কুহেলিকা উপন্যাস - কুহেলিকা উপন্যাসের বিষয়বস্তু

আপনি কি কুহেলিকা উপন্যাস সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে কুহেলিকা উপন্যাস সম্পর্কে বিভিন্ন বিষয় কুহেলিকা উপন্যাসের বিষয়বস্তু, কুহেলিকা অর্থ ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই কুহেলিকা উপন্যাস সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
কুহেলিকা উপন্যাস
নিচে আপনাদের জন্য কুহেলিকা অর্থ, কুহেলিকা উপন্যাসের বিষয়বস্তু এবং কুহেলিকা উপন্যাস pdf সহ কুহেলিকা উপন্যাস ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই কুহেলিকা উপন্যাস সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে কুহেলিকা উপন্যাস সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।

পেজ সূচিপত্রঃ কুহেলিকা উপন্যাস - কুহেলিকা উপন্যাসের বিষয়বস্তু

কুহেলিকা অর্থ

এখন আপনাদের যে সম্পর্কে জানানো হবে তা হচ্ছে কুহেলিকা অর্থ কি। আমরা জানি যে কুহেলিকা নামে উপন্যাসও রয়েছে, অনেকেই উপন্যাসটি পড়েছি আবার অনেকে পড়িনি। অনেকেই জানেন না যে কুহেলিকা অর্থ আসলে কি। এখন আপনাদের জানানো হবে যে কুহেলিকা অর্থ আসলে কি। কুহেলিকা অর্থ হচ্ছে কুয়াশা বা কুজ্ঝটিকা।

কুহেলিকা উপন্যাসের বিষয়বস্তু

কুহেলি উপন্যাস বাংলাদেশের বিখ্যাত এবং জাতীয় কবি কাজী নজরুলের রচিত একটি বিখ্যাত উপন্যাস। উপন্যাসটি ১৩৩৪ বঙ্গাব্দের আষাঢ় মাসে কলকাতা থেকে নওরোজ পত্রিকায় কুহেলিকা উপন্যাসটির প্রথম অংশ প্রকাশিত হয়। পরবর্তীতে নওরোজ বন্ধ হয়ে গেলে সওগাত পত্রিকায় তা ধারাবাহিকভাবে প্রকাশিত হতে থাকে। 
কুহেলিকা উপন্যাসটির মাধ্যমে নজরুলের রাজনৈতিক জীবনের আদর্শ ও মতবাদ প্রতিফলিত হয়েছে।কুহেলিকা উপন্যাসটির বিপ্লবী চরিত্র জাহাঙ্গীরকে দিয়ে সমাজের রাজনৈতিক, সমাজনীতি, ধর্মনীতির সফল প্রতিফলন ঘটিয়েছে। অর্থাৎ বোঝা যাচ্ছে যে কুহেলিকা উপন্যাসের বিষয়বস্তু ছিল রাজনৈতিক সামাজিক এবং ধর্মকেন্দ্রিক। অর্থাৎ সমাজের সকল বিষয় নিয়ে এ উপন্যাসটি রচিত করেছিল। আশা করি বুঝতে পেরেছেন।

কুহেলিকা উপন্যাস pdf

অনেকে আছেন যারা পিডিএফ করতে ভালোবাসেন। আজকে তাদের জন্য কুহেলিকা উপন্যাস pdf দেওয়া হবে। এই পিডিএফ টি দেখে আপনারা কুহেলিকা উপন্যাসটি পুরোপুরি করতে পারবেন। তাহলে চলুন কুহেলিকা উপন্যাস pdf দেখে নিতে কুহেলিকা উপন্যাস pdf এর ওপর ক্লিক করুন।

কুহেলিকা উপন্যাস

কুহেলি উপন্যাস বাংলাদেশের বিখ্যাত এবং জাতীয় কবি কাজী নজরুলের রচিত একটি বিখ্যাত উপন্যাস। উপন্যাসটি ১৩৩৪ বঙ্গাব্দের আষাঢ় মাসে কলকাতা থেকে নওরোজ পত্রিকায় কুহেলিকা উপন্যাসটির প্রথম অংশ প্রকাশিত হয়। পরবর্তীতে নওরোজ বন্ধ হয়ে গেলে সওগাত পত্রিকায় তা ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। উপন্যাসটির প্রধান প্রধান চরিতে হলোঃ-
  • জাহাঙ্গীর - বিপ্লবী স্বদেশী দলের কর্মী
  • হারুন - তরুণ কবি
  • প্রমথ - হিন্দু বিপ্লবী
  • চম্পা
  • তাহমিনা (ভুণী)
  • ফিরদৌস বেগম

কুহেলিকা উপন্যাসের সারাংশ

কুহেলিকা উপন্যাসের সারাংশ - কুহেলিকা উপন্যাসটির রচয়িতা হচ্ছে আমাদের বাংলাদেশের বিখ্যাত এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। উপন্যাসটি ১৩৩৪ বঙ্গাব্দের আষাঢ় মাসে কলকাতা থেকে নওরোজ পত্রিকায় কুহেলিকা উপন্যাসটির প্রথম অংশ প্রকাশিত হয়। পরবর্তীতে নওরোজ বন্ধ হয়ে গেলে সওগাত পত্রিকায় তা ধারাবাহিকভাবে প্রকাশিত হয়।
কুহেলিকা উপন্যাসের সারাংশ হচ্ছে কুহেলিকা উপন্যাসটির মাধ্যমে নজরুলের রাজনৈতিক জীবনের আদর্শ ও মতবাদ প্রতিফলিত হয়েছে। কুহেলিকা উপন্যাসটির বিপ্লবী চরিত্র জাহাঙ্গীরকে দিয়ে সমাজের রাজনৈতিক, সমাজনীতি, ধর্মনীতির সফল প্রতিফলন ঘটিয়েছে। অর্থাৎ বোঝা যাচ্ছে যে কুহেলিকা উপন্যাসের বিষয়বস্তু ছিল রাজনৈতিক সামাজিক এবং ধর্মকেন্দ্রিক। অর্থাৎ সমাজের সকল বিষয় নিয়ে এ উপন্যাসটি রচিত করেছিল।

কুহেলিকা উপন্যাসের উক্তি

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানানো হবে তা হচ্ছে কুহেলিকা উপন্যাসের উক্তি। আপনারা এসব উক্তিগুলো আপনাদের বাস্তব জীবনে কাজে লাগাতে পারেন কিংবা সোশ্যাল মিডিয়া বা আপনাদের বন্ধুবান্ধবদের কাছে শেয়ার করতে পারেন। কুহেলিকা উপন্যাসের একটি বিখ্যাত আছে কুহেলিকা উপন্যাসের উক্তি হচ্ছে  "যে আগুন লাগায়, সে জানে না যার বুকে আগুন লাগল তার কতটুকু পুড়ল" - কাজী নজরুল ইসলাম ( কুহেলিকা উপন্যাস )।

কুহেলিকা উপন্যাস আলোচনা

কুহেলিকা উপন্যাস আলোচনা করা হলো। এই কুহেলিকা উপন্যাস আলোচনা থেকে আপনারা কুহেলিকা উপন্যাস সম্পর্কে জানতে পারবেন। কুহেলিকা উপন্যাসটির রচয়িত হচ্ছে আমাদের বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তিনি সামাজিক এবং রাজনৈতিক প্রেক্ষাপটে এই উপন্যাসটি রচনা করেছিলেন। এই রচনার মাধ্যমে নজরুলের রাজনৈতিক জীবনের আদর্শ ও মতবাদ প্রতিফলিত হয়েছে। কুহেলিকা উপন্যাসটির বিপ্লবী চরিত্র জাহাঙ্গীরকে দিয়ে সমাজের রাজনৈতিক, সমাজনীতি, ধর্মনীতির সফল প্রতিফলন ঘটিয়েছে। কুহেলিকা উপন্যাসের প্রধান প্রধান চরিত্র গুলো হলোঃ-
  • জাহাঙ্গীর - বিপ্লবী স্বদেশী দলের কর্মী
  • হারুন - তরুণ কবি
  • প্রমথ - হিন্দু বিপ্লবী
  • চম্পা
  • তাহমিনা (ভুণী)
  • ফিরদৌস বেগ
প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং কুহেলিকা উপন্যাস সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে কুহেলিকা উপন্যাস ছাড়াও কুহেলিকা উপন্যাস আলোচনা, কুহেলিকা উপন্যাসের উক্তি এবং কুহেলিকা উপন্যাসের সারাংশ ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্যগুলো বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url