সূরা তাওবার শেষের দুই আয়াত বাংলা উচ্চারণ সহ অর্থ ও ফযিলত

 সূরা তাওবার শেষের দুই আয়াত বাংলা উচ্চারণ সহ অর্থ ও ফযিলত সম্পর্কে আজ এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হলো।

সূরা তওবা:

বাংলা উচ্চারণ: লাকাদ্ জাআকুম্ রাসূলুম মিন্ আনফুসিকুম আযীযুন আলাইহি মা আনিতুম্ হারীসুন্ আলাইকুম্ বিল্-মু'মিনীনা রাউফুর রাহীম। ফাইন্ তাওয়াল্লাও ফাকুল্ হাসবিয়াল্লাহু লা ইলাহা ইল্লাহু, আলাইহি তাওয়াক্কালু ওয়া হুয়া রাব্বুল আরশিল আযীম।

অর্থ:

অর্থঃ নিশ্চয় তোমাদের মধ্য থেকে তোমাদের কাছে একজন রাসূল আগমন করেছেন। তোমাদের দুঃখ-কষ্ট তাঁর কাছে পীড়াদায়ক; তিনি তোমাদের কল্যাণের জন্য অতিশয় আগ্রহশীল। মু'মিনদের প্রতি তিনি খুবই স্নেহশীল, দয়াবান।


অতএব, তারা যদি মুখ ফিরিয়ে নেয়, তাহলে (হে রাসূল!) বলে দিন, মহান আল্লাহ আমার জন্য যথেষ্ট। তিনি ব্যতিত অন্য কোন মা'বুদ নেই। আমি তাঁরই ওপর ভরসা রাখি এবং তিনি সুবিশাল আরশের অধিপতি। (সূরা তাওবা)

আরো পড়ুন: কিয়ামতের ১৩১টি আলামত সম্পর্কে বিস্তারিত

ফযিলত

ফযিলতঃ (১) প্রত্যেক ফরয নামাযের পর যে ব্যক্তি এ আয়াত ৭ বার পাঠ করবে সে দুর্বল থাকলে সবল হবে, লাঞ্ছিত থাকলে সম্মানিত হবে, পরাজিত থাকলে বিজয়ী হবে, গরীব থাকলে ধনী হবে, আর বিপদগ্রস্ত থাকলে বিপদ থেকে মুক্তি পাবে। তার অপমৃত্যু হবে না এবং তার আয়ু বৃদ্ধি পাবে। তার সকল কাজ সহজসাধ্য হবে। যে দিন এ আয়াত দু'টি পাঠ করবে, সেদিন সে আহত হবে না। নিয়মিত আমল করলে স্বপ্নে নবী করিম (সঃ)-এর সাক্ষাত নসীব হবে।


(২) নিয়মিত প্রত্যেক ফরয নামাযের পর যে ব্যক্তি একবার এ আয়াত দুটি পাঠ করবে, সে রোজ হাশরে দয়ার নবীর শাফাআত লাভ করবে।


(৩) কঠিন বিপদাপদের সময় আয়াত দুটি পড়লে তা দূরীভূত হয়। যেহেতু এতে আল্লাহর ওপর নির্ভরশীল হওয়ার বর্ণনা রয়েছে। তাই তা পাঠ করলে মহান আল্লাহর রহমত ও সাহায্য লাভ করা যায়।


(৪) আয়াত দু'টি রোগাক্রান্ত কোন ব্যক্তি পাঠ করলে আরোগ্য লাভ করবে এবং তার আয়ু বৃদ্ধি পাবে।


(৫) প্রতিদিন আয়াত দু'টি এক শত বার পাঠ করলে পার্থিব পেরেশানী থেকে পরিত্রাণ পাওয়া যায়। কাগজে লিখে সাথে রাখলে কাজে সফলতা আসে।


(৬) বিশিষ্ট বুযুর্গ হযরত আবু বকর ইবনে মেহদী রাসূল (সঃ)-কে স্বপ্নে দেখেন। নবী করিম (সঃ) তাকে বলেন, "শিবলী" তোমার কাছে আসলে তাকে তুমি সম্মান করবে, আমিও তাকে সম্মান করে থাকি। কেননা, তিনি প্রত্যেক নামাযের পর সূরাহ তাওবার শেষ দুই আয়াত পাঠ করে থাকে।


(৭) হযরত আবু দরদা (রাঃ) বলেন, যে ব্যক্তি সকাল-সন্ধ্যা ৭ বার করে আয়াত দুটি পাঠ কৈ করবে, আল্লাহ তায়ালা তার সকল কাজ সহজ করে দিবেন। (কুরতবী)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url