চোখ ফুলে যাওয়ার কারণ - চোখের উপরের পাতা ফুলে যায় কেন

অনেক সময় বিভিন্ন কারণে আমাদের চোখ ফুলে যায়। কিন্তু চোখ ফুলে যাওয়ার কারণ আমাদের জানা থাকে না। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য চোখ ফুলে যাওয়ার কারণ সম্পর্কে আমাদের আগে জানতে হবে। আপনাদের জন্য চোখ ফুলে যাওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট চোখ ফুলে যাওয়ার কারণ সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ চোখ ফুলে যাওয়ার কারণ - চোখের উপরের পাতা ফুলে যায় কেন

চোখ ফুলে যাওয়ার কারণ - চোখের উপরের পাতা ফুলে যায় কেন

চোখের ফোলা ভাব কমানোর জন্য আমাদেরকে প্রথমে চোখের উপরের পাতা ফুলে যায় কেন? এর কারণ সম্পর্কে জানতে হবে। আমরা জানি মানব দেহের অঙ্গ গুলোর মধ্যে চোখ সবথেকে গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল। বিভিন্ন কারণে আমাদের চোখ ফুলে যায়। কিন্তু সব থেকে বড় সমস্যা হচ্ছে চোখের উপরের পাতা ফুলে যায় কেন? এর কারণ সম্পর্কে আমাদের তেমনভাবে কোন বিষয় জানা থাকে না।

আরো পড়ুনঃ খুসখুসে কাশি দূর করার উপায় - পুরাতন কাশি দূর করার উপায়

এই অবস্থায় চোখের চারপাশ বিশেষ করে চোখের পাতা এবং অক্ষিগোলকের টিস্যু ফুলে যাই এর সাথে সাথে খোলা স্থানটি লাল বর্ণ ধারণ করে। এর কারণে চোখ চুলকায়। ইনফেকশন বা চোখে আঘাত পাওয়ার কারণে এই ধরনের সমস্যা দেখা যায়। তবে যে কোন কারনে চোখে প্রদাহ দেখা দিলে চোখ ফুলে যাওয়ার আশঙ্কা থাকে।

শরীরে পানি আসার কারণে ও চোখ ফুলে যাওয়ার মত সমস্যা দেখা যায়। চোখ ফুলে যাওয়ার কারণ গুলোর মধ্যে অন্যতম হলো এলার্জিজনিত কনজাস্কাটিভাইরাস কর্নিয়া ইনফেকশন বদহজম ভাইরাসজনিত সমস্যার কারণে চোখ ফুলে যাওয়ার মত বিষয় হয়ে থাকে।

চোখ ফুলে যাওয়ার কারণ এর মধ্যে অন্যতম হলো হরমোন গত সমস্যা অথবা আবহাওয়াজনিত কারণ। অথবা অতিরিক্ত লবণযুক্ত খাবার খাওয়ার কারণে ও শরীরে পানি আসতে পারে যার ফলে চোখ ফোলা সমস্যা হয়ে থাকে। এছাড়া পর্যাপ্ত পরিমাণে ঘুমের অভাব এর কারণে অনেক সময় আমাদের চোখ ফুলে যায়। চর্মরোগ অথবা অ্যালার্জিজনিত সমস্যার কারণে ও চোখ ফুলে যায়।

চোখ মুখ ফুলে যাওয়ার কারণ - চোখের নিচে ফোলার কারন কি

অনেক সময় আমাদের চোখ মুখ ফুলে যায় কিন্তু চোখ মুখ ফুলে যাওয়ার কারণ আমাদের জানা থাকে না। যার ফলে এর সমস্যার সমাধান করতে পারি না। তাই প্রথমে আমাদের চোখ মুখ ফুলে যাওয়ার কারণ সম্পর্কে জানতে হবে। এরপরে চোখের নিচে ফোলার কারণ কি? সে বিষয়গুলো সম্পর্কে অবগত হতে হবে।

সাইনাস প্রদাহ - মুখের ফোলার অন্যতম কারণ হলো সাইনাস ইনফেকশন। এমন অবস্থায় নাকের চারপাশে বাতাস ঝিলিতে ফুলে যায় যা মুখের উপর প্রতিবিম্বিত হয়। এমন পরিস্থিতিতে মুখ ফুলে যায় এবং চোখের চারপাশ ফুলে ওঠে যার ফলে হালকা ব্যথা অনুভব হয়।

দাঁতের সমস্যার কারণে - অনেক সময় আমাদের দাঁতের বিভিন্ন রকম সমস্যা দেখা যায় যার ফলে দাঁত প্রচন্ড পরিমাণে ব্যথা করে। সাধারণত এই ব্যাথার কারণে অনেক সময় আমাদের মুখ ফুলে যায়। চোখ মুখ ফুলে যাওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম এটি।

অসুস্থ থাকার কারণে - কোন সময় যদি আমাদের শরীরে কোন রোগ দেখা যায় যার ফলে আমাদের শরীরের বিভিন্ন অংশ ফুলে যায় বিশেষ করে মুখ ফুলে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। মুখ ফুলে গেলে আমাদের চোখ ফুলে যায়।

ওষুধের প্রভাব - আমরা সুস্থ থাকার জন্য ওষুধ খেয়ে থাকি। বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া অথবা ওষুধের প্রতিক্রিয়ার কারণে মুখ ফুলে যায়।

রক্তস্বল্পতার কারণে - আমাদের শরীরে যদি রক্তস্বল্পতা দেখা যায় যার ফলে মুখ ফুলে যায়। যাদের শরীরে রক্তস্বল্পতা থাকে তাদের অ্যানিমিক বলা হয়। এ সমস্যাকে মেডিকেল ভাষায় রক্তস্বল্পতা বলা হয়।

কিডনির সমস্যার কারণে - আমরা জানি যে কিডনি আমাদের শরীর থেকে বিষাক্ত পদার্থ গুলোকে বের করে। কিডনির সমস্যা হলে এ পদার্থগুলো বের হতে পারে না যার ফলে আমাদের চোখ মুখ ফুলে যায়।

অনেক সময় আমাদের চোখের নিচে ফোলা ভাব দেখা যায়। চলুন এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা চোখের নিচে ফোলার কারণ কি? জেনে নেই।

পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়া - অনেক সময় আমাদের পর্যাপ্ত পরিমাণে ঘুম হয় না। সাধারণত এই কারণেই আমাদের চোখের নিচে ফুলে যায়। অথবা আমরা জোর করে রাত জেগে থাকি ঘুমাতে অনেক দেরি করি সাধারণত তাদের এ ধরনের সমস্যা বেশি দেখা যায়। আমাদের শরীরের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে আমাদের চোখের নিচে ফোলা ভাব হয়।

চোখের পাতার টিসুগুলো যখন দুর্বল হয়ে যায় তখন চোখের নিচে ফুলে ওঠে। এই কারণে ত্বক ঝুলতে শুরু করে। সাধারণত চোখের চারপাশে থাকা চর্বি নিচের অংশ চলে যাওয়ার কারণে এমনটি ঘটে থাকে। এ কারণে চোখের নিচে তরল জমতে পারে, যার ফলে ওই স্থান খোলা দেখা যায়।

ঘুম থেকে ওঠার পরে চোখের নিচে খোলা থাকে। লবনাক্ত খাবার খাওয়ার ফলে, ঘুমের অভাবের কারণে, এলার্জির কারণে, অতিরিক্ত ধূমপানের কারণে, থাইরয়েড চোখের রোগের চিকিৎসাধীন সময় চোখের নিচে ফুলে যায়।

বাচ্চাদের চোখের পাতা ফুলে যাওয়ার কারণ

ইতিমধ্যে চোখ ফুলে যাওয়ার কারণ জেনেছি। অনেক সময় দেখা যায় আমাদের বাচ্চাদের চোখের পাতা ফুলে গেছে। এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে আমাদেরকে বাচ্চাদের চোখের পাতা ফুলে যাওয়ার কারণ সম্পর্কে আগে জানতে হবে। এ বিষয়টি নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই কারণ অল্প সময়ের মধ্যে এটি ঠিক হয়ে যায়। তাই প্রথমে আপনাকে বাচ্চাদের চোখের পাতা ফুলে যাওয়ার কারণ জানতে হবে।

এলার্জির কারণে - অনেক সময় দেখা যায় বাচ্চাদের সিগারেটের ধোঁয়া, পরাগরেণু অথবা পোশাক প্রাণীর লোম এর কারণে এলার্জি হয়ে থাকে। এটি সাধারণত তাদের চোখের পাতা ফোলা ভাবের অন্যতম একটি কারণ।

আরো পড়ুনঃ তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়

দাঁত বেরোনোর সময় - আমরা জানি যে চোখ এবং আমাদের দাঁতের স্নায়ুগুলো একে অপরের সাথে সম্পর্কযুক্ত তাই দাঁত বেরোনোর সময় বাচ্চাদের চোখের পাতা ফুলে যায়। দাঁত বেরোনোর পরে চোখের নিচে কোন ফোলা ভাব আছে কিনা তার নিশ্চিত করে নিবেন।

আঘাত লাগার কারণে - অনেক সময় বাচ্চারা খেলা করার সময় বিভিন্ন কারণে শরীরে আঘাত পায় যার ফলে চোখ ফোলা সহ লালচে হয়ে যাওয়ার মত সমস্যাগুলো দেখা যায়। মাঝে মাঝে তারা চোখ ফোলা অবস্থাতেও কোন ব্যথা অনুভব করে না।

মশার কামড়ে - বাচ্চাদের চোখের পাতা ফুলে যাওয়ার অন্যতম একটি কারণ হলো মশার কামড়। এ ধরনের ফোলার কারণে ব্যথা অনুভব হয় না কিন্তু চোখ চুলকানির মত সমস্যাগুলো দেখা যায়।

শিশুদের কনজাস্কাটিভাইরাস - কখনো কখনো একটি শিশুর জন্মের সময় সংক্রমণের ঝুঁকি থাকে যা থেকে বাচ্চাদের কনজাস্কাটিভাইরাস হওয়ার সম্ভাবনা থাকে।

চোখ লাল হয়ে ফুলে যাওয়ার কারণ

অনেক সময় আমাদের চোখ লাল হয়ে ফুলে যায়। সেই সময় আমাদেরকে চোখ লাল হয়ে ফুলে যাওয়ার কারণ সম্পর্কে জানতে হবে। আমরা ইতিমধ্যেই চোখ ফুলে যাওয়ার কারণ জেনেছি। বিভিন্ন রকম সমস্যার কারণে অথবা এলার্জির কারণে আমাদের চোখ লাল হয়ে ফুলে যায়। কনজাংটিভায় ভাইরাস, ব্যাকটেরিয়ার আক্রমণের ফলে।

কনজাংটিভায় কোনো জীবাণুর আক্রমণ ঘটে তখন চোখের পাতার ভেতরের অংশে প্রদাহ সৃষ্টি হয়। অনেক সময় চোখে সবুজাভ সাদা রঙের পুঁজ জমে চোখের পাতা ফুলে যায়। অনেক সময় পুঁজের জন্য সকালে চোখের পাতা দুটো আটকেও যায়। কখনো কখনো এক চোখে অথবা দুচোখেই জ্বালা করে। তখন আমরা বলি কনজাংটিভাইটিস। এটি সাধারণত ‘চোখ ওঠা বা চোখ লাল হওয়া’ রোগ নামে পরিচিত।

কনজাংটিভায় সংক্রমণের ফলে চোখ লাল হয়ে ফুলে ওঠে। এই সংক্রমণ জীবাণু দ্বারা আক্রান্তের ফলে, এডিনো ভাইরাসজনিত কারণে, হারপিস সিমপ্লেক্স ভাইরাসজনিত কারণে, স্কেলেরার ইনফেকশনজনিত কারণে, ইউভিয়াল টিস্যু ইনফেকশনজনিত কারণে হয়ে থাকে। ভাইরাস কেরাটাইটিস বা হারপেম সিমপেক্স ভাইরাসজনিত ইনফেকশনই মূলত এই সংক্রমণের কারণ। এই ধরনের ইনফেকশনে সাধারণত একটি চোখেই আক্রান্ত হয়ে থাকে।

চোখ ফোলা কমানোর উপায়

অনেক সময় আমাদের চোখ ফুলে যায় যার ফলে আমাদের দেখতে অনেকটাই খারাপ লাগে। চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে জেনে আমরা খুব সহজেই আমাদের চোখের ফোলা ভাব কমাতে পারি। যেহেতু চোখের ফোলা ভাব একটি পরিচিত সমস্যা এবং এই সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়। সেই জন্য আমাদের চোখ ফোলা কমানোর উপায় জানতে হবে।

পর্যাপ্ত পরিমাণে পানি পান - চোখের নিচে ফোলা ভাব দূর করার জন্য একটি সহজ উপায় হল পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। শরীরে কখনো পানি শূন্যতা দেখা না যায় এ বিষয়ে লক্ষ্য রাখতে হবে। কারণ শরীরে পানি শূন্যতার কারণেই চোখের নিচে ফোলা ভাব দেখা যায়।

শসা - আমরা জানি যে চোখের নিচে কালো দাগ দূর করার জন্য শসার রস খুবই গুরুত্বপূর্ণ এবং উপকারী। ঠিক তেমন চোখের ফোলা ভাব দূর করার জন্য এটি কার্যকর ভূমিকা রাখে। সে চোখের নিচে ফোলা ভাব দূর করার জন্য শসা কেটে চোখের নিচে রাখতে হবে।

ডিমের সাদা অংশ - চোখের নিচে ফোলা ভাব কমানোর জন্য ডিমের সাদা অংশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দুইটি ডিমের সাদা অংশ ভালোভাবে ফাটিয়ে নিতে হবে এরপরে সেখানে কয়েক ফোটা গোলাপ জল মেশাতে হবে। এরপরে ব্রাশ ডিমের সাদা অংশ ডুবিয়ে চোখের নিচে রাখতে হবে।

চায়ের ব্যাগ - আমরা সকলেই গ্রিন টি চিনে থাকবো। আপনার চোখের ফোলা ভাব দূর করার জন্য গ্রিন টি কার্যকরী ভূমিকা রাখতে পারে। এটি চোখের লালচে ভাব ও ইনফেকশন দূর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

লবণ পানি - লবণ পানি তুলা দিয়ে ভিজিয়ে চোখের নিচে রাখলে চোখের ফোলা ভাব কমাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। এর জন্য চার কাপ পানিতে আধা চামচ লবণ মিশিয়ে গরম করে নিতে হবে। কুসুম গরম পানি মিশ্রণে একটি তুলা ভিজিয়ে সেটি চোখের নিচে কয়েক মিনিট ধরে রাখতে হবে।

আরো পড়ুনঃ লেবু দিয়ে পাকা চুল কালো করার উপায়

আলু ব্যবহার করে - শসা ব্যবহার করে যেভাবে চোখের কালো দাগ এবং ফোলা ভাব কমানো যায় ঠিক তেমন আলো ব্যবহার করেও চোখের ফোলা ভাব দূর করা যায়। আলু ভালোভাবে পরিষ্কার করে কুচি কুচি করে কেটে সেটিকে কাপড়ের উপর রাখতে হবে এই পুটলি চোখের উপর দিয়ে রাখতে হবে কিছুক্ষণ।

চোখ ফুলে যাওয়ার কারণ - চোখের উপরের পাতা ফুলে যায় কেনঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে চোখ ফুলে যাওয়ার কারণ, চোখের উপরের পাতা ফুলে যায় কেন? চোখ ফোলা কমানোর উপায়, চোখ লাল হয়ে ফুলে যাওয়ার কারণ, বাচ্চাদের চোখের পাতা ফুলে যাওয়ার কারণ, চোখের নিচে ফোলার কারণ কি? চোখ মুখ ফুলে যাওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আশা করি আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে উক্ত বিষয়গুলো জেনে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url