স্বাধীনতা দিবস ২৬ মার্চ কি দিবস ২৬ মার্চের ইতিহাস বাংলাদেশে ২৬ মার্চের ইতিহাস

 স্বাধীনতা দিবস বাংলাদেশের মহৎ ঐতিহাসিক দিনের একটি নাম। এই দিনটি বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্য অবলম্বন ও সংগ্রামের স্মরণে পালিত হয়।

১৯৭১ সালে বাংলাদেশ পূর্ণরূপে স্বাধীন হওয়ার পর বাংলাদেশের মানুষ এই দিনটি স্বাধীনতা অর্জনের জন্য সকল ধর্মগুলির সাথে একত্রিত হয়। এই দিনটি সম্পূর্ণ বাংলাদেশে জাতীয় উৎসব হিসেবে পালিত হয়। বাংলাদেশের মানুষ এই দিনটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ দিন হিসেবে পরিগণিত করে এবং এই দিনটি মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে পালন করে।

স্বাধীনতা দিবসে বাংলাদেশের মানুষ বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে অংশগ্রহণ করে। স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের প্রতিষ্ঠান ও মানুষেরা বিশেষ ভাষণ দেয়। আইনী ও বেসরকারি প্রতিষ্ঠান স্বাধীনতা দিবসে বিভিন্ন ছুটি এবং উৎসব পালন করে। স্বাধীনতা দিবসে বাংলাদেশের মানুষ স্বাধীনতা যুদ্ধে নিহত সর্বোচ্চ শহীদদের স্মরণে কন্যা সংখ্যা অনুযায়ী রংপুরে বিভিন্ন বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত করে। এই দিনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক আয়োজন হয়।

২৬ মার্চ স্বাধীনতা দিবস বাংলাদেশের মহৎ ঐতিহাসিক ঘটনায় সম্মানিত একটি দিন। এই দিনে বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা অধিকারের জন্য মুক্তিযুদ্ধের প্রতি প্রতিষ্ঠান ও সাংগঠনিক দল হিসেবে আক্রমণের প্রতি প্রতিষ্ঠান করে। এই দিনে বাংলাদেশের জনগণ ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধ অভিযান চালিয়েছিলেন এবং তারা অত্যন্ত বলিষ্ঠ সাহস, প্রতিশ্রুতিবদ্ধতা এবং সংগ্রামশীল প্রজন্ম সহনে স্বাধীনতা লাভ করেছিলেন। এই ঐতিহাসিক দিনে বাংলাদেশের স্বাধীনতা অধিকারের জন্য শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়, এবং দেশব্যাপী বিভিন্ন উদ্যোগ ও অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন ঢাকা বিশ্ববিদ্যালয় কালো দিবস কবে - ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস কবে

২৬ মার্চ কোন দিবস

২৬শে মার্চ বিভিন্ন দেশে বিভিন্ন উৎসব এবং গুরুত্বপূর্ণ ঘটনার দিন হতে পারে। কোন নির্দিষ্ট দেশ বা সাংস্কৃতিতে এই দিনের গুরুত্বটি ভিন্ন হতে পারে। উদাহরণস্বরূপ, বাংলাদেশে এই তারিখে স্বাধীনতা দিবস পালন করা হয় যা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্মরণে অনুষ্ঠিত হয়। অন্য দেশের জনগণের জন্য এই দিনটি অন্যান্য উৎসব বা গুরুত্বপূর্ণ ঘটনা হতে পারে।

২৬ মার্চের ইতিহাস

২৬ মার্চ একটি সাম্প্রতিক দিন হিসেবে কিছু ইতিহাসের ঘটনা বা মৌলিক তথ্য উল্লেখ করা যায়:

  1. ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম: ২৬ মার্চ এ বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রথম প্রতীক্ষা ঘটে, যা স্বাধীনতা সংগ্রামের আগ্রহ ও সংগ্রামীদের একতা স্বাধীনতা প্রতিক্রিয়া হিসেবে গণমাধ্যমে বর্ণিত হয়।


  2. বিশ্ব জয়েন্তী ও এইচডি ভাইরাস: ২৬ মার্চ, ২০২০ সালে, সমগ্র বিশ্বে একমুখী আত্মসংস্থান বা জয়েন্তী পালিত হয়েছিল যেখানে বিশ্বের বৃহত্তম সমাজগত আতঙ্কের মুখোমুখি দাঁড়িয়েছিল এইচডি ভাইরাস নামের মহামারী।


  3. সংঘাত ও প্রতিটি দেশের আতঙ্ক: এই তারিখে বিশ্বের বেশ কিছু দেশে প্রতিদিনের জীবনে আঘাত এসেছিল, যেমন যুক্তরাজ্যের লন্ডনে পালিত হয়েছিল ২০১৭ সালের পার্লিমেন্ট বিদ্যুৎ বিপর্যস্ততা ঘটনা, তিনিধারা আমেরিকান রাজধানী ওয়াশিংটনের নেয়া নিরাপত্তা বা পাকিস্তানের কোহাটা সহ অন্যান্য ঘটনাগুলি।


  4. আন্তর্জাতিক দিন: এই তারিখে বিশ্বব্যাপী কিছু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক দিন অনুষ্ঠিত হতে পারে, যেমন বিশ্ব অটিজম সচেতনতা দিন।


  5. সমাজ ও পরিবেশ মেলা: বিভিন্ন দেশে সাধারণত স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে সমাজ ও পরিবেশ মেলা হিসেবে এই তারিখটি পালিত হয়।

এই সব ঘটনা এবং উৎসব বিভিন্ন দেশের প্রতিষ্ঠান ও সম্প্রদায়ের সংস্কৃতি এবং ঐতিহাসের অনুসারে প্রতিষ্ঠান হয়েছে। এই তারিখটি নিয়ে কিছু বিশেষ অনুষ্ঠান বা উৎসব পালিত হয় এবং এই দিনটি গুরুত্বপূর্ণ ঘটনা স্মরণ করার জন্য ব্যবহার করা হয়।

আরো পড়ুন কেগেল ব্যায়াম ভিডিও - পুরুষের কেগেল ব্যায়াম করার উপকারিতা

বাংলাদেশে ২৬ মার্চের ইতিহাস

বাংলাদেশে ২৬ মার্চ একটি ঐতিহাসিক দিন হিসেবে পরিচিত হতে পারে, কারণ এই তারিখে জাতীয় পতাকা ও পূর্ণাঙ্গ স্বাধীনতা প্রাপ্তির কথা ঘটে।

১৯৭১ সালের মার্চে, পক্ষপাতি পাকিস্তানি সেনাবাহিনী বাংলাদেশে সমাজের বিরুদ্ধে মারধর, হত্যা এবং অত্যাচার চালাচ্ছিল। বাংলাদেশের স্বাধীনতা প্রাপ্তির জন্য জনগণের মুক্তিযুদ্ধের আগ্রহ ও সংগ্রামের তীব্র ক্রিয়াকলাপ হয়।

২৬ মার্চ, ১৯৭১ সালে বাংলাদেশের জাতীয় পতাকা এবং পূর্ণাঙ্গ স্বাধীনতা প্রাপ্তির প্রথম ঘোষণা হয়। এই ঘোষণা মুক্তিযুদ্ধের সঙ্গে একত্রিত গণতান্ত্রিক প্রতীক হিসেবে স্বীকৃত হয়।

২৬ মার্চের দিনটি বাংলাদেশে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। এই দিনটি জাতীয় উৎসব হিসেবে পালিত হয় এবং বাংলাদেশের ঐতিহাসিক মুক্তি সংগ্রামের স্মরণে শ্রদ্ধা জানানো হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url