রিছাং ঝর্ণা খাগড়াছড়ি জেলা

 খাগড়াছড়ি পার্বত্য জেলার মাটিরাঙ্গা উপজেলা অবস্থিত রিছাং ঝর্ণ টি সাপ মারা নামে ও পরিচিত। খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার সাপমারা গ্রামের অবস্থিত তাই অনেকেই সাপ মারা রিছাং ঝর্না বলে থাকে। এটা একটি পাহাড়ি ঝর্ণা। খাগড়াছড়ি শহর থেকে এর দূরত্ব প্রায় ১০ কিলোমিটার এই ঝর্ণার উচ্চতা প্রায় ১০০ ফুট।


পোস্ট সূচিপত্রঃ

নামের উৎপত্তি ঃ

রিছাং শব্দটি এসেছে খাগড়াছড়ির মারমা সম্প্রদায়ের ভাষা থেকে। মারমা ভাষায় রিং শব্দের অর্থ হলো পানি আর ছাং এর অর্থ হল উঁচু স্থান হতে কোন কিছু গড়িয়ে পড়াকে বোঝায়। অর্থাৎ রিছাং শব্দ দ্বারা উঁচু স্থান হতে জলরাশি গড়িয়ে পড়াকে বোঝায়। এর অপর নাম তেরাং তেকালাই।

আরো পড়ুন ঃ আলুটিলা পর্যটন কেন্দ্র খাগড়াছড়ি


বিস্তারিত বিবরণ ঃ

খাগড়াছড়ি জেলা সদর থেকে ১১ কিলোমিটার মাটিরাঙ্গা উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরত্বে খাগড়াছড়ি ঢাকা মূল সড়ক হতে আরো এক কিলোমিটার দক্ষিণে রিছাং ঝর্ণা অবস্থিত। মূল সড়ক থেকে পাহাড়ি পথ পাড়ি দিয়ে ঝর্নার পথে ২৩৫ ধাপের সিঁড়ি দিয়ে নামতে হয়। বর্ষাকালে সিঁড়ি দিয়ে নামার সময় ঝর্ণার পানির শব্দ শোনা যায়। উঁচু পাহাড়ের গা ঘেষে যেতে যেতে যে কারো দৃষ্টি আটকে যাবে পাহাড়ি  সবুজের সমারোহে।  এক অপরূপ সৌন্দর্যের পাহাড়ের দৃশ্য সমূহ পর্যটকদের মন করে নেয়।  আনুমানিক ১৯৯৩ হতে ১৯৯৪ সালে এই প্রাকৃতিক ঝর্ণাটি  আবিষ্কৃত হয় বলে জানা যায়। জুম চাষের সুবাদে ঝর্ণাটি সবার নজরে আসে।

প্রধান আকর্ষণ ঃ

১০০ ফুট উঁচু পাহাড়ে থেকে নিচে গড়িয়ে পড়ে ঝর্নার জলধরা। পানির গতিপথ ঢালু হওয়ায় প্রাকৃতিক ওয়াটার  স্লাইডিং এর হয়েছে যা এই ঝর্ণার প্রধান আকর্ষণ। শুধু ঝর্ণাটি নয় ঝর্না অভিমুখে সমগ্র যাতায়াত পথ টাই দারুন রোমাঞ্চকর ও আকর্ষণীয়। ঝর্নার পথে পাহাড়ি ঢালু রাস্তা আর সিঁড়ি এবং চারদিকে সবুজের সমারোহ বেশ আকর্ষণীয় ও দৃষ্টি নন্দন। 

আরো পড়ুন  বাগেরহাট ষাট গম্বুজ মসজিদের ইতিহাস

কিভাবে যাবেন ঃ

খাগড়াছড়ি থেকে সরাসরি চান্দের গাড়ি বা সিএনজি ভাড়া নিয়ে রিছাং ঝর্ণা দেখতে যেতে পারবেন । তবে সে ক্ষেত্রে ঝর্ণা থেকে প্রায় ৫০০ মিটার দূরে নেমে বাকি পথ হেঁটে যেতে হবে। এছাড়া রিছাং ঝর্না যেতে হলে প্রথমে খাগড়াছড়ি সদর থেকে লোকাল বাস বা চান্দের গাড়িতে চড়ে ঢাকার পথে ১০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। আলুটিলা গুহার পার হয়ে চলে আসুন আলুটিলা থেকে পরের গন্তব্য প্রায় ২ কিলোমিটার দূরে হৃদয় মেম্বারের এলাকা। আলুটিলা থেকে হৃদয় মেম্বারের এলাকা যেতে লোকাল বাসের ভাড়া জনপ্রতি ৫ টাকা। হৃদয় মেম্বারের এলাকা থেকে ২ কিলোমিটার পায়ে হেঁটে বা বাইকে চড়ে রিছাং ঝর্ণায় যেতে হয়। শুধুমাত্র যাওয়ার জন্য জনপ্রতি বাইকের ভাড়া ৫০ টাকা আর ফিরে আসার জন্য জনপ্রতি ১০০ টাকা।

ধন্যবাদ***

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url