বিনিয়োগের প্রকারভেদ - বিনিয়োগের বৈশিষ্ট্য

বিনিয়োগের প্রকারভেদ সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। বিনিয়োগ বলতে মূলত মূলধন সৃষ্টিকে বুঝায়। আজকের এই আর্টিকেলে আমরা বিনিয়োগের প্রকারভেদ সম্পর্কে আলোচনা করব। আশা করি আপনি বিনিয়োগের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

তাহলে চলুন দেরি না করে ঝটপট বিনিয়োগের প্রকারভেদ সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে অবশ্যই আপনাকে সম্পূর্ণ অটিকের মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ বিনিয়োগের প্রকারভেদ - বিনিয়োগের বৈশিষ্ট্য

বিনিয়োগ অর্থ কি?

বিনিয়োগ বলতে আমরা বুঝে থাকি মূলধন সৃষ্টি করা। আমরা অনেকেই বিনিয়োগ অর্থ কি? এ বিষয় সম্পর্কে সম্পর্কে জানিনা। নতুন মূলধন সৃষ্টির জন্য ব্যবসা-বাণিজ্যের অর্থ খাটানো বা লাগানো কে বিনিয়োগ বলা হয়। এই অর্থকে বিনিয়োগ বলা হয়। অর্থনীতিবিদদের মতে, বিনিয়োগ বলতে বিদ্যমান মূলধনের সাথে মূলধন স্টক বৃদ্ধি করাকে বোঝায়। আশা করি বিনিয়োগ অর্থ কি? জানতে পেরেছেন।

বিনিয়োগের প্রকারভেদ

মূলধন বৃদ্ধির জন্য কোন ব্যবসায়িক কাজে অর্থ লাগানো কে বিনিয়োগ বলে। মূলধন সামগ্রী বৃদ্ধি বা নতুন সরঞ্জাম তৈরিতে বিনিয়োগ বলা হয়। বিনিয়োগ সম্পর্কে পরিষ্কার হতে হলে আপনাকে অবশ্যই বিনিয়োগের প্রকারভেদ সম্পর্কে জানতে হবে। নিচে বিনিয়োগের প্রকারভেদ উল্লেখ করা হলোঃ

আরো পড়ুনঃ খুসখুসে কাশি দূর করার উপায় - পুরাতন কাশি দূর করার উপায়

বিনিয়োগকে ২ ভাগে ভাগ করা হয়। যথাঃ

স্বয়ম্ভূত বিনিয়োগ - আয়ের পরিবর্তনের যে বিনিয়োগ পরিবর্তন ঘটে না সাধারণত সেই বিনিয়োগকেই স্বয়ম্ভূত বিনিয়োগ বলা হয়। যদি শূন্য আয় হয়ে যায় তারপরেও স্বয়ম্ভূত বিনিয়োগ একই থাকে। এই বিনিয়োগ আয় বৃদ্ধি বা কম এর উপর নির্ভর করে না।

প্ররোচিত বিনিয়োগ - যদি আয়ের পরিবর্তন ঘটে তাহলে এই বিনিয়োগের পরিবর্তন ঘটে সাধারণত এই সকল বিনিয়োগকে বলা হয় প্ররোচিত বিনিয়োগ। যদি কখনো আয় শূন্য হয়ে যায় তাহলে এই বিনিয়োগ শূন্য হয়ে যায়। সম্পূর্ণ আয়ের উপর নির্ভরশীল।

বিনিয়োগের বৈশিষ্ট্য

আপনি যদি আর্থিকভাবে সুরক্ষিত হতে চান এবং সম্পদ তৈরি করতে চান তাহলে আপনাকে বিভিন্ন ব্যবসায়ী কার্যক্রমের অর্থ বিনিয়োগ করতে হবে। অর্থাৎ মুনাফা অর্জনের জন্য কোন ব্যবসায়িক কাজে অর্থ লাগানো কে বিনিয়োগ বলা হয়। অর্থনীতিতে বিনিয়োগ একটি গুরুত্বপূর্ণ ধারণা। আমরা অনেকেই বিনিয়োগের বৈশিষ্ট্য সম্পর্কে জানিনা।

বিনিয়োগের প্রকারভেদ সম্পর্কে জেনে আমরা ইতিমধ্যেই বিনিয়োগ সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছি। বিনিয়োগ হচ্ছে একটি নির্দিষ্ট সময়ে মোট জাতীয় উৎপাদন এর বাজার মূল্যের সে অংশ যা একটি অর্থনীতিতে নতুন কাঠামোর নির্মাণ এবং কলকারখানার যন্ত্রপাতি সরঞ্জাম, মেশিন কম্পিউটার, ক্রয়ের জন্য ব্যয় করা হয়।

বিনিয়োগ হল মোট জাতীয় উৎপাদনের একটি অংশ। বিনিয়োগের সাধারণ খাত গুলোর মধ্যে অন্যতম হচ্ছে ব্যবসায়ের প্রতিষ্ঠানের স্থির মূলধন, গৃহ নির্মাণ, ব্যবসায়ের প্রতিষ্ঠানের চূড়ান্তভাবে বিক্রয়যোগ্য দ্রাব্য সামগ্রী ইত্যাদি। বিনিয়োগের ব্যাকে তিন ভাগে ভাগ করা যায়। স্থির ব্যবসায় বিনিয়োগ, আবাসিক বিনিয়োগ, মজুদ বিনিয়োগ। আশা করি বিনিয়োগের বৈশিষ্ট্য সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন।

বিনিয়োগ ব্যয় কি?

বিনিয়োগ ব্যয় কি? আমরা অনেকেই এই বিষয়টি জানিনা। বিনিয়োগ ব্যয় কি? এর উত্তরে বলা যায় যে, সাধারণত কাজকর্ম লক্ষ্য করে সমস্ত ব্যয়ের যোগফল। বিনিয়োগের পরিমাণ আনুপাতিকভাবে প্রকল্পের লাভের স্তরকে প্রভাবিত করে। ব্যয় যত কম হবে আয় তত বেশি হবে। ব্যয় যদি বৃদ্ধি পায় তাহলে আয় কমে যায়।

আরো পড়ুনঃ তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়

নতুন সরঞ্জাম অর্থাৎ যন্ত্রপাতি ক্রয়, নির্মাণ ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যয়, বাড়তি মজুত ক্রয় ইত্যাদিকে বিনিয়োগ বলে। একটি নির্দিষ্ট সময় মেয়াদে কোন উৎপাদন প্রতিষ্ঠানের বর্তমান উৎপাদনযোগ্য সম্পদ ও মূলধন দ্রব্যের সাথে যে অতিরিক্ত সম্পদ ও মূলধন দ্রব্য হয় তাকে প্রতিষ্ঠানের বিনিয়োগ বলা হয়।

বিনিয়োগের নির্ধারক সমূহ কি

বিনিয়োগ সম্পর্কে বেশ কিছু তথ্য আমরা ইতিমধ্যে জেনেছি। এর মধ্যে অন্যতম হলো বিনিয়োগের প্রকারভেদ। বিনিয়োগ সম্পর্কে জানতে হলে অবশ্যই বিনিয়োগের নির্ধারক সমূহ কি? তা জানতে হবে। যেসব বিষয়ই দ্বারা বিনিয়োগ প্রভাবিত হয় সে সকল বিষয়কে বিনিয়োগ নির্ধারক বলা হয়। বিনিয়োগের নির্ধারক সমূহ কি? নিজে উল্লেখ করা হলোঃ

আয় - বিনিয়োগ আই দ্বারা প্রভাবিত হয়। যদি আয় বাড়ে তাহলে সামগ্রিক চাহিদা বাড়ে দ্রব্য মূল্যের দাম বেড়ে যায় মুনাফা বেড়ে যায়। যার ফলে বিনিয়োগ বৃদ্ধি পায়।

সুদের হার - সুদের হার যদি বৃদ্ধি পায় তাহলে বিনিয়োগ কমে যায়। সুদের হার যদি কমে তাহলে বিনিয়োগ বৃদ্ধি পায় বলা যায় যে সুদের হারের সাথে বিনিয়োগের সম্পর্ক হল ঋণাত্মক। একটা বাড়লে অন্যটা কমে যায়।

মূলধনের প্রান্তিক দক্ষতা - অতিরিক্ত এক একক মূলধন ব্যবহার থেকে ব্যয়ের ওপর যে প্রত্যাশিত মুনাফা পাওয়া যায় তাকে মূলধনের প্রান্তিক দক্ষতা বলা হয়। সুদের হারের চেয়ে মূলধনের প্রান্তিক দক্ষতা কম হলে বিনিয়োগ কমে যায়।

মুনাফা - উৎপাদন ক্ষেত্রে মুনাফা বাড়লে বিনিয়োগের পরিমাণ বাড়ে এবং মুনাফা কমলে বিনিয়োগ কমে যায়। সুদের হারের মতো এটাও বিনিয়োগের সাথে ঋণাত্মক।

মূলধনী দ্রব্যের খরচ - যদি বিনিয়োগে মূলধনী দ্রব্যের খরচ বেশি হয় তাহলে মুনাফা কমে যায় যার ফলে বিনিয়োগও কমে যায়। আবার খরচ কমলে মুনাফা বৃদ্ধি পায় যার ফলে বিনিয়োগ বৃদ্ধি পায়।

মোট বিনিয়োগ কি?

মোট বিনিয়োগ কি? এই সম্পর্কে জানা বিনিয়োগের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। মোট বিনিয়োগ কি? এর উত্তর হলঃ একটি নির্দিষ্ট সময়ে স্বয়ম্ভূত বিনিয়োগ এবং প্ররোচিত বিনিয়োগ সমষ্টিকে বলা হয় মোট বিনিয়োগ। আবার বলা যায় যে, নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সুদের হার যে পরিমাণ প্ররোচিত বিনিয়োগ ও স্বয়ম্ভূত বিনিয়োগ হয় তার সমষ্টিকে বলা হয় মোট বিনিয়োগ। আশা করি মোট বিনিয়োগ কি? জানতে পেরেছেন।

মূলধন ও বিনিয়োগের মধ্যে পার্থক্য

মূলধন ও বিনিয়োগের মধ্যে কোন পার্থক্য করা হয় না। তবুও আমরা অনেকেই মূলধন ও বিনিয়োগের মধ্যে পার্থক্য সম্পর্কে জানতে চায়। মনে করেন আপনি আপনার বন্ধুর সাথে আপনার বন্ধুর ব্যবসা সম্পর্কে আলোচনা করছেন এক পর্যায়ে আপনার বন্ধু বলল যে, মূলধনের অভাবে তার ব্যবসা প্রতিষ্ঠান ভালোভাবে চলছে না।

আরো পড়ুনঃ বিনিয়োগের প্রকারভেদ - বিনিয়োগের বৈশিষ্ট্য

আসলে তিনি যা বুঝাতে চেয়েছেন তা হচ্ছে এই যে টাকা পয়সা স্বল্পতা এবং অভাবজনিত কারণে তিনি প্রয়োজনীয় যন্ত্রপাতি সরঞ্জাম এবং কাঁচামাল ক্রয় করতে পারছে না অথবা ব্যবসায়ী কাজে পরিধি বাড়াতে পারছে না। এই গল্পের যন্ত্রপাতি, সরঞ্জাম কাঁচামাল হচ্ছে মূলধন সামগ্রী। মূলধন সামগ্রিক অথবা এর মজুদ বাড়ানোর জন্য যে অর্থ ব্যয় করতে হয় তাই হচ্ছে বিনিয়োগ।

আমাদের শেষ কথাঃ বিনিয়োগের প্রকারভেদ - বিনিয়োগের বৈশিষ্ট্য

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে, বিনিয়োগের প্রকারভেদ, বিনিয়োগের বৈশিষ্ট্য, মূলধন ও বিনিয়োগের মধ্যে পার্থক্য, মোট বিনিয়োগ কি? বিনিয়োগের নির্ধারক সমূহ কি? বিনিয়োগ ব্যয় কি? বিনিয়োগ অর্থ কি? বিনিয়োগের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন আশা করি উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url