গলার ভিতরে চুলকানি কেন হয়

আপনি কি গলার ভিতরে চুলকানি কেন হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে গলার ভিতরে চুলকানি কেন হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই গলার ভিতরে চুলকানি কেন হয় জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
গলার ভিতরে চুলকানি কেন হয়
নিচে আপনাদের জন্য গলার ভিতরে এলার্জি চিকিৎসা, গলা চুলকানি কি করোনার লক্ষণ এবং গলা ও কানে চুলকানিসহ গলার ভিতরে চুলকানি কেন হয় সে সম্পর্কে ধাপে ধাপে আলচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই গলার ভিতরে চুলকানি কেন হয় জানতে পারবেন। তাই দেরি না করে গলার ভিতরে চুলকানি কেন হয় জেনে নিন।

পেজ সুচিপত্রঃ গলার ভিতরে চুলকানি কেন হয়

গলার ভিতরে এলার্জি চিকিৎসা

অনেকের গলার ভেতরে এলার্জি হয় যা খুবই বিরক্ত করে। গলার মধ্যে যদি সবসময় খুস খুস করে চুলকায় তাহলে কার বিরক্ত না লাগে। গলার ভেতর এলার্জি হওয়া সত্যিই একটা অসস্তিকর ব্যাপার। তাই গলার ভিতরে এলার্জি চিকিৎসা সম্পর্কে জানতে হবে। যেন গলার ভিতরে এলার্জি চিকিৎসা নিয়ে দূর করা যায় খুব সহজেই।
গলায় এলার্জি হয়েছে কিনা সেটা পরীক্ষা করতে গেলে রক্ত পরীক্ষা করার প্রয়োজন হয়। যদি এলার্জির কারণে গলা খুসখুস করে তাহলে হাইপার সেন্সিটিভ রিয়াকশন দূর করার জন্য এন্টিহিস্টাসিন নির্ধারণ করা হয়। এভাবেই গলার ভিতরে এলার্জি চিকিৎসা করা হয়। তাই আপনার যদি গলার ভিতরে এলার্জি হয়ে থাকে তাহলে আপনি দ্রুত ডাক্তারি পরামর্শ নিন এবং চিকিৎসা নিয়ে ভালো হয়ে যান। 

গলা চুলকানি কি করোনার লক্ষণ

গলা চুলকানি কি করোনার লক্ষণ এ সম্পর্কে অনেকে জানার চেষ্টা করছেন। কেননা এই করোনার মধ্যে অনেকের মনেই আতঙ্ক তৈরি হয়ে গেছে। একটু কিছু হলেই মনে হতে পারে যে এটা কি আসলেই করোনার লক্ষণ। গলা চুলকানি বিভিন্ন কারনেই হতে পারে। গলা চুলকানি কি করোনার লক্ষণ কি না সে সম্পর্কে অবশ্যই জানতে হবে। 
করোনার লক্ষণ হতে পারে কাশি হওয়া। এখন কথা হচ্ছে কাশির সাথে খুসখুসে গলা চুলকানি থাকতেও পারে। তবে সেটাকে করোনার লক্ষণ বলে চালিয়ে যাওয়া যাবে না। কেননা করোনার লক্ষণ শুধু একটি নয়। আগে দেখতে হবে গলা চুলকানির সাথে করোনার অন্যান্য লক্ষণ গুলো দেখা যাচ্ছে কিনা। যদি অন্যান্য উপসর্গগুলো দেখা যায় তাহলে সেটি করোনার লক্ষণ হবে আর যদি শুধু গলা চুলকানি থাকে তাহলে সেটি এলার্জি বা অন্য কারণে হতে পারে।

গলা ও কানে চুলকানি

গলা ও কানে চুলকানি সমস্যাটি অনেকেরই হয়ে থাকে। এখন কথা হচ্ছে গলা ও কানে চুলকানি কেন হয়। অনেকে এ বিষয়ে নিয়ে দুশ্চিন্তা করে থাকেন। গলা ও কানের চুলকানি হতে পারে এলার্জির কারণে।কোন ব্যক্তির যদি কোন খাবারে এলার্জি থাকে তাহলে গলা ও কানে চুলকানি হতে পারে। বিভিন্ন ধরনের ইনফেকশন হলে চুলকানি হতে পারে। আর গলার ভিতরে চুলকানি কেন হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে নিচের অংশটি পড়ে নিন।

গলার ভিতরে চুলকানি কেন হয়

অনেক মানুষেরই গলার ভিতরে চুলকানি হয়ে থাকে। গলার ভিতরে চুলকানি কেন হয় তা নিয়ে অনেকেই দুশ্চিন্তা করে থাকেন। তবে দুশ্চিন্তা নয় জানতে হবে গলার ভিতরে চুলকানি কেন হয় সে সম্পর্কে। তাহলে চলুন গলার ভিতরে চুলকানি কেন হয় সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
গলার ভিতরে চুলকানি হতে পারে এলার্জিজনিত সমস্যার কারণে, ধূমপান করার কারণে, গলার ভিতরে ধুলাবালি প্রবেশ করলে, শুষ্ক আবহাওয়া, অধিক মসলাযুক্ত খাবার খাওয়া, গলার মাংসপেশীতে চাপ লাগা, এইচআইভি রোগে আক্রান্ত হওয়া এছাড়াও মদ পানে গলায় টিউমার হওয়া ইত্যাদি অনেক কারণ রয়েছে যার কারণে গলার ভিতরে চুলকানি হয়ে থাকে। এখন কারো যদি গলার ভিতরে চুলকানি হয় তাহলে ডাক্তারের পরীক্ষা নিরীক্ষা অনুযায়ী জানতে হবে কেন গলার ভিতরে চুলকানি হয়েছিল।

কচু খেয়ে গলা চুলকালে করণীয়

আমরা এই বিষয়টি লক্ষ্য করি যে কচু খেয়ে আমাদের গলা চুলকায়। এখন কচু খেলে যেহেতু গলা চুলকায় তাহলে কচু খেয়ে গলা চুলকালে করণীয় আসলে কি। কি করলে কচু খেয়ে গলা চুলকাবে না সে সম্পর্কে জেনে রাখা ভালো। কচু খেয়ে গলা চুলকালে আপনি তেতুল অথবা লেবুর রস খেয়ে নিতে পারেন। অথবা কচুর রান্না করে খাওয়ার সময় তার ভেতর তেতুল দিয়ে রান্না করলে গলা চুলকাবে না। আশা করি কচু খেয়ে গলা চুলকালে করণীয় কি জানতে পেরেছেন।

গলার ভিতরে এলার্জি ছবি

এখন আপনাদের কিছু গলার ভিতরে এলার্জি ছবি দেখানো হবে। যেগুলো দেখে আপনারা জানতে এবং বুঝতে পারবেন যে গলার ভিতরে এলার্জি কিভাবে হয় এবং কি অবস্থায় থাকে। তাহলে চলুন গলার ভিতরে এলার্জি ছবি দেখে নিন। ছবিটি helthline থেকে নেওয়া।
গলার ভিতরে চুলকানি কেন হয়

গলায় এলার্জির ঔষধ

গলায় এলার্জির ঔষধ খেতে হলে আপনাকে ডাক্তারের পরামর্শ নিয়ে অবশ্যই খেতে হবে। কেননা এলার্জি ঔষধে অনেক ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। তাই কোনটি আপনার শরীরের জন্য উপযোগী সেটি আপনি নিজে বুঝতে পারবেন না সেজন্য আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে। যদি এলার্জির কারণে গলা খুসখুস করে তাহলে হাইপার সেন্সিটিভ রিয়াকশন দূর করার জন্য এন্টিহিস্টাসিন নির্ধারণ করা হয়। আশা করি গলায় এলার্জির ঔষধ কিভাবে খাবেন বুঝতে পেরেছেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং গলার ভিতরে চুলকানি কেন হয় সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে গলার ভিতরে চুলকানি কেন হয় ছাড়াও আপনারা যেসব বিষয় জানতে পেরেছেন তা হচ্ছে গলায় এলার্জির ঔষধ, গলার ভিতরে এলার্জি ছবি এবং কচু খেয়ে গলা চুলকালে করণীয় সম্পর্কে। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতেও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url