উত্তরা গণভবন নাটোর জেলা

 ১৮ শতকে নির্মিত দিঘাপতিয়া মহারাজাদের বাসস্থান। এটি বাংলাদেশের নাটোর জেলা শহরে অবস্থিত। নাটোর শহর থেকে প্রায় ২.৪ কিলোমিটার দূরে রাজপ্রাসাদ টি অবস্থিত। বর্তমানে এটি উত্তরা গণভবন বা উত্তরা অঞ্চলের গভর্মেন্ট হাউস নামে পরিচিত। ১৯৭২ সনের ৯ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিঘাপতিয়া রাজ বাড়ীকে উত্তন্তরা গণভবন নামকরণ করেন।



পোস্ট সূচিপত্রঃ

  • ইতিহাস
  • নামকরণ
  • স্থাপত্য
  • পরিবেশ

ইতিহাসঃ

দিঘাপতিয়া রাজবংশের প্রতিষ্ঠাতা রাজা দয়ারাম রায় নাটোর রাজ্যের রাজা রাম জিবনের দেওয়ান ছিলেন। দিঘাপতিয়া রাজবংশের প্রতিষ্ঠাতা দয়ারাম রায় (১৬৮০ হতে ১৭৬০) ১৭৩৪ সালে প্রায় ৪৩ একর জমির উপর দিঘাপতিয়া প্রসাদের মূল অংশ ও এর সংলগ্ন কিছু ভবন নির্মাণ করেন। রাজবংশের ষষ্ঠ রাজা প্রমদানাথ রায়ের আমলে ১-৮৯৭ সালের ১০ জুন নাটোরের ডোম পাড়া মাঠে তিন দিনব্যাপী বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেসের এক অধিবেশন আয়োজন করেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সহ অনেক বরেণ্য ব্যক্তির অধিবেশনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দেন। তবে শেষ দিন ১৮৯৭ সালের ১২ জুন প্রায় আঠারো মিনিট ব্যাপী এক প্রলয়ঙ্করী ভূমিকম্প  রাজপ্রসাদ টি ক্ষতিগ্রস্ত হলে রাজ প্রমদানাথ রায় সম্পূর্ণ প্রাসাদ কমপ্লেক্সটি পুনঃনির্মাণ করেন। রাজা প্রমদানাথ প্রায় চারিদিকে সীমানা প্রাচীর দিয়ে বেষ্টিত রাজবাড়ীর ভেতরে বিশেষ কারুকার্য খচিত মূল ভবনসহ ছোট বড় মোট ১২ টি ভবন নির্মাণ করেন। তিনি ১৮৯৭ সাল থেকে ১৯০৮ সাল পর্যন্ত ১১ বছর সময় ধরে বিদেশি বিশেষজ্ঞ প্রকৌশলী ও চিত্রকর আর দেশি মিস্ত্রিদের সহায়তায় সাড়ে ৪১ একর জমির উপর এ রাজবাড়ীটি পুনঃনির্মাণ করেন। তিনি মুঘল ও পাশ্চাত্য রীতির  মিশ্রণে কারুকার্যময় নান্দনিক এই ভবনটিকে এক বিরল রাজ ভবন হিসেবে গড়ে তোলেন।

নামকরণঃ

১৯৪৭ সালের দেশ বিভাগের পর দঘাপতিয়া রাজা দেশ ত্যাগ করে ভারতে চলে যান। ১৯৫০ সালে জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন পাস হওয়ার পর দিঘাপতিয়ার রাজপ্রাসাদটির রক্ষণাবেক্ষণে বেশসমস্যা দেখা দেয়। সমস্যা সমাধানে দিঘাপতিয়ার মহারাজাদের এই বাসস্থান কে ১৯৬৭ সালের ২৪ শে জুলাই তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খান গভর্নরের বাসভবন হিসেবে উদ্বোধন করেন। পরে বাংলাদেশ স্বাধীন হলে ১৯৭২ সালের ৯ ই ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আনুষ্ঠানিকতার মাধ্যমে এর নাম পরিবর্তন করে উত্তরা গণভবন ঘোষণা করেন। তিনি ১৯৭২ সালের ৯ ফেব্রুয়ারি এই ভবনের মূল প্রাসাদের ভেতর মন্ত্রিসভার বৈঠক আহ্বান করেন। সে থেকে ভবনটি উত্তরা গণভবনের প্রকৃত মর্যাদা লাভ করেন।

প্রাসাদের পিছন দিকে রয়েছে ফোয়ারসহ একটি সুদৃশ্য বাগান। বাগানের এক কোণে রয়েছে প্রমাণ আকৃতির মার্বেল পাথরের তৈরি একটি নারী মূর্তি। ১৯৪৭ সালের পর অবশ্য এ ভুবনে আর কেউ বসবাস করেনি। বর্তমানে এটি দর্শনার্থীদের জন্য বিশেষ ব্যবস্থায় নাটোরের জেলা প্রশাসকের অনুমতি সাপেক্ষে উন্মুক্ত হয়েছে।


স্থাপত্যঃ

দিঘাপতিয়া রাজবাড়ীতে মোট ১২টি ভবন রয়েছে এগুলো হল প্রধান প্রাসাদ ভবন, কুমার প্রাসাদ, প্রধান কাছারি ভবন, তিনটি কর্তারানী বাড়ি, প্রধান ফটক রান্নাঘর, মোটর গ্যারেজ, ড্রাইভার কোয়াটার, স্টাফ কোয়াটার ভবন, কোষাগার ভবন ও সেন্টি বক্স। মূল ভবন সহ অন্যান্য ভবনের দরজা জানালা সব মূল্যবান কাঠ দ্বারা নির্মিত। রাজবাড়ী এলাকাটি একটি পরিখা ও উচুঁ প্রাচীর দ্বারা বেষ্টিত। এর পূর্ব পাশে একটি চারতলা বিশিষ্ট পিরামিডাকৃতির প্রবেশদ্বার আছে। এটি উপরের দিকে ক্রমশ সরু হয়ে একটি ঘড়ি বিশিষ্ট টাওয়ারে শেষ হয়েছে। এটি তিনতলা সারিবদ্ধ খিলানপথ ও সর্বোচ্চ তলার ঘড়ির পাশে দুটি বৃত্তাকার চক্করের উপস্থিতি দ্বারা আরো  বৈশিষ্ট্যমন্ডিত হয়েছে।



দিঘাপতিয়া রাজবাড়ীর মূল প্রাসাদটি পূর্ব মুখী একতলা ভবন। প্রাসাদ ব্লগটি ৩০.৪৮ মিটার দৈর্ঘ্য ফাসাদে সমৃদ্ধ। ইংরেজি অক্ষরের আদলে নির্মিত প্রাসাদটির সম্মুখভাগে রয়েছে সামনের দিকে অভিক্ষিপ্ত তিনটি বারান্দা আছে।ফাসাদের সমস্তটাই প্লাস্টারের মাধ্যমে অঙ্কিত  ফুলনকশায় শোভিত।  প্রাসাদটিতে  উঁচু একটি হলঘর আছে এবং এর শীর্ষে একটি প্রকাণ্ড গম্বুজ আছে। কক্ষটির উচ্চতা প্রায় ৭.৬২ মিটার। এ গম্বুজের নিচে দিয়ে হলঘরে আলো বাতাস আসার ব্যবস্থা রয়েছে। হল ঘরের মাঝখানে রাজার আমলে তৈরি বেশকিছু আসবাবপত্র রয়েছে। এছাড়া হল রুমে কারুকার্য খচিত একটি বড় সোফা আছে যাতে একসঙ্গে চারজন লোক বসতে পারে। এ সোফায় বসলে দেয়ালে আটকানো বড় আয়নায় প্রত্যকে প্রত্যককে দেখতে পেত। উত্তরা গণভবনে উচ্চ পর্যায়ের কোন সভা হলে এ রুমেই হয় উপরে রয়েছে ঝাড়বাতি । হলরুমের পাশে রয়েছে আরেকটি বড় ঘর পাশে রান্নাঘর থেকে এ ঘরে সরাসরি আসা যায়। এ ভুবনের একপাশে একটি ঘরে রাজ সিংহাসনে অবস্থিত। তার পাশের ঘরটি হলো রাজার শোবার ঘর। এ ঘরে এখনো রাজার খাটটি আছে। প্রাসাদের  এ ব্লকটিতে নয়টি স্বয়ং কক্ষ একটি অভ্যর্থনা  হল, একটি ডাইনিং হল ও একটি সম্মেলন কক্ষ রয়েছে।

প্রাসাদের দক্ষিণ ব্লকটিতে একই রকম ইংরেজি অক্ষরের আদলে পরিকল্পিত। এর সামনে ঝরনা সমৃদ্ধ একটি আকর্ষণীয় বাগান আছে। চার কোণের ফাঁকা চত্বরের প্রমাণ সাইজের মার্বেলের নারী ভাস্কর্য আছে। ব্লকের সামনে একটি প্রশস্ত বারান্দা উন্মুক্ত হয়েছে প্রধান হল রুমে এবং এর পরে সারি সারি  কক্ষ অবস্থিত।

প্রধান প্রসাদ ব্লকটির নিকটে দক্ষিনে কুমার প্যালেস নামে একটি সুন্দর দ্বিতল ভবন অবস্থিত। এর উপরে তলায় চারটি শয়ন  কক্ষ ও একটি ড্রেসিং রুম আছে আর নিচে রয়েছে সারি সারি কক্ষ। খাজাঞ্চিখানার ছোট  ভবনটি কুমার প্যালেসের পিছনে অবস্থিত। একতলার ম্যানেজার অফিসটি উত্তর দিকের প্রবেশপথের নিকটে অবস্থিত। প্রধান ব্লকে দক্ষিনে একতলা রানীমহল এবং আরো কিছু ভবন অবস্থিত। অতিথি ভবন, আস্তাবল কর্মচারীদের কোয়াটার ইত্যাদি সবকিছু ওই সময়ের সাথে সাথে এবং ১৮৯৭ সালের ভূমিকম্পের ধ্বংস হয়ে যায়।

আরো পড়ুন ঃ বাগেরহাট ষাট গম্বুজ মসজিদের ইতিহাস

পরিবেশঃ

প্রাসাদের ভিতর বহু প্রাচীন ও দুর্লভ জাতির গাছের সমাবেশ ও সমারোহ। ঢাকার জাতীয় স্মৃতিসৌধের সভা বর্ধনকারী রোপনকৃত ফুল বাউনিয়া ও ককেশিয়া এখানকারই। এছাড়া অন্যান্য বৃক্ষের মধ্যে এখানে আছে রাজ অশোক, সুরভী, পারিজাত, হাপাবমালি, কর্পূর, হরিতকি, যষ্টিমধু, মাধবী ,তারাঝড়া, মাইকাস নীলমণিলতা হৈমন্ত্রিসহ বিভিন্ন দুর্লভ প্রজাতির ফলজ ও ঔষধি বৃক্ষ। প্রাসাদের মধ্যে পরিখা বা লেকের পাড়ে এসব বৃক্ষের মহাসমারোহ। ইতালি গার্ডেন উত্তরা গণভবনের সর্বাধিক উল্লেখযোগ্য অংশ। বাগানটির আসবাবপত্র  রাজা দয়ারাম ইটালি থেকে নিয়ে এসেছিলেন। ছিপ হাতে কালো রঙ্গের মার্বেল পাথরের মূর্তিটি উপভোগ্য। বেঞ্চগুলো কলকাতা থেকে আনানো হয়েছিল। পাহাড়ি কন্যা পাথরের মূর্তিটির এক হাত ভাঙ্গা হাতের কবজিটি স্বর্ণ দিয়ে বাঁধাই করা ছিল।

উত্তরা গন্তণভবন চত্তরে গোলপুকুর পদ্মপুকুর, শ্যামসাগর, কাচারি পুকুর, কালিপুকুর  কেষ্টজির পুকুর নামে ছয়টি পুকুর রয়েছে।। এছাড়া গণভবনের ভেতরের চারপাশে সুপ্রশস্ত পরিখা রয়েছে। প্রতিটি পুকুর পরিখায় শান বাঁধানো একাধিক ঘাট আছে। দীর্ঘদিন সংস্কার না করায় পুকুরগুলো ভরাট হয়ে গিয়েছে। ঘাট ভেঙ্গে টুকরো টুকরো হয়ে গেছে। প্রাচীন এই অবকাঠামুকে ঘিরে অজস্র আম, জাম, লিচু, কাঁঠাল, মেহগনি, পাম ও চন্দনা সহ দুর্লভ জাতের গাছ লাগানো ছিল। অযত্ন আর অবহেলায় ইতিমধ্যে অনেক গাছ বিলুপ্ত হয়ে গেছে।

সকাল ৯ ঘটিকা থেকে বিকাল ৫ ঘটিকা পর্যন্ত ২০ টাকা মূল্যের টিকিট ক্রয় করে গণভবনে আঙ্গিনায় প্রবেশ করা যায় ।

ধন্যবাদ সবাইকে***

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url