নবজাতকের বমি হলে করণীয় - বার বার বমি হলে করণীয়

নবজাতকের বমি হলে করণীয় কিছু কাজ রয়েছে, যেই কাজগুলো যথাযথভাবে করতে পারলে নবজাতকের অতিরিক্ত বমির সমস্যা দূর হবে। নবজাতকের বমি হলে করণীয় কাজ সমূহ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। আশা করি নিচে উল্লেখিত, নবজাতকের বমি হলে করণীয় কি? তা জেনে রাখলে উপকৃত হবেন।

পেজ সূচিপত্র: নবজাতকের বমি হলে করণীয় - বার বার বমি হলে করণীয়

নবজাতকের বমি হলে করণীয় - বার বার বমি হলে করণীয়

নবজাতকের বমি হলে করণীয় কাজ সমূহ সম্পর্কে পুরো আর্টিকেল জুড়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাই নবজাতকের বমি হলে করণীয় কি? সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগের সাথে পড়তে থাকুন। নবজাতক শিশু সাধারনত দিনে কয়েকবার বমি করে থাকে। শিশু যদি দিনে অল্প কয়েকবার বমি করে এবং এরপরে স্বাভাবিকভাবে খেলাধুলা করে সে ক্ষেত্রে তা কোন সমস্যা নয়। 

তবে শিশু যদি মাত্রাতিরিক্ত পরিমাণে বমি করতে থাকে সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে এর চিকিৎসা গ্রহণ করতে হবে। যথাসময়ে যদি আপনি উপযুক্ত চিকিৎসা গ্রহণ না করেন সে ক্ষেত্রে জটিলতায় পড়তে পারেন। তাই সব ধরনের জটিলতায় রাতে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 

নবজাতক যদি অধিক পরিমাণে বমি করা শুরু করে তাহলে, নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন। পাশাপাশি ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। আপনি যদি নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করেন আশা করি, আপনার সন্তানের অতিরিক্ত বমি বন্ধ হয়ে যাবে। 
  • বুকের দুধ খেতে দিন
  • পর্যাপ্ত পরিমাণে তরল খাবার খেতে দিন
  • দুগ্ধ জাতীয় খাবার পরিহার করুন
  • হাইজিন মেনে চলুন
নবজাতকের বমি হলে করণীয় কি? আশা করি তা জানতে পেরেছেন। নিচে নবজাতকের বমি কেন হয়, 
নবজাতকের বমির ঔষধ এবং বাচ্চাদের বার বার বমি হলে করণীয় কি? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এর পাশাপাশি নবজাতকের দুধ তোলার কারণ এবং নবজাতকের হলুদ বমি হলে কি সমস্যা হতে পারে, সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

নবজাতকের বমি কেন হয়

বিভিন্ন কারণবশতা নবজাতকের বমি হতে পারে। সাধারণত যে সকল কারণে নবজাতকের বমি হয়ে থাকে, সেই কারণগুলো নিচে তুলে ফেলা হবে। আপনি যদি আপনার সন্তানের অতিরিক্ত বমি নিয়ন্ত্রণে আনতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রথমে জানতে হবে, নবজাতকের বমি কেন হয়? অতিরিক্ত বমি হওয়ার কারণ সম্পর্কে জানতে পারলে খুব সহজেই তা নিরাময় করা সম্ভব। তাই নিচে নবজাতকের বমি কেন হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। চলুন দেখে নেয়া যাক, নবজাতকের বমি কেন হয়?
  • খাবারের গন্ডগোল
  • স্টমাক ফ্লু
  • ক্ষুধামন্দা
  • পর্যাপ্ত পরিমাণে না ঘুমানো
  • ইনফেন্টঅ্যাসিড রিফ্লাক্স
  • সর্দি কাশি
  • মাথা ঘোরানি
  • ল্যাকটোজ ইন্টলারেন্স
নবজাতকের বমি কেন হয়? সেই প্রশ্নের উত্তর লিস্ট আকারে ইতোমধ্যেই উপরে তুলে ধরা হয়েছে। সেই সাথে উপরে, নবজাতকের বমি হলে করণীয় সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে নবজাতকের বমির ঔষধ এবং বাচ্চাদের বার বার বমি হলে করণীয় কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। সেই সাথে নিচে, নবজাতকের দুধ তোলার কারণ এবং নবজাতকের হলুদ বমি কেন হয় তার কারন বর্ণনা করা হবে। 

নবজাতকের বমির ঔষধ

নবজাতক যদি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বমি করে এবং তা কোনভাবেই নিয়ন্ত্রণে না আসে সে ক্ষেত্রে অবশ্যই নবজাতককে বমির ঔষধ খাওয়াতে হবে। ডাক্তারের পরামর্শক্রমে এবং এর ঔষধ খাওয়ালে আশা করা যায় খুব সহজেই শিশু সুস্থ হয়ে উঠবে। নিচে, নবজাতকের বমির ঔষধ সমূহের তালিকা তুলে ধরা হলো। নিম্ন বর্ণিত ঔষধ সমূহের মধ্য থেকে ডাক্তারের পরামর্শক্রমে যে কোন একটি ঔষধ খাওয়াতে পারেন। তো আসুন দেখে নেয়া যাক, নবজাতকের বমির ঔষধ সমুহের তালিকা। 
  • Emixtal serap
  • Levant 
  • Purotrol 
  • Alset
  • Zofra odt mg
নবজাতকের বমির ঔষধ সমূহের তালিকা থেকে নিজে নিজে ঔষধ ক্রয় করে খাওয়াবেন না এতে করে আপনার শিশু স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে তাই ঔষধ ক্ষমতার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। উপরে নবজাতকের বমি হলে করণীয় এবং নবজাতকের বমি কেন হয়, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে বাচ্চাদের বার বার বমি হলে করণীয়, নবজাতকের দুধ তোলার কারণ এবং নবজাতকের হলুদ বমি কেন হয়? সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

বাচ্চাদের বার বার বমি হলে করণীয়

বাচ্চাদের বার বার বমি হলে করণীয় কি? সেই বিষয়ে সম্পর্কে আর্টিকেলটির এই অংশে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই আপনি যদি, বাচ্চাদের বার বার বমি হলে করণীয় কি? সেই বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ুন। আসুন দেখে নেয়া যাক, বাচ্চাদের বার বার বমি হলে করণীয় কি?
  • ১৫-২০ মিনিটে প্রায় ১ টেবিল চামচ ওরস্যালাইন খেতে দিন।
  • ৩-৪ ঘন্টা বমি না হয়ে থাকলে ধীরে ধীরে তরলের পরিমাণ বাড়িয়ে দিন।
  • খাওয়ার আগে ভাল করে ধুয়ে নিন।
  • কাঁচা মাংস স্পর্শ করার পরে ভাল করে ধুয়ে নিন।
  • বাথরুমে যাওয়ার পরে ভাল করে ধুয়ে নিন।
বাচ্চাদের বার বার বমি হলে করণীয় কাজ সমূহ সম্পর্কে আশাকরি বিস্তারিত তথ্য জানতে পারলেন। নবজাতকের বমি হলে করণীয় এবং নবজাতকের বমি কেন হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য ইতোমধ্যেই উপরে তুলে ধরা হয়েছে। এর পাশাপাশি নবজাতকের বমির ঔষধ এবং বাচ্চাদের বার বার বমি হলে করণীয়? কাজ সম্পর্কে আলোচনা করা হয়েছে। নিচে, নবজাতকের দুধ তোলার কারণ এবং নবজাতকের হলুদ বমি হলে করনীয় কাজ সম্পর্কে আলোকপাত করা হবে। 

নবজাতকের দুধ তোলার কারণ

অনেকেই দুধ তোলাকে বমি ভেবে ভুল করে বসেন। আসলে দুধ তোলা এবং বমির মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। তাই দুধ তোলাকে বমি ভেবে ভুল করবেন না। শিশুর পেটে যখন প্রয়োজনের অতিরিক্ত খাবার প্রবেশ করে, তখন শিশু তা উগরে ফেলে। এটাকেই মূলত বলা হয় দুধ তোলা। দুধ তোলা তেমন ভয়ের কিছু নয়। তবে তা যদি অতিরিক্ত পরিমাণে হয়ে থাকে সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে হবে। নিচে নবজাতকের দুধ তোলার কারণ সম্পর্কে আলোচনা করা হলো। 

মনে রাখবেন বাচ্চাকে কখনোই ধারণ ক্ষমতার বেশি খাওয়াবেন না বাচ্চাদের ধারণক্ষমতা খুবই অল্প তাই অতিরিক্ত পরিমাণে খাওয়ালে তা পেটে অল্প চাপ পড়লেই তা বেরিয়ে আসে। তাই বাচ্চাকে খাওয়ানোর ব্যাপারে সাবধান থাকবেন। সাবধানতা অবলম্বন করলেই শিশুর এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

নবজাতকের দুধ তোলার কারণ সমূহ সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। নবজাতকের বমি হলে করণীয়, নবজাতকের বমি কেন হয় এবং নবজাতকের বমির ঔষধ সম্পর্কে ইতিমধ্যেই উপরে আলোচনা করা হয়েছে। নিচে নবজাতকের দুধ তোলার কারণ এবং নবজাতকের হলুদ বমি হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে তথ্য তুলে ধরা হবে। 

নবজাতকের হলুদ বমি

নবজাতকের হলুদ বমি কেন হয় সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। এর পাশাপাশি, নবজাতকের হলুদ বমি হলে কি করতে হবে সে সম্পর্কেও আলোচনা করা হবে। তো চলুন দেখে নেই, নবজাতকের হলুদ বমি হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্য। নবজাতকের হলুদ বমি অতিরিক্ত পরিমাণে হতে থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। অনেক সময় হলুদ বমি জন্ডিসের কারণেই হয়ে থাকতে পারে। তাই, শেষে যদি অতিরিক্ত পরিমাণে হলুদ বমি করে থাকে সেক্ষেত্রে ডাক্তারের শরণাপন্ন হয়ে যথোপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। 
আপনি যদি প্রথম থেকে এই আর্টিকেলটি মনোযোগের সাথে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই, নবজাতকের বমি হলে করণীয়, নবজাতকের বমির ঔষধ এবং নবজাতকের দুধ তোলার কারণ, সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। আশা করি এই আর্টিকেলটি আপনার উপকারে আসবে। যদি গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে, তাহলে বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url