শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

আপনারা কি শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় বা মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় ও স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়, হাত পা ফর্সা করার উপায় বা কালো থেকে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় এবং ত্বক ফর্সা করার ঔষধ সম্পর্কে।

সূচিপত্রঃ শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়| ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

আজকে আপনাদের মাঝে খুবই গুরুত্বপূর্ণ একটা পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের পোস্টটি হচ্ছে শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় সম্পর্কে। ত্বক প্রত্যেকটা মানুষের আকর্ষণীয় বিষয়। তাই প্রতিটা মানুষ চাই তার নিজ নিজ ত্বক সুন্দর রাখার। সাধারণত শীত হচ্ছে শুষ্ক আবহাওয়া সম্পন্ন মৌসুম। শীতের সময় ত্বকের আদ্রতা হারিয়ে ঋতুর ধরন অনুযায়ী শুষ্ক উষ্ণ হতে থাকে। যার জন্য মৃত কোষের আস্তরণ ত্বকের ওপরে পড়ে। যার কারণে আরো বেশি ত্বককে শুষ্ক দেখা যায়। শীতকালে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে ত্বককে প্রাণহীন করে তোলে। সেজন্য শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় সম্পর্কে সবার ধারণা থাকতে হবে।

আরো পড়ুনঃ চোখের ব্যথা দূর করার দোয়া - চোখের দোয়া আরবি

শীতের সময় ঠান্ডা থেকে মুক্তির কারণে অনেকেই রোদে গিয়ে বসে। এটা যেমন ভালোলাগা কাজ করে অপরদিকে ত্বকের জন্য ক্ষতিকর বয়ে আনে। ত্বকের উপর কালচে ভাব আস্তরণ পড়ে। তাই শীতকালে কিছু ঘরোয়া বিষয় আছে যেগুলো এড়িয়ে চললে আমাদের ত্বক ফুটিয়ে তুলবে। আমাদের ত্বকের মধ্যে নিচের স্তরে মেলানিন থেকে থাকে। যা আমাদের ত্বকের রং এবং উজ্জ্বলতা ফুটিয়ে তোলে। সূর্যের আলো থেকে মেলানিন ত্বককে রক্ষা করে থাকে। ত্বকে পোড়া ভাব আনে সূর্যের অতিবেগুনি রশ্মি। সূর্যের আলোর প্রভাবে পোড়া ভাব ত্বকের উপরের স্তর থেকে ত্বকের ভেতরের দিকের স্তরে ত্বরান্বিত হতে থাকে, যার ফলে তোকে কালকে ভাব দেখা যায়। সেজন্য শীতের সময় কড়া রোদে যাওয়া থেকে বিরত থাকতে হবে। 

মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায়| ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় এরমধ্যে মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় হচ্ছে অন্যতম একটা। ত্বকের যত্ন নেয়ার জন্য মধু ব্যবহার হচ্ছে অনেক পুরনো। মধুর সাথে এলোভেরা মিশিয়ে নিতে হবে। অ্যালোভেরাতে আছে প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট। যার ফলে ত্বকের মধ্যে জমে থাকা মৃত কোষগুলো এলোভেরা ব্যবহারে দূর হয়। সেই সাথে বয়সের ছাপ দূর হয়। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে মধু এবং এলোভেরা ব্যবহার করতে পারেন।

মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় হচ্ছে দুই টেবিল চামচ মধু এবং দুই টেবিল চামচ এলোভেরা জেল একসাথে মিশিয়ে ত্বকে সুন্দরভাবে লাগিয়ে নিতে হবে। লাগানোর পর তা শুকিয়ে গেলে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরকম ভাবে সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিনবার নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বক ফর্সা এবং উজ্জ্বল দেখাবে। এভাবেই আপনি মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় বা শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় পেতে পারেন।

হাত পা ফর্সা করার উপায়| কালো থেকে ফর্সা হওয়ার উপায়

অনেকেরই মুখের তুলনায় হাত-পা এর রং কালো থাকে। তখন মুখের সাথে হাত যেন বেমানান লাগে। আমরা মুখের যত্নে যতটুকু যত্নশীল হই হাত পায়ের ক্ষেত্রে কিন্তু ততটা গুরুত্ব দেই না। যার জন্য মুখ দেখতে ফর্সা হলেও হাত পা ঠিকই কালচে হয়ে থাকে। বেশিরভাগ সময়ে আবার আমাদের হাত-পা উন্মুক্ত থাকে। ধুলাবালি কিংবা রোদের কারণেও এরকম কালচে ভাব দেখা দিতে পারে। তখন সবাই কালো থেকে ফর্সা হওয়ার উপায় বা হাত পা ফর্সা করার উপায় খুঁজে বেড়ায়। সেজন্য আপনারা যদি চান মুখের মত আমাদের হাত ও পা উজ্জ্বল করতে তাহলে শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় গুলো অবলম্বন করতে হবে।

আরো পড়ুনঃ ইমিউনিটি কি - ইমিউনিটি কাকে বলে - ইমিউনিটি বাড়ানোর উপায়

হাত পা ফর্সা করার উপায় গুলো সম্পর্কে আজকে আপনাদের জানিয়ে দিচ্ছি। ঘরে বসে আপনারা নিয়মিত প্রাকৃতিক পদ্ধতি গুলো ব্যবহার করলে আশা করি আপনার মুখের মতই হাত পা ফর্সা হবে।

  • মধু ও অ্যালোভেরার স্ক্রাবঃ মধু ও অ্যালোভেরারিস ক্যাপ ব্যবহার করলে মুখের বয়েসের ছাপ দূর হবে। হাত ও পায়ের মৃত কোষ দূর হয়ে হাত ও পায়ের ত্বক উজ্জ্বলতা ফিরিয়ে আনবে। মধু ও অ্যালোভেরার স্ক্রাব সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিনবার নিয়মিত ব্যবহার করতে হবে।
  • শসা ও হলুদের স্ক্রাবঃ শসা এবং হলুদ হচ্ছে প্রাকৃতিক উপায়ে ত্বক ফর্সা করার জন্য খুব কার্যকরী। ত্বকে মসৃণ এবং কোমল করে তুলে। একটা পরিষ্কার পাত্রে শসার রস দুই টেবিল চামচ নিয়ে তাতে আধা চামচ হলুদের গুড়া মিশিয়ে নিতে হবে, সেই সাথে এক চামচ লেবুর রস দিতে হবে। ভালোভাবে মিশিয়ে নিয়ে হাত এবং পায়ে ভালোভাবে লাগিয়ে নিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুকানোর পর হালকা গরম পানি দিয়ে সুন্দর করে ধুয়ে নিতে হবে। এভাবে আপনি সপ্তাহে দুই তিনবার ব্যবহার করলে আশা করি উপকার পেয়ে যাবেন।
  • টমেটো ও মধুর স্ক্রাবঃ টমেটো ত্বকের যত্নে কম উপকারী না। টমেটোতে থাকা এনজাইম আমাদের ত্বককে এক্সফোলিয়েট করতে পারে খুব সহজেই।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়| ত্বক ফর্সা করার ঔষধ

ত্বক ফর্সা করতে কে বা না চাই। যারা জন্মগত ফর্সা তারা ফর্সায়। যারা কালো তারা চাই তাদের ত্বক স্থায়ীভাবে ত্বক ফর্সা করতে। তাই তারা স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায় বা ত্বক ফর্সা করার ঔষধ সম্পর্কে খুঁজে বেড়ায়। সেজন্য এখন ত্বক ফর্সা কারি ক্রিমগুলো বাজারে রমরমা ব্যবসা করছে। তবে এই ত্বক ফর্সা করার ক্রিমগুলো কিছু সময়ের জন্য ত্বককে ফর্সা করলে পরবর্তীতে ত্বকের জন্য খুব ক্ষতি সাধন করতে পারে, এমনকি এগুলোর জন্য ক্যান্সার ও হয়ে যেতে পারে। তারপরও মানুষ ফর্সা হওয়ার আশা ছাড়ে না। সেজন্য কিছু স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায় রয়েছে।

আরো পড়ুনঃ গাজরে কোন ভিটামিন থাকে - গাজরের উপকারিতা ও অপকারিতা

যেগুলো ব্যবহারের ফলে আপনি আপনার ত্বক স্থায়ীভাবে ফর্সা করতে পারেন। শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় বা স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায় গুলো অবলম্বন করতে পারেন। এছাড়াও আপনি ত্বক ফর্সা করার ঔষধ ব্যবহার করতে পারেন। আপনারা চাইলে একটা ইনজেকশন ব্যবহার করে দেখতে পারেন। আপনি আপনার ত্বক ফর্সা করার ঔষধ এর সাথে ফেসওয়াশ কিংবা সুথিং জেল ক্রিম বা লোশন এর সঙ্গে মিক্সড করে ব্যবহার করতে পারেন। এটা অত্যন্ত ভালো ফলাফল দিয়ে থাকে।

শেষ কথাঃ শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায় ত্বক ফর্সা করার ঔষধ ইত্যাদি সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই শীতকালে ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url