বাগেরহাট ষাট গম্বুজ মসজিদের ইতিহাস

ষাট গম্বুজ মসজিদ ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানগুলোর মধ্যে একটি এবং বাংলাদেশের অন্যতম শীর্ষ পর্যটকদের  আকর্ষণ কেন্দ্র। এটি সুলতানী আমলের অন্যতম এবং বৃহত্তম ঐতিহাসিক মসজিদ। খান জাহান আলী বর্তমান বাগেরহাট শহর থেকে তিন মাইল পশ্চিমে এই মসজিদটি প্রতিষ্ঠা করেছিলেন। ষাট গম্বুজ মসজিদটি সাধারণত শায়ত গামবুজ  মসজিদ নামে পরিচিত, যার সুলতানী আমল থেকেই এই দেশের বৃহত্তম মসজিদ। এটি সমগ্র ভারত উপমহাদেশের সবচেয়ে চিত্রাকর্ষক মুসলিম স্মৃতিস্তম্ভ হিসেবে বর্ণনা করা হয়েছে। ষাট গম্বুজ মসজিদ অবস্থান খুলনা বিভাগের বাগেরহাট জেলায়। এই মসজিদের আয়তন ১৬০ ফুট দীর্ঘ ও  ১০৮ ফুট প্রশস্ত। এটি একটি দৃষ্টিনন্দন মসজিদ। এখানকার মসজিদে দৈনিক পাঁচবার প্রার্থনা হয়ে থাকে।

ষাট গম্বুজ মসজিদের ইতিহাসঃ

পঞ্চদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে বাগেরহাট জেলার উপকূলে সুন্দরবনের ম্যানগ্রোভ বনে খান জাহান আলী নামে এক সাধু একটি মুসলিম উপনিবেশ প্রতিষ্ঠা করেছিলেন। তিনি সুলতান নাসির উদ্দিন মাহমুদ শাহের শাসনামলে একটি সমৃদ্ধ নগরীতে সাধু সংঘ সম্পর্কে প্রচার করেছিলেন, ততদিনে খান জাহান আলী এই শহরকে এক ডজনের ও বেশি মসজিদ দ্বারা সজ্জিত করেছিলেন। তৎকালীন সময়ে ষাট গম্বুজ মসজিদ নামে পরিচিত এই মসজিদটির নির্মাণ কাজ ১৪৪২ সালে শুরু হয়েছিল এবং এটি ১৪৯৯ সালের সমাপ্ত হয়।

মসজিদ প্রাঙ্গণে যা দেখতে পাবেন ঃ

ঘোড়া দি নাঘী ঃ

সাধু ওলুগ খান জাহান বাগেরহাট এলাকায় অনেক পুকুর খনন করেছিলেন। ঘোড়া দিঘি তাদের মধ্যে অন্যতম। এই বিশাল জলাশয় টি  ষাটগম্বুজ মসজিদের পশ্চিম পাশে অবস্থিত। খানজাহান এই অঞ্চলটি জয় করেছিলেন এবং এখানে ইসলাম প্রচার করেছিলেন। তখন এই অঞ্চলে পানীয় জলের তীব্র অভাব দেখা দিয়েছিলো। এ সমস্যা সমাধানের জন্য তিনি মসজিদের নিকটে এই বিশাল পানির দিঘীটি খনন করেছিলেন। সে থেকে ঘোড়া দিঘি এই অঞ্চলের বাসিন্দাদের জন্য পানীয় জলের নিখরচায় উৎস হয়ে ওঠে। শ্রুতি মতে খান জাহান ঘোড়ায় চড়ে দিঘীটি মাপ ছিলেন এভাবে  দীঘিটির নাম হয়ে গেল। অন্যান্য সূত্র জানায় যে এখানে ঘোড়ার প্রতিযোগিতা হতো এবং অনেকগুলি ঘোড়া এই দিঘীর তীরে বাধা ছিল। এই কারণে লোকেরা এটিকে ঘোড়া দিঘি বলতে শুরু করে। পুকুরে অনেক কুমির রয়েছে এবং আপনি তাদের স্পর্শ করলেও তারা কখনো আপনার ক্ষতি করতে পারে না। অনেক লোক প্রতিদিন তাদের শুভেচ্ছা পণ্য করিতে নয় নৈবেদ্য নিয়ে আসি।

জাদুঘর ঃ

 এই যাদুঘরটি ষাটগম্বুজ মসজিদের দক্ষিণ -পূর্ব কোনে অবস্থিত। এটি ১৯৯৫ সালে ইউনেস্কোর তহবিলের সাহায্যে খান জাহানের সংরক্ষণ এবং এই অঞ্চলের মুসলিম সংস্কৃতি ও স্বাপত্য সংরক্ষণের জন্য নির্মিত হয়েছিল। জাদুঘরটি পুরো বাগেরহাট অঞ্চল থেকে সঙ্গীত সমস্ত নিদর্শন গুলি প্রদর্শন করে। এটিতে তিনটি গ্যালারি রয়েছে যেখানে বহু কালীম ইসলামী সংস্কৃতি এবং প্রাচীন কালকের অনেক ফলক দেখা না হয়েছে। খান জাহানের সময় বুঝতে যাদুঘরটি অবশ্যই দেখতে হবে।

আরো পড়ুন ঃ রাজশাহী বাঘা মসজিদের ইতিহাস

ষাট গম্বুজ মসজিদঃ

পোড়ামাটি এবং পাথর দ্বারা নির্মিত মসজিদটি ১৬৮ ফুট দীর্ঘ এবং ১০৮ ফুট প্রস্থ এবং ৮ ফুট দৈর্ঘ্যর প্রাচীর সহ।৭৭ টি ছোট গম্বুজ ছাদে শোভা পাচ্ছে । ৪ কোণে চারটি টাওয়ারের পাশাপাশি ছোট গম্বুজ রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে স্থাপতিরা ইট দিয়ে একটি বড় গম্বুজ তৈরি করতে অক্ষম ছিল। সিলিং সমর্থনকারী কলাম গুলি পাথরের তৈরি ছিল। তবে কিভাবে এই পাথরগুলি বাগেরহাট আনা হয়েছিল তা জানা যায়নি । বাগেরহাট প্রত্ন প্রন্ততান্ত্রিক বিভাগের গবেষক গোলাম ফেরদৌস বলেছেন মসজিদটি ১৪ ও পঞ্চদশ শতাব্দীর দুর্দান্ত শিল্প শৈলীর পরিচয় দেয়। এটি বাংলাদেশের স্থাপত্য শৈলীর সাথে সামঞ্জস্যের  সুক্ষ্ম নমুনা যা দেশের প্রথম বহু গম্বুজ যুক্ত মসজিদ হিসাবে চিহ্নিত। গোলাম ফেরদৌস বাগেরহাট প্রত্নতান্ত্রিক বিভাগের গবেষক বলেছেন। তিনি দাবি করছেন যে এটি উজবেকিস্তানের বিবি খানম মসজিদের সাদৃশ্য তৈরি করা হয়েছিল। মসজিদের ইমাম সাহেব  বলেছেন সাধারণ মসজিদের মতো নয় এই স্থানে খান জাহানের দরবার হিসেবে কাজ করা হওয়ায় এই স্থানটিতে ১০ টি  মিহরাব ছিল ( কাবার মুখোমুখি কুলঙ্গি)।

 প্রত্নতান্ত্রিক বিভাগ সূত্রে জানা যায় ১৯৩৩ সালে ব্রিটিশরা এবং পরে পাকিস্তান সরকার এই মসজিদটি প্রথমে মেরামত করছিল। ২০১৪ সালে দক্ষিণ এশিয়ার অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় এটি আবার মেরামত করা হয়েছিল। এবং বাগেরহাট প্রত্নতান্ত্রিক বিভাগ নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ চালিয়ে যাচ্ছে। ১৯৮৫ সালে মসজিদটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে পরিণত হয়েছিল।

টিকেট মূল্য ঃ

জনপ্রতি টিকেটের দাম ২০ টাকা করে তবে পাঁচ বছরের কম বাচ্চাদের জন্য টিকেট এর দরকার হয় না। যেকোনো বিদেশি দর্শনাথীর জন্য টিকিট মূল্য ২০০ টাকা।

খোলা ও বন্ধের সময়সূচী ঃ

গ্রীষ্মকালে সকাল ১০ থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত খোলা থাকে। মাঝখানে দুপুর ১ টা থেকে ১.৩০ পর্যন্ত আধা ঘন্টার জন্য বন্ধ থাকে। আর শীতকালে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে। শীতকালেও দুপুর ১ টা থেকে ১.৩০ পর্যন্ত বন্ধ থাকে। আর সবসময়ের জন্য শুক্রবারে জুমার নামাজের জন্য ১২.৩০ থেকে ৩ টা পর্যন্ত বন্ধ থাকে। রবিবার সাধারণ ছুটি এবং সোমবার বেলা ০২.০০ টা থেকে খোলা থাকে।

আরো পড়ুন ঃ ঐতিহাসিক কুসুম্বা মসজিদ মান্দা নওগাঁ জেলা 

যাতায়াতঃ

ঢাকা এবং বাগেরহাট এর মত সড়কের দূরত্ব পড়ায় ৪৩৭.৩ কিলোমিটার। বাচ্ছে করে বাগেরহাট যেতে পারেন। উভয় এসি এবং নন এসি বাস পরিষেবা উপলব্ধ। ঢাকা থেকে বাগেরহাট পৌছাতে পড়ায় ৭:৩০ ঘন্টা ৭ ঘন্টা ৩০। আর আপনি চাইলে মাওয়া ফেরি পার হয়ে কাঠালবাড়ি থেকে বাসে যেতে পারেন

। আরেকটু আইসি মন চাইলেও প্রতি লঞ্চ কিংবা স্টিমার যুগেও যেতে পারেন। তবে দুঃখের সংবাদ হচ্ছে সেখানে থাকার জন্য তেমন কোন আবাসন ব্যবস্থা নেই হাতে গোনা দুই একটি হোটেল ছাড়া। সুতরাং এই ব্যাপারটি মাথায় রেখে যাবেন অবশ্যই।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url