ডেঙ্গু জ্বর নিয়ন্ত্রণের ঘরোয়া পাঁচ উপায় বিস্তারিত জানুন

 

দেশের বিভিন্ন স্থানে এখন ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে । ডেঙ্গু একটি মশা বাহিত রোগ। বৃষ্টির সময় ডেঙ্গুর প্রকোপ বেড়ে যায় কারণ স্থির পানিই মশার প্রজনন ক্ষেত্র।

ডেঙ্গুতে আক্রান্ত হলে উচ্চ জ্বর, মাথাব্যথা, চোখের পিছনে ব্যথা, ক্লান্তি, জয়েন্টে ব্যথা, ত্বকে ফুসকুড়ি , বমি বমি ভাব ও বমির লক্ষণ দেখা দিতে পারে। জ্বরের ক্ষেত্রে সময়মতো চিকিৎসা না নিলে তা গুরুরত্বর আকার ধারণ করতে পারে।



ডেঙ্গু জ্বরের প্রথম দিকে কয়েকটি ঘরোয়া প্রতিকার মেনে নিয়ন্ত্রণে আনতে পারেন উপসর্গগুলো। জেনে নিন তেমনই কিছু প্রতিকার সম্পর্কে, যা আপনাকে ডেঙ্গু ও এর জটিলতা নিয়ন্ত্রণে সাহায্য করবে।

গিলয়ের রস:

গিলয়ের রস ডেঙ্গু জ্বরের একটি সুপরিচিত প্রতিকার । গিলয়ের রস বিপাক ক্রিয়া উন্নত করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যা ডেঙ্গু জ্বরের বিরুদ্ধে কার্যকর ভাবে শরীরকে লড়াই করতে সাহায্য করে। এটি প্লাটিলেটের  সংখ্যা বাড়াতে সাহায্য করে ও রোগীকে শাস্তি দেয়।






পরিমাণ মতো পানিতে গিলয়ের দুটি ছোট কান্ড সিদ্ধ করে ও পানি পান করতে পারেন। এছাড়া এক কাপ পানিতে কয়েক ফোঁটা গিলয়ের  রস মিশিয়ে পান করতে পারেন দিনে দুবার। তবে গিলয়ের রস বেশি পান করবেন না।

পেঁপে পাতার রস:

ডেঙ্গু রোগীর মধ্যে প্লেটলেটের পরিমাণ কমে যায় এক্ষেত্রে পিপি পাতার রস প্লেটলেটের সংখ্যা বাড়াতে দুর্দান্ত কাজ করে। পেঁপে পাতার রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যা ডেঙ্গুর চিকিৎসায় ও সাহায্য করে।



এজন্য কয়েকটি পেঁপে পাতা নিন ও পিষে এর থেকে রস বের করুন। ভালো ফলাফলের জন্য দিনে দুবার অল্প পরিমাণে পেঁপে পাতার রস খেতে পারেন।

আরো পড়ুন: পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ জানতে ক্লিক করুন 

তাজা পেয়ারা রস:

পেয়ারার রস একাধিক পুষ্টি গুনে ভরপুর। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ডেঙ্গু জ্বরের চিকিৎসার আপনার খাদ্য তালিকায় তাজা পেয়ারা রস যোগ করতে পারেন।

বা


পেয়ারার রস আপনাকে অন্যান্য স্বাস্থ্য উপকারিতা ও দেবে। এক কাপ পেয়ারার রস দিনে দুবার পান করুন। জুসের বদলে তাজা পিয়ারা ও খেতে পারেন।

মেথি বীজ:

মেথি বীজ একাধিক পুষ্টি সমৃদ্ধ যা ডেঙ্গু জ্বর নিয়ন্ত্রণে সাহায্য করে। এক কাপ গরম পানিতে কিছু মেথির বীজ ভিজিয়ে রাখতে পারেন। পানি ঠান্ডা করে দিনে দুবার পান করুন।



ভিটামিন সি কে ও ফাইবার সমৃদ্ধ হওয়ায় মেথির পানি আপনাকে অন্যান্য স্বাস্থ্য উপকারিতা ও প্রদান করবে। মেথির পানি জ্বর কমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন

আপনার ইমিউন সিস্টেম শক্তিশালী হলে ডেঙ্গু প্রতিরোধ হবে দ্রুত। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকলে ডেঙ্গুর প্রাথমিক উপসর্গ থেকেও সহজে নিস্তার মেলে। এজন্য এ সময় অবশ্যই ডায়েটে সাইট্রাস জাতীয় খাবার রসুন, বাদাম, হলুদ ও আরো অনেক কিছু যোগ করতে হবে।

যদি কেউ ডেঙ্গুর কিছু উপসর্গ লক্ষ্য করেন তাহলে দ্রুত পরীক্ষা করুন ও চিকিৎসা সহায়তা নিন। এর পাশাপাশি এই প্রতিকার গুলো আপনাকে কার্যকরভাবে ডেঙ্গু জ্বর নিয়ন্ত্রণে সাহায্য করবে। তবে খুব বেশি দিন ঘরোয়া প্রতিকার এর উপর নির্ভর করবেন না। তার চেয়ে বরং চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

আরো পড়ুন: শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় জানতে ক্লিক করুন 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url