পেঁয়াজ খাওয়ার উপকারিতা পুষ্টিগুণ ও অপকারিতা সমূহ

 আজ এই আর্টিকেলটিতে পেঁয়াজের উপকারিতা অপকারিতা এবং কাঁচা পেঁয়াজ খাওয়ার উপকারিতা অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো



বর্তমানে বাংলাদেশে পেঁয়াজের যে দাম খাওয়ায় দূর দায় এবং নিন্ম পরিবারের লোকজনের খাওয়া কঠিন হয়ে যায় পরেছে। বহুগুণের পেঁয়াজের উপকারিতা ও অপকারিতা যেন শেষ নেই। পেঁয়াজ কাটার সময় চোখে যতই কান্না আসুক না কেন খাবারের স্বাদ বাড়াতে পেঁয়াজের ঝুড়ি নাই। পেঁয়াজের মধ্যে পুষ্টি গুণের সঙ্গে যে ফাইটোকেমিক্যাল রয়েছে তা মানবদেহের জন্য খুবই উপকারী প্রথমে জানা যাক পেঁয়াজের উপকারিতা।

পিয়াজের উপকারিতা সমূহ

হজম শক্তি বাড়ায়

হজমে যাদের সমস্যা রয়েছে তারা প্রতিদিন একটু কাঁচা পেঁয়াজ খেতে পারেন। পিয়াজ খাবার হজমের জন্য প্রয়োজনীয় বিভিন্ন এনজাইম বাড়াতে সাহায্য করে। ফলে খাবার দ্রুত হজম হয়।

 চুল পড়া কমায় 

চুল পড়া কমানো ও চুল বৃদ্ধিতে পেঁয়াজ খুব উপকারী। পেঁয়াজের মধ্যে প্রচুর সালফার হয়েছে যা চুল পড়া রোধ করে। বিশেষ করে চুলের ভেঙ্গে যাওয়ার রোধ করে এবং প্রাকৃতিকভাবে চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

সংক্রমণ  সাড়ায় 

পেঁয়াজের মধ্যে কার্মিনেটিভ এন্টি মাইক্রোরাল অ্যান্টিসেপটিক এবং এন্টিবায়োটিক জাতীয় পদার্থ রয়েছে। তাই শরীরে কোথাও সংক্রমণ হয়ে থাকলে কাঁচা পেঁয়াজ খেতে পারেন । এতে ভালো উপকার মিলবে। এছাড়া পিয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে সর্দি-কাশির সমস্যা দূর হয়ে যায়।

দাঁতের সংক্রম রোধ করে 

দাঁতের সংক্রমণ রোধ করতে ও পেঁয়াজ উপকারী। পেঁয়াজ চিবিয়ে খেলে দাঁতের ফাঁকে লুকিয়ে থাকা জীবাণুগুলো মরে যায়। সংক্রমণের সম্ভাবনা ও কমে যায়।

রক্ত চলাচল নিয়ন্ত্রণ করে

নিয়মিত পেঁয়াজ খেলে রক্ত চলাচল ঠিকঠাক থাকে। নৌ স্ত যার ফলে হার্টের অসুখের সম্ভাবনা অনেক অংশে কমে যায।

আরো পড়ুনঃ জামরুল ফলের পুষ্টিগুণ উপকারিতা ও অপকারিতা

কাঁচা পেঁয়াজের উপকারিতা ও অপকারিতা

খাবার রান্নার প্রধান উপকরণ হচ্ছে পিয়াজ এ ছাড়া খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খাওয়ার চল বাঙ্গালীদের অনেক আগে থেকেই আছে। আর বাঙ্গালী ঐতিহ্যের সাথে তো এই রীতি ওতপ্রোতভাবে জড়িত। বিশেষ করে খিচুড়ি, পান্তা ভাত, সিঙ্গারা, সালাদ বিভিন্ন ধরনের ভাজাপোড়া জাতীয় খাবারের সঙ্গে পেঁয়াজ খাওয়া হয়।

কাঁচা পেঁয়াজের উপকারিতা

  • কাঁচা পেঁয়াজে প্রচুর পরিমাণ পটাশিয়াম রয়েছে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে যারা রক্তচাপের সমস্যায় থাকেন তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এটি খেতে পারেন।
  • পেঁয়াজের জৈব সালফার থাকে বিধায় ঝাঁঝালো একটা বন্ধু হয়। তবে এই জৈব সালফার রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে মূখ্য ভুমিকা পালন করে। এর ফলে হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা অনেকটা কমে যায়।
  • কাঁচা পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন খনিজ ও ফাইবার থাকে। পেঁয়াজের রয়েছে কুয়ারসেটিং ও জৈব সালফার। শরীরে ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে ফলে ডায়াবেটিস রোগীরাও পেঁয়াজ খেতে পারেন।
  • কাঁচা পেঁয়াজে  প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। এটি শরীরকে দূষণমুক্ত রাখতে সাহায্য করে বিধায় শরীর তাজা থাকে।

পেঁয়াজের পুষ্টিগুণ

পেঁয়াজ খুবই পুষ্টিগত একটি সবজি। এটা ভিটামিন, খনিজ, ফোলাত, আন্তীবাইটিক, এন্টিআকসিডেন্ট, এবং ফাইবারে সমৃদ্ধ। পেঁয়াজে ভিটামিন C, ভিটামিন B6, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, থাইমিন, ফোলেট, আর আন্থোসিয়ানিন নামক গুনগুলি পাওয়া যায়। এছাড়াও, এটা অ্যালিল সালফাইড নামক কিছু পায়ের উপাদান যা ক্যান্সারে বিরোধী গুণ রয়েছে। তাই পেঁয়াজ খাওয়ার কারণে খুব উত্তেজনা প্রবৃদ্ধ করে। আপনি পেঁয়াজ স্বাস্থ্যকর এবং ব্যবহার করা উচিত সবজি হিসেবে প্রতিপাদিত করতে পারেন।

কাঁচা পেঁয়াজের অপকারিতা

প্রতিটি জিনিসের উপকারিতার পাশাপাশি অপকারিতা থাকে। যেমন অতিরিক্ত পরিমাণ কাঁচা পেঁয়াজ ও কিন্তু শরীরের জন্য ভালো না। কাঁচা পেঁয়াজ অনেক ধরনের সমস্যা তৈরি করতে পারে।

  • পেঁয়াজু প্রচুর পরিমাণে গ্লুকোজ এবং ফ্রুরুক্টোজ থাকে। এছাড়া এতে ফাইবারের পরিমাণও বেশি থাকে যা কেউ কেউ ভালোভাবে হজম করতে পারে না। এমন অবস্থায় এসিডিটির সমস্যা হতে পারে।
  • যদি কোন কারণে পেট সংক্রান্ত সমস্যা থেকে যায় তাহলে পেঁয়াজ খাওয়া এড়িয়ে চলুন। কাঁচা পেঁয়াজের কারণে হজমের সমস্যা আরো বাড়তে পারে।
  • অতিরিক্ত কাঁচা পেঁয়াজ খেলে মুখে দুর্গন্ধ হয় । তাও কাঁচা পেঁয়াজ পরিমিত পরিমাণে খেলেও খাওয়ার পর পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। 
  • প্রচুর পরিমাণে কাঁচা পেঁয়াজ খেলে অনেক সময় বুকে জ্বালাপোড়া হতে পারে । এতে অম্বলের সমস্যা তৈরি হতে পারে।

পেঁয়াজের অপকারিতা

এলার্জি

পেঁয়াজে এলার্জিযুক্ত ব্যক্তিদের জন্য খাওয়াটা মোটেই নিরাপদ নয় । এলার্জির অন্যতম  উৎসা হচ্ছে পেঁয়াজ। পেঁয়াজের কারণে যদি এলার্জি হয় তবে পেঁয়াজ খেলে ত্বক এবং চোখে লাল হয়। ত্বকের চুলকানি, শ্বাস নিতে অসুবিধা শরীর জ্বলন ইত্যাদির মতো এলার্জির লক্ষণ গুলোর জন্ম দিতে পারে।

চোখের সমস্যা

পেঁয়াজ কাটার সময় যে ঝাঁজালো রস বাতাসে ভেসে চোখে লাগে ও চোখের পানি ঝরায় তাতে থাকে সালফিউরিক এসিড। এই সালফিউরিক এসিড চোখের সংস্পর্শে গেলে চোখ জ্বালাপোড়া সহ মানুষকে অন্ধ করে দিতে পারে।

মুখে দুর্গন্ধ

মানুষের মুখের দুর্গন্ধের অন্যতম কারণ হতে পারে অতিরিক্ত পেঁয়াজ খাওয়া। কাঁচা পেঁয়াজের এই পার্শ্ব প্রতিক্রিয়া আপনার মুখ ও শ্বাসকে দীর্ঘ সময় ধরে দুর্গন্ধযুক্ত রাখতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url