে ডিএনএ তে রুপান্তর ঘটে যা ভিটামিন সি দ্বারা প্রতিরোধ করা যায়।

কিডনিতে পাথর:

কমলালেবু কিডনির জন্য উপকারী। কারণ এতে ভিটামিন সি রয়েছে যা কিডনিতে পাথর প্রতিরোধ করে। কমলালেবু অবশ্যই আপনার ফলের মধ্যে অন্তর্ভুক্ত করা উচিত।

কমলালেবু খাওয়ার অপকারিতা:

কমলালেবুর উপকারের পাশাপাশি কিছু অপকারিতা ও রয়েছে

  • কমলা খাওয়া গর্ভবতী ও দুগ্ধ দানকারী মহিলাদের জন্য উপকারী। তবে যদি সীমিত পরিমাণে ব্যবহার করা হয়, অন্যথায় এটি শরীরের ক্ষতি করতে পারে।
  • কমলা লেবুতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা স্বাস্থ্যের পক্ষে ভালো। তবে অতিরিক্ত গ্রহণের ফলে পেটে ব্যথা, বাধা সৃষ্টি হতে পারে।
  • হর্ট বানের সমস্যা ইতিমধ্যে যাদের রয়েছে তাদের কমলা লেবু এড়ানো উচিত।
  • ছোট বাচ্চাদের বেশি কমলালেবু দেওয়া উচিত নয়। কারণ এটি পেটে ব্যথা এবং সিনকোপের মত সমস্যা তৈরি করতে পারে।
  • যারা বিটা ব্লকার গুলি সেবন করেন, তাদের পরিহিত রূপে কমলা খাওয়া উচিত।
  • কমলা খাওয়ার ফলে স্বাস্থ্যের ক্ষেত্রে যদি কোন অনিয়ম হয়। তাহলে অবিলম্বে আপনার গ্রহনের পরিমাণ সীমাবদ্ধ করুন এবং আপনার নিকটস্থ ডাক্তারের সাথে যোগাযোগ করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url