কাজু বাদাম খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ

 বাদাম মাত্রই তা শরীরের জন্য উপকারী। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি বাদামে থাকা স্বাস্থ্যগুণ সহজেই শরীরের অনেক সমস্যা দূর করে। আর তা যদি হয় কাজুবাদাম তাহলে তো কথাই নেই।



পুষ্টিবিদরা বলেছেন কাজু বাদামে রয়েছে ফাইবার, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিংক, কপারের মত কিছু উপকারী উপাদান। এছাড়াও ভিটামিন কে, ভিটামিন বি৬, এর মত খাদ্য উপাদানও রয়েছে কাজু বাদামে। তাই শরীরের অনেক সমস্যা সহ যারা ওজন কমাতে ডায়েট করছেন তাদের নিয়মিত খাবারে  কাজু বাদাম থাকাটা অত্যন্ত জরুরী।

আরো পড়ুনঃ চিনা বাদামের উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত 

কাজু বাদাম খাওয়ার উপকারিতা

রক্তচাপ হ্রাস পেতে পারে

আমেরিকার প্রায় অর্ধেক জনসংখ্যায় উচ্চ রক্তচাপে ভোগেন। ২০১৯ সালের কারেন্ট ডেভেলপমেন্টস ইন নিউট্রিশন এর সমীক্ষা অনুযায়ী কাজুবাদাম খাওয়া উচ্চ রক্তচাপ কমায়। স্ট্রোক হার্ট অ্যাটাক হৃদরোগ ইত্যাদি সৃষ্টিকারী চর্বি ট্রাইগ্লিসারাইড এর মাত্রা কমাতে কাজু বাদাম সহায়তা করে।তবে লবণযুক্ত কাজুবাদাম না খাওয়া ভালো এতে রক্তচাপ বাড়ে।

ওজন কমায়

অন্যান্য বাদামে বেশি পরিমাণে ক্যালরি এবং ফ্যাট থাকে বলে সেগুলো ওজন বৃদ্ধিতে সহায়তা করে তবে গবেষণায় দেখা গেছে যে, কাজু বাদামে যে পরিমাণ ক্যালরি থাকে তার ৮৪ শতাংশই হজম করতে এবং শুষে নিতে পারে মানবদেহ। এছাড়া এটি প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ হওয়ায় ক্ষুধা কমাতে এবং পেট ভরা রাখতে সহায়তা করে বলে ওজন কমার সম্ভাবনা থাকে অনেক বেশি।

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ

কাজু বাদামে অ্যান্টি-অক্সিডেন্ট এর পাওয়ার হাউজ হিসেবে বিবেচনা করা হয়। আর অ্যান্টিঅক্সিডেন্ট হৃদরোগ চোখের বিভিন্ন রোগ ও স্মৃতিশক্তি জনিত যেকোনো সমস্যার প্রতিরোধে সহায়তা করে । এছাড়া অ্যান্টিঅক্সিডেন্টের ফলে ত্বকের সৌন্দর্য বজায় থাকে এবং চোখের দৃষ্টি শক্তি বাড়ে।

ডায়াবেটিস প্রতিরোধ করে

ডায়াবেটিস রোগের জন্যও উপকারী হিসেবে কাজ করে কাজুবাদাম । এতে থাকা ফাইবার রক্তের শর্করার স্পাইক প্রতিরোধে সহায়তা করে এবং এতে শর্করার পরিমাণও অনেক কম থাকে। আর এ কারণে এটি রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস প্রতিরোধে সহায়ক হিসেবে কাজ করে।

হাড়ের জন্য উপকারী

কাজু বাদামে ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ থাকার কারণে এটি হাড়ের জন্য অনেক উপকারী হিসেবে কাজ করে । এছাড়া মানবদেহের জন্য প্রয়োজনীয় কপারের অভাব পূরণ করে কাজু বাদাম। আর কপারের অভাবে বিভিন্ন হাড়ের সমস্যা হওয়ার ঝুঁকি বাড়ে। তাই কাজুবাদাম হাড়ের জন্য উপকারী হিসেবে কাজ করে।

কোষের ক্ষয়রোধ

কাজী বাদাম ও বীজ উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি রেডিকেলের কারণ হওয়ায় দেহের ক্ষতি কমায়। 

রক্তের শর্করা নিয়ন্ত্রণ

ডায়াবেটিস বা প্রি ডায়াবেটিস থাকলে খাবারে কাজুবাদাম যোগ করা রক্তের শর্করা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে পারে

দুই ধরনের কোলেস্টেরলের মধ্য রয়েছে 'এলডিএল' ও 'এইচডিএল'। এলডিএল, ধমনীতে ক্ষতিকারক চর্বি জমাট বাঁধায় এবং এইচডিএল এই ক্ষতিকারক চর্বি এলডিএলকে যকৃতের দিকে বহন করতে সাহায্য করে। আদর্শগত ভাবে এলডিএল এর মাত্রা কম আর এইচডিএল এর মাত্রা বেশি থাকা দরকার। আর এখানেই কাজুবাদাম কার্যকর হতে পারে।

আরো পড়ুনঃ তরমুজ খাওয়ার উপকারিতা অপকারিতা ও পুষ্টি গুনাগুন

কাজু বাদামের পুষ্টিগুণ

  • কাজুকে আমরা বাদাম বললেও আদতে এটি বাদাম নয়। এক ধরনের বীজ। যার পুষ্টিগুণ অসামান্য কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন কে ভিটামিন ই , ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক কার্বোহাইড্রেট ইত্যাদি।
  • কাজু বাদাম পলিফেনল ও ক্যারোটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট এর ভালো উৎস। কাঁচার তুলনায় ভাজা বাদামে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ বেশি থাকে।
  • কাজুবাদাম অতি সুস্বাদু হলেও এতে অন্যান্য বাদামের তুলনায় চর্বি ও ক্যালরি কিছুটা কম। ১০০ কাজু বাদামে  গড়ে ১৩৭ ক্যালরি থাকে।

দুধে ভিজিয়ে কাজুবাদাম খাওয়ার উপকারিতা

  • রাতে দুধের সঙ্গে ভিজিয়ে রাখবেন কাজু বাদাম। সারারাত দুধে ভিজিয়ে রাখা কাজু বাদাম সকালে খেলে বার্ধক্য হাড়ের ক্ষয় নিয়ে চিন্তা করতে হবে না । কাজু বাদাম এবং দুধ দুটোতেই রয়েছে ভিটামিন কে মিনারেলস ভিটামিন বি৬ যা হারের ক্ষয়রোধ করে পেশির ব্যথা যন্ত্রনা ও উপশম করে।
  • যারা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাদের জন্য দুধে ভেজানো কাজু বাদাম হতে পারে এক মহৌষধ। কাজু বাদামে রয়েছে ফাইবারের মতো উপাদান যা কোষ্ঠকাঠিন্য দূর করে পেটের সমস্যার সমাধানও করে থাকে।
  • ফাস্টফুড জাতীয় খাবার অনিয়ম বিরূপ আবহাওয়া সহ নানা কারণে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। রোগের সঙ্গে লড়াই করতে বাড়াতে হবে প্রতিরোধ ক্ষমতা। এজন্য ভরসা  রাখতে পারেন দুধে ভেজানো কাজু বাদামের উপর। কাজু বাদামে ভিটামিন ও মিনারেলস প্রচুর পরিমাণে রয়েছে । তাই শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত খেতে পারেন দুধে ভেজানো কাজু বাদাম।
  • কাজু বাদামের কপার বা তামা থাকে, যা রক্ত রোগ দূর করে। রক্তে কপারের অভাব হলে লৌহ স্বল্পতা ও দেখা দিতে পারে, যা রক্তশূন্যতা সৃষ্টি কশ্ব দুধে ভেজানো কাজু বাদাম খেলে সে সমস্যা দূর হয়।

ধন্যবাদ* দোয়া করি আপনার ভালো থাকুন সুস্থ থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url