এবছর সদাকায়ে ফিতর বা ফিতরা সর্বনিম্ন কত টাকা নির্ধারণ ২০২৪

রমজান শেষ হবার পর শাওয়ালের ১ তারিখে পবিত্র ঈদুল ফিতর দিবস এদিন যেন দরিদ্র গুণ আনন্দ উল্লাস করতে পারে সেজন্য আল্লাহ সদাকায়ে ফিতরের বিধান দিয়েছেন।
এ বছর দেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে গত বছর সর্বোচ্চ ফিতরা ছিল ২ হাজার ৬৪০ টাকা এবং সর্বনিম্ন ছিল ১১৫ টাকা।



২১ শে মার্চ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় ১৪৪৫ হিজরী সনের সাদাকাতুল ফিতরের (ফিতরা) এই হার নির্ধারণ করা হয়।

সভাই সভাপতিত্ব করেন সাদাকাতুল ফিতর নির্ধারণ কমিটির সভাপতি ও বাইতুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোঃ রুহুল আমিন। এতে ফিতরা নির্ধারণ কমিটির সদস্য ও বিশিষ্ট আলেমরা উপস্থিত ছিলেন।


সদাকায়ে ফিতর বা ফিতরা নির্ধারণ 

বৈঠক শেষে জানানো হয় ইসলামী শরীয়ত মতে মুসলমানরা সামর্থ্য অনুযায়ী গম, আটা, খেজুর, কিসমিস, পনির ও যবের যেকোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজার মূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করতে পারবেন। গম  ও আটার ক্ষেত্রে এর পরিমাণ এক কেজি ৬৫০ গ্রাম (অর্ধ সা) এবং খেজুর, কিসমিস, পনির ও যবের ক্ষেত্রে ৩ কেজি ৩০০ গ্রামের (এক সা) মাধ্যমে সাদাকাতুল ফিতর (ফিতরা) আদায় করতে হয়। এসব পণ্যের বাজার মূল্য হিসেবে করে সর্বোচ্চ ও সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়।



বৈঠক শেষে আরো জানানো হয় উন্নত মানের আটা বা গমের ক্ষেত্রে এর পরিমাণ এক কেজি ৬৫০ গ্রাম (অর্ধ সা) এর বাজার মূল্য ১১৫ টাকা।  যবের ক্ষেত্রে ৩ কেজি ৩০০ গ্রামের (এক সা) বা এর বাজার মূল্য ৪০০ টাকা। কিসমিসের ক্ষেত্রে তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ২১৪৫ টাকা। খেজুরের ক্ষেত্রে ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য দুই হাজার ৪৭৫ টাকা এবং পনিরের ক্ষেত্রে তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ২৯৭০ টাকা দিয়ে ফিতরা নির্ধারণ করা হয়।

নেসাবের পরিমাণ 

নেসাব পরিমাণ (সাড়ে ৭ তোলা স্বর্ণ বা সাড়ে ৫২ তোলা রুপার  সমপরিমাণ সম্পদের মালিক হলে মুসলমান নারী পুরুষের উপর ঈদের দিন সকালে সাদাকাতুল ফিতর আদায় করা ওয়াজিব হয় ঈদের নামাজে যাওয়ার আগে ফিতরা আদায় করতে হয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০/১১ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে
  • যাকাতের নেশা পরিমাণ সম্পদ থাকলেই তার উপর সদকায়ে ভেতর ওয়াজিব হয়। 

  • ঈদের দিন সুবেহ সাদেকের পূর্বে ভূমিষ্ঠ সন্তানের উপর ও ফিতরা ওয়াজিব হবে। 

  • একজনের ফিতরার বস্তু কয়েকজনকে দেওয়া যায়। 

  • কয়েকজনের পিকচার বস্তু একজনকে দেওয়া যায়। 

  • ঈদের সালাতের পূর্বেই ফিতরা আদায় করা উত্তম তবে সালাতের পর আদায় করলেও আদায় হবে। 
  • বর্তমান অবস্থা হিসেবে জনপ্রতি ফিতরার মূল্য ১১৫ টাকা থেকে ৩ হাজার টাকা পর্যন্ত হয়।
  •  
  • যাকে আল্লাহ যতটুকু সামর্থ্য দিয়েছেন সেই অনুপাতে সদকা আদায় করা উত্তম। 

  • রোজা ও সদকা দুটো ভিন্ন এবাদত তাই কেউ রোজা না রাখলেও এসবের মালিক হলে তার জন্য ফিতরা দেওয়া আবশ্যক।
  • নেসাব মানে হল প্রয়োজনীয় সম্পদের চেয়ে সাড়ে সাত তোলা স্বর্ণ বা সাড়ে ৫২ তোলার রুপা বা সমপরিমাণ মূল্যের সম্পদ থাকা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url