লাল চা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আমাদের ক্লান্তি দূর করতে এক কাপ চায়ের তুলনা হয় না। আর চায়ে আছে এক অভাবনীয় আকর্ষণ। চায়ের গুণ সম্পর্কে আমাদের অনেকেই খুব বেশি জানে না। আজকাল বিজ্ঞানীরা বলেন, ক্যান্সার রোধেও চায়ের উপকারিতা অনেক। অবশ্য এ বিষয়ে সুনিশ্চিত কিছু এখনো জানা যায়নি। তবে চায়ের কিছু উপাদান পানি কোষের ডিএনএ সুরক্ষায় কাজ করে। এর ফলে ক্যান্সারের ঝুঁকি কমে।


স্বাস্থ্য রক্ষায় চা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুষ্টিগুণ সামান্য হলেও এতে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ উপাদান। যেমন পলিফেনলস, ফ্ল্যাভোনয়েডস এবং ক্যাটেচিন।  পলিফেনলস  এবং ক্যাটেচিন ফ্রি রেডিকেলস তৈরিতে বাধা দেয় এবং কোষের ক্ষতিগ্রস্ত হওয়াকে বাধাগ্রস্ত করে। এ কারণে চা ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চায়ে উপস্থিত পলিফেনলসের  পরিমাণ ২৫ শতাংশ এরও বেশি যা দেহের অভ্যন্তরে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

লাল চা, রং চা বা কালো চা এই তিন নামেই পরিচিত। ইংরেজিতে বলা হয় ব্লাক টির। দুধ চিনি ছাড়া এই লাল চা শরীরের জন্য খুবই উপকারী। শুধু চা পাতা গরম পানিতে ভিজিয়েই পান করতে হয়।

দৈনিক সকালে ১ কাপ চা না খেলে দিনটা যেন ভালই কাটে না। আবার অতিথি আপ্যায়ন থেকে শুরু করে কাজের ফাঁকে কিংবা অবসর কাটাতে এক কাপ চা না হলে ঠিক মানায় না। এমনকি গরমে অনেকেই বরফ দিয়ে ঠান্ডা চা বা আইসড টি পান করেন।

তবে এই পানিও শরীরের জন্য কতটুকু ভালো এতে থাকা ক্যাফেইন কি শরীরের ক্ষতি করে জানলে অবাক হবেন শুধু স্বাদের জন্য চায়ের প্রচলন ঘটেনি।

এই পানীয়ের আছে নানা গুণ। যা শরীরে শোধ রাখতে সাহায্য করে চলুন তবে জেনে নেওয়া যাক এক কাপ লাল চা বরং চা খেলে কি ঘটে।

পোস্ট সূচিপত্রঃ

আরো পড়ুন ঃ কালোজিরা উপকারিতা, অপকারিতা ও খাওয়ার নিয়ম

লাল চা খাওয়ার উপকারিতাঃ

⏩ শীতে শরীর হয়ে পরে শুষ্ক ও রুক্ষ। তাই এ সময় অবশ্যই দিনে অন্তত একবার হলেও রং চা পান করুন। শরীর আর্দ্র থাকবে। এই পাণীয়ে থাকা অ্যান্টি অক্সিডেন্টসহ বিভিন্ন উপাদান শরীর-সতেজ রাখে, মন ভালো রাখে ,শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

⏩ নানা ধরনের  অ্যান্টি অক্সিডেন্ট 

থাকে চায়ের মধ্যে। শুধু সবুজ চাই নয় বরং লালচায়ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে। আর অ্যান্টি অক্সিডেন্ট শরীর ও ত্বকের জন্য খুবই উপকারী।

⏩ সকালে খালি পেটে রং চা খেলে পেটে সামান্য অস্বস্তি হতে পারে। তবে ভয়ের কারণ নেই। বরং খালি পেটে এই চা খেলে খাদ্যনালীতে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর হয়।

⏩ হৃদরোগে যারা ভুগছেন তাদের জন্যও লাল চা/ব্লাক টি হতে পারে কার্যকরী এক পানীয়। এমনকি হৃদ রোগের ঝুঁকিও কমায় এই চা। সমীক্ষার তথ্য অনুসারে নিয়মিত রং চা খেলে কোলেস্টেরল, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের হৃদরোগের ঝুঁকি কমবে।

⏩ দৈনিক রং চা খেলে হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটে।  ব্যথা কমাতে সাহায্য করে এই চায়ে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান।

⏩ এমনকি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে রং চা। তাই ডায়াবেটিস রোগীরা নিয়মিত এই চা খাদ্য তালিকায় রাখুন এতে ডায়াবেটিস  নিয়ন্ত্রণে থাকবে।

⏩ চায়ে আছে এপিগ্যালোক্যাটেচিন- গ্যালেট (ইজিসিজি) নামের এক ধরনের রাসায়নিক পদার্থ যা খুব কার্যকর অ্যান্টি অক্সিডেন্ট। ভিটামিন সি এর চেয়ে ১০০ গুণ বেশি ফলদায়ক। এটা ডিএনএ সেলকে এমনভাবে সুরক্ষা দেয় যেন ক্যান্সারের প্রভাব এর রূপান্তর না ঘটে।

লাল চা খাওয়ার অপকারিতাঃ

⏩ চা খাবার থেকে আয়রন শোষণ করে। কারণ চাওয়া বা কপিতে রয়েছে পলিফেনন জেস্টানিন নামক উপাদান যা আয়রন শোষণ করে বা জেস্টানিন এর সঙ্গে আইরন মিশে শরীর থেকে বের হয়ে যায়।

⏩ চা শরীরে থায়ামিন বা ভিটামিন বি শোষণ রোধ করে যা বেরিবেরি রোগের অন্যতম কারণ।

⏩ চায়ের মধ্যে  অ্যাসিডাম  টেনিকামস ও জেসথিয়োফিলিনস  নামক উপাদান রয়েছে যা পাকস্থলীর হজম প্রক্রিয়া ব্যাহত করে।


লাল চা পানের সময় 

সঠিক সময়ে চা পানে অনেক উপকারিতা ও আছে আসুন জেনে নেই চা পানের সঠিক সময় ঃ

⏩ খাবার খাওয়ার অন্তত আধা ঘন্টা আগে অথবা খাবার খাওয়ার এক ঘন্টা পরে চা পান করা।
⏩ সকাল দুপুর এবং রাতের খাবারের ১ থেকে ২ ঘন্টা পরে চা বা কপি পান করা।

🟡যাদের রক্তশূন্যতা আছে কম বয়স্ক মেয়েরা বা যেসব নারীর বৃদ্ধ নয় তাদের এই সতর্কতা অবলম্বন করা উচিত।
🟡যাদের হজমে ও অম্লত্বর সমস্যা রয়েছে তাদেরও এই সতর্কতা অবলম্বন করা উচিত।
ধন্যবাদ***

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url