পুঠিয়া রাজবাড়ী রাজশাহী

 পুঠিয়া রাজবাড়ী বা পাঁচ আনি জমিদার বাড়ি হচ্ছে মহারানী হেমন্ত কুমারী দেবীর বাসভবন। বাংলার প্রত্নতান্ত্রিক  ঐতিহ্যের মধ্য রাজশাহী পুঠিয়া রাজবাড়ী অন্যতম। ১৮৯৫ সালে মহারানী হেমন্ত কুমারী দেবী আকর্ষণীয় ইন্দো ইউরোপীয় স্থাপত্য রীতিতে আয়তাকার দ্বিতল বর্তমান পুঠিয়া অবস্থিত রাজবাড়ীটি নির্মাণ করেন। পুঠিয়া রাজবাড়ী বাংলাদেশে বিদ্যমান অন্যান্য রাজবাড়ী গুলোর চেয়ে মোটামুটি সুরক্ষিত এবং নজর কারা স্হাপত্যে সজ্জিত।

চিত্রঃ পুঠিয়া রাজবাড়ী 


পোস্ট সূচিপত্রঃ

অবস্থান ঃ

রাজশাহী জেলা সদর হতে ৩২ কিলোমিটার উত্তর পূর্বে নাটোর মহাসড়ক অভিমুখে পুঠিয়া জেলা সড়কের পাশে পুঠিয়া রাজবাড়ী অবস্থিত। বাসে করে দেশের যে কোন স্থান হতে পুটিয়া আসা যায় এবং ট্রেনে করে নাটোর অথবা রাজশাহী নেমেও সড়ক পথে সহজে আসা যায়।

ইতিহাস ঃ

সপ্তদশ শতকে মোগল আমলে তৎকালীন বাংলার বিভিন্ন রাজ্যের মধ্যে পুঠিয়া জমিদার ছিল প্রাচীনতম। কথিত যে জনৈক নিলাম্বর মোগল সম্রাট জাহাঙ্গীরের (১৬০৫ হতে ১৬২৭ খ্রিস্টাব্দ) কাছ থেকে রাজা উপাধি লাভ করার পর সেটি পুঠিয়া রাজবাড়ী রূপে পরিচিত লাভ করে। ১৭৪৪ সালে জমিদারি ভাগ হয়। সেই ভাগাভাগিতে জমিদারের বড় ছেলে পান সম্পত্তির সাড়ে পাঁচ আনা এবং অন্য তিন ছেলে পান সাড়ে তিন আনা। ১৯৫০ সাল পর্যন্ত জমিদারি প্রথা ছিল। প্রথা বিলুপ্ত হলে পুঠিয়া রাজবাড়ীর জমিদারি ও বিলুপ্ত হয়। কিন্তু জমিদারি বিলুপ্ত হলেও সে আমলে নির্মিত তাদের প্রাসাদ মন্দির ও অন্যান্য স্থাপনা ঠিকই এখনো টিকে রয়ে আছে। অপরূপ এ প্রাসাদটি  ১৮৯৫ সালে মহারানী হেমন্ত কুমারী দেবী তার শাশুড়ি মহারানী শরৎ সুন্দরী দেবীর সম্মানে নির্মাণ করেন।

আরো পড়ুন ঃ রবীন্দ্রনাথের কুঠিবাড়ি পতিসর নওগাঁ

অবকাঠামো ঃ

ভবনের সম্মুখ ভাগের স্তম্ভ, অলংকরণ, কাঠের কাজ, কক্ষের দেওয়ালে ও দরজার ওপর ফুল ও লতাপাতার চিত্রকর্ম চমৎকার নির্মাণ শৈলীর পরিচয় বহন করে। রাজ বাড়ির ছাদ সমতল, ছাদে লোহার বিম, কাঠের বর্গা এবং টালি ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার জন্য রাজবাড়ীর চারপাশে পরিখা খনন করা হয়েছিল। পুঠিয়া রাজবাড়ীর আশে পাশে ছয়টি রাজ দীঘি আছে। প্রত্যেকটি দিঘির আয়তন ৬ একর করে। মন্দিরও আছে  ৬টি। সবচেয়ে বড় শিব মন্দির। এছাড়া আছে রাধা গোবিন্দ মন্দির, গোপাল মন্দির ,গোবিন্দ মন্দির, দল মঞ্চ ইত্যাদি। প্রতিটি মন্দিরের দেয়ালে এক অপূর্ব সব পোড়ামাটির ফলকের কারুকাজ। জোর বাংলা মন্দির, বাংলা মন্দির, পঞ্চরত্ন অর্থাৎ চুরাবিশিষ্ট মন্দির অর্থাৎ বাংলার বিভিন্ন গরনরীতির মন্দির গুলোর প্রতিটিই আকর্ষণীয়।  এছাড়া রানীর স্নানের ঘাট অন্দর মহল মিলিয়ে বিশাল একটি রাজবাড়ী।

পুঠিয়া রাজবাড়ী ও তার পার্শ্ববর্তী মৌজায় মোট ১৪ টি মন্দির এখনো পূর্ন অবয়বে বিদ্যমান। মন্দিরগুলোর মধ্যে দুটি পঞ্চরত্ন, একটি দোচালা, একটি মিশ্ররীতির  ত্রি মুনিদর একটি অষ্টকণা একরত্ন, দুটি সমতল ছাদ, বিশিষ্ট এবং বাকিগুলো পিরামিড আদলের চৌচালা ছাদ সংবলিত। মন্দিরগুলো নির্মাণে ইট ও চুনচুর সুরকি ব্যবহৃত হয়েছে। অলংকরণ হিসেবে অধিকাংশ মন্দিরেই হিন্দু ধর্মীয় ও তদানীন্তন সামাজিক বিষয়বস্তু অবলম্বনে উৎকীর্ণ পোড়ামাটির ফলক শিল্পের ব্যবহার পরিলক্ষিত হয়।

পুঠিয়া রাজবাড়ী যাওয়ার উপায় ঃ

রাজশাহী নাটোর মহাসড়কের পুঠিয়া বাস স্ট্যান্ড থেকে এক কিলোমিটার দক্ষিনে রিক্সা যোগের মাত্র পাঁচ মিনিটের পথ। ভাড়া মাত্র ৫ টাকা। রাজশাহী শহর থেকে সড়কপথে দূরত্ব ৩৫ কিলোমিটার এবং নাটোর থেকে ১৯ কিলোমিটার। নিজস্ব গাড়িতে জায়গাটিতে ভ্রমনে গেলে রাজশাহী শহরের প্রায় ৩০ কিলোমিটার আগে পড়বে জায়গাটি। এছাড়া রাজশাহী গামী যে কোন বাসে গিয়েও পুঠিয়া নামা যায়। আবার রাজশাহী থেকে লোকাল বাসে উঠে আসতে সময় লাগে প্রায় পৌনে ১ ঘন্টা। রাজশাহী কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে নাটোর গামী বাসে চড়ে ও পুঠিয়া এসে  নামা যায়।

আরো পড়ুন ঃ আলুটিলা পর্যটন কেন্দ্র খাগড়াছড়ি

কোথায় থাকবেন ঃ

পুঠিয়াতে জেলা পরিষদের দুইটি ডাক বাংলো আছে যেখানে নির্ধারিত ভাড়া পরিশোধ করে থাকা যাবে। তবে আসার পূর্বেই ডাক বাংলায় কক্ষ বরাদ্দ নিতে হবে জেলা পরিষদ থেকে। এছাড়াও পুঠিয়া বাসস্ট্যান্ডের পাশে একটি বেসরকারি আবাসিক হোটেল রয়েছে।

ধন্যবাদ***

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url