তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়

তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় আমরা অনেকেই জানতে চায়। কারণ আমাদের চেহারার সৌন্দর্য নষ্ট করে ব্রণ। সাধারণত তাই তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় জানা থাকলে আমরা খুব সহজেই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে এখান থেকে মুক্তি পেতে পারবো। আজকের এই আর্টিকেলে তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়

তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় - সেনসিটিভ ত্বকে ব্রণ দূর করার উপায়

আমরা জানি যে তৈলাক্ত ত্বকে খুব সহজেই ধুলোবালি জমতে পারে যার ফলে মুখের লোমকূপগুলো বন্ধ হয়ে যায় এবং আমাদের মুখে অতিরিক্ত পরিমাণে ব্রণ বের হয়। তাই আজকের এই আর্টিকেলে সেনসিটিভ ত্বকে ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত সাধারণত তাদের অতিরিক্ত ব্রণ বের হয়। সেনসিটিভ ত্বকে ব্রণ দূর করার উপায় নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ ইমিউনিটি কি - ইমিউনিটি কাকে বলে - ইমিউনিটি বাড়ানোর উপায়

তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়ঃ

১। আপনি যদি তৈলাক্ত ত্বকের যত্ন নিতে চান তাহলে লেবু সব থেকে কার্যকরী। লেবুতে রয়েছে সাইট্রিক এসিড যা তৈলাক্ত ত্বক দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এবং এটি নিয়ন্ত্রণ করে থাকে। এর সাথে ত্বকের ব্যাকটেরিয়া প্রতিরোধ করে যা আমাদের ত্বকে ব্রণ হওয়া থেকে দূরে রাখে।

২। তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার জন্য মধু খুবই কার্যকরী। মধুর এন্টি ব্যাকটেরিয়াল উপাদান তৈলাক্ত ত্বকে ব্রণ হতে বাধা প্রদান করে। যার ফলে ত্বকের মসচুরাইজারের স্তর ঠিক রাখে ও ত্বক উজ্জ্বল করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৩। আপনি যদি তৈলাক্ত তাকে ভ্রম দূর করার উপায় খুঁজেন তাহলে লেবুর রস এবং মধু ভালোভাবে মিশিয়ে সেদিকে আপনার মুখে ব্যবহার করতে পারেন। এটি খুবই কার্যকরী। দুইটি মিশন ভালোভাবে মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন এরপরে 15 মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

৪। তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করতে চাইলে আপনি বেসন ব্যবহার করতে পারেন। বেসন ব্যবহারের ফলে ত্বকের অতিরিক্ত তেলশে নেই যার ফলে ত্বককে উজ্জ্বল এবং মসৃণ করতে সাহায্য করে। এর জন্য দুই চামচ বেসন এবং এক চামচ দই ভালোভাবে মিশিয়ে সেটিকে মুখে লাগাতে পারেন।

বরফ দিয়ে ব্রণ দূর করার উপায়

তৈলাক্ত ত্বকে অতিরিক্ত পরিমাণে ব্রণ থাকে। সেজন্য তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় অবশ্যই জানা জরুরি। আমরা অনেকেই বরফ দিয়ে ব্রণ দূর করতে চাই সেই জন্য বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় খুঁজে থাকে। ব্রণ মানেই আমাদের জন্য অস্বস্থির একটি জিনিস। বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় নিচে উল্লেখ করা হলো।

ব্রণে যদি বরফ ব্যবহার করা হয় তাহলে এটি লালচে ভাব ও সংক্রমণ কমাতে সাহায্য করবে এবং ব্রণের আকার ছোট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় এর মধ্যে অন্যতম হলো একটি পাতলা কাপড়ের মধ্যে ভালোভাবে বড় পেঁচিয়ে হালকা করে ব্রণের ওপর কয়েক মিনিট মালিশ করতে হবে।

পাঁচ থেকে দশ মিনিট মালিশ করার পরে। তবে মনে রাখবেন প্রতিবার বরফ ঘোষার সময় দুইবারের বেশি করবেন না এভাবে দিনে কয়েকবার ত্বকে বরফ ঘষলে তা তাড়াতাড়ি বরণ থেকে মুক্তি দেবে। তাই আপনি যদি বরফ দিয়ে ব্রণ দূর করতে চান তাহলে উপরের পদ্ধতিটি অবলম্বন করুন।

মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায় - নাকের তৈলাক্ততা দূর করার উপায়

আমাদের মধ্যে অনেকের মুখ অনেক তৈলাক্ত থাকে। বিশেষ করে ঘরের বাইরে গেলে মুখ আরো বেশি তৈলাক্ত হয়ে যায়। অতিরিক্ত পরিমাণে তেল রক্ত ত্বকে বেশি ব্রণ হয়ে থাকে। মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায় জানা থাকলে আমরা খুব সহজেই এটি থেকে মুক্তি পেতে পারবো। নাকের তৈলাক্ততা দূর করার উপায় এর সাথে মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায় উল্লেখ করা হলো।

১। মুখের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে ভালো মানের ফেসওয়াশ ব্যবহার করতে হবে। আমরা অনেকেই মুখ পরিষ্কার করতে ফেসওয়াশ ব্যবহার করি কিন্তু কোনটা ভালো কোনটা খারাপ এটা বিবেচনা করি না যার ফলে মুখের ক্ষতি হয়ে থাকে। তাই ফেসওয়াশ ব্যবহার করার সময় ভালো মানুষ প্রেসার ব্যবহার করতে হবে।

২। যদি আপনার মুখ অতিরিক্ত পরিমাণে তৈলাক্ত থাকে তাহলে ভারী মেকআপ থেকে আপনাকে দূরে থাকতে হবে। আপনি যদি ভারি মেকআপ নিয়ে থাকেন তাহলে ছিদ্রগুলো বন্ধ হয়ে যাবে এবং আরো বেশি ব্রণ বের হবে। তাই ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে এবং ব্রণ থেকে বাঁচতে ভারী মেকআপ থেকে বিরত থাকুন।

আরো পড়ুনঃখুসখুসে কাশি দূর করার উপায় - পুরাতন কাশি দূর করার উপায়

৩। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে মশ্চারাইজার ব্যবহার করতে পারেন। ত্বকের আদ্রতা বজায় রাখতে মশ্চারাইজার ব্যবহার করা অনেক জরুরী। তাই আপনি বাজারে বিভিন্ন ধরনের মশ্চারাইজার পাওয়া যায় এগুলো আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে ব্যবহার করতে পারেন। নাকের তৈলক্ততা দূর করার উপায় এটি।

৪। ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে ব্লোটিং পেপার ব্যবহার করতে পারেন। এ পেপারটি আপনি সব সময় সঙ্গে রাখতে পারেন। যখন আপনার দেওয়া অতিরিক্ত পরিমাণে তৈলাক্ত হবে তখন পেপার বের করে আপনার ত্বক পরিষ্কার করে নিন যার ফলে ত্বক মশ্চারাইজার থাকবে এবং ত্বকের লোম ছিদ্রগুলো বন্ধ হবে না।

৫। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে স্কিন টোনার অনেক উপকারী। এটি ব্যবহার করলে ত্বকের পিএইচ এর মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। ত্বকের ছিদ্র খোলা রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে যার ফলে ব্রণ বের হবে না। তাই আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে এটি ব্যবহার করতে পারেন।

নাকের ব্রণ দূর করার উপায়

বেশিরভাগ সময় দেখা যায় পুরো মুখে ব্রণ বের না হয়ে শুধুমাত্র নাকে ব্রণ বের হয়। অনেক সময় এই ব্রণের ব্যথা হয়ে থাকে এবং দেখতেও খারাপ লাগে। তাই নাকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে আমাদের জানতে হবে। আপনি কিভাবে নাকের ব্রণ দূর করবেন? নাকের ব্রণ দূর করার উপায় নিচে উল্লেখ করা হলো।

টুথপেস্ট ব্যবহার করে - ব্রণ শুকিয়ে ফেলতে টুথপেস্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই আপনার নাকে যদি ব্রণ বের হয় তাহলে সামান্য পরিমাণ টুথপেস্ট নিয়ে ব্রণের উপর লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে মুখ ধোয়ার সময় এটি ধুয়ে ফেলুন দেখবেন ব্রণ পুরোপুরি শুকিয়ে গেছে।

বেকিং সোডা ব্যবহার - নাকের ব্রণ দূর করতে বেকিং সোডা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক চামচ ব্রেকিং সোডা এর সঙ্গে সমপরিমাণ পানি ভালোভাবে মিশিয়ে মিশ্রণটিকে ব্রণের উপর লাগাতে হবে। এরপর কয়েক মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

রসুন এর ব্যবহার - নাকে ব্রণ দূর করার জন্য রসুন ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এরপরে রসুনের সাথে ভালো হবে এক চামচ মধু মিশিয়ে সেটিকে ব্রণের ওপর লাগিয়ে দিতে হবে। ২০ থেকে ২৫ মিনিট রেখে ভালো পরিষ্কার পানি দিয়ে সেটিকে ধুয়ে ফেলতে হবে। রসুন ব্রণের জীবাণু ধ্বংস করতে এবং উজ্জ্বল করতে ভূমিকা রাখে।

তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার ফেসওয়াশ

তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়ে থাকে। কারণ তৈলাক্ত ত্বকে অল্পতেই ময়লা জমে যায় যার ফলে লোমকূপ গুলো বন্ধ হয়ে যায়। লোমকূপ গুলো বন্ধ হয়ে যাওয়ার কারণে সেগুলো দিয়েই ব্রণ বের হয়ে থাকে। আমরা ইতিমধ্যে তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় জেনেছি। তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার ফেসওয়াশ ব্যবহার করে আমরা তৈলাক্ত ত্বক দূর করতে পারবো। তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার ফেসওয়াশগুলো উল্লেখ করা হলো।

সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফায়িং ফেসিয়াল ওয়াশ - এ ফেসওয়াস ব্যবহার করার ফলে আপনার ত্বক থেকে তেলতেলে ভাব দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এটি লোমকূপ গুলোর তেতলে ভাব দূর করে।

ডার্মালজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ - এই ফেসওয়াশ ত্বককে গভীর থেকে পরিষ্কার করতে পারে। ফেনা যুক্ত এই ফেসওয়াস ত্বকের জন্য অনেক। কার্যকরী বিশেষ করে তেলতেলে ভাব দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আরো পড়ুনঃ তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়

পিয়ার্স আলট্রা মাইন্ড ফেসওয়াশ ইন অয়েল ক্লিনার গ্লো - তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার ফেসওয়াশ এর মধ্যে অন্যতম এটি। এটি ব্যবহার করার ফলে ত্বকের তেলতেলে ভাব দূর হয় এবং লোমকূপের গভীর থেকে তেলতেলে ভাব দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আমাদের শেষ কথাঃ তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়, তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার ফেসওয়াশ, নাকের ব্রণ দূর করার উপায়, মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায়, নাকের তৈলাক্ততা দূর করার উপায়, বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় সেনসিটিভ ত্বকে বরণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url