আঙ্গুরের উপকারিতা পুষ্টিগণ ও লাল আঙ্গুরের উপকারিতা

 আঙ্গুর স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী ফল যা খেলে কোলেস্টরেলের মাত্রা কমে ব্যাপকভাবে।  এতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টি অক্সিডেন্ট, স্বাস্থ্য ঠিক রাখার দরকারি খনিজ ও ভিটামিন । সুস্বাদু এ ফলের আছে নানা খাদ্য ভেষজ গুণ। আঙ্গুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম।

আঙ্গুর কোষ্ঠকাঠিন্য,ণ্ড ডায়াবেটিস,  অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে। আঙ্গুরের বীজ ও খোসায় অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা হৃদপিণ্ড এবং রক্তনালী গুলোকে বুড়িয়ে  যাওয়ার হাত থেকে রক্ষা করে। আঙ্গুরের সেলুলাস ও চিনি কোষ্ঠকাঠিন্য রোধে সহায়ক। রক্ত সঞ্চালনের ভারসাম্যহীনতা দূর করতে আঙ্গুরের জুস খুবই উপকারী।

উপকারী ফল আঙ্গুর কিনতে সারা বছরই প্রায় পাওয়া যায়। দেশি ফল না হলেও এটি বেশ সহজলভ্য। আপনার খাবারের তালিকায় প্রতিদিন কোন না কোন ফল তো রাখতে বলা হয়। সেসব ফলের একটি হতে পারে আঙ্গুর। আঙ্গুরে থাকা অনেক ধরনের পুষ্টি উপাদান আপনার শরীরকে ভালো রাখতে কাজ করে। নিয়মিত আঙ্গুর খেলে মিলবে অনেক উপকার।


প্রায় সারা বছরই আমাদের দেশে পাওয়া যায় আঙ্গুর। তাই সুস্বাদু আঙ্গুর ফল সবার পছন্দের একটি ফল যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। কারণ এতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান এন্টি অক্সিডেন্ট এবং স্বাস্থ্য ঠিক রাখার জন্য দরকারি খনিজ ভিটামিন সমূহ। আঙ্গুরে রয়েছে ভিটামিন কে, সি, বি১, বি৬ এবং খনিজ উপাদান ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

সুস্বাদু এই আঙ্গুর ফল দিয়ে জ্যাম-জেলি, জুস, ওয়াইন ইত্যাদি তৈরি করা ছাড়াও বাইরের বিভিন্ন দেশের নানা রকম মুখরোচক রান্নায় এর ব্যবহার হয়। আঙ্গুর শুকিয়ে সাধারণত তৈরি হয় কিসমিস যা ছাড়া আপনার শখের খাবারগুলো একদমই বেমানান। শুধু সুস্বাদু ফল হিসেবে নয় আঙ্গুরে রয়েছে অসাধারণ অনেক স্বাস্থ্য উপকারিতা। আঙ্গুর ডায়াবেটিস, অ্যাজমা হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে। এছাড়া উচ্চ রক্তচাপ ডায়রিয়া ত্বক ও মাইগ্রেনের সমস্যা দূর করতেও আঙ্গুর সহায়তা করে।

আসুন এবার জেনে নেই আঙ্গুরের উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে।

অ্যান্টি অক্সিডেন্টে ভরপুরঃ

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এ ভরপুর আঙ্গুর নানাভাবে শরীরের কাজে লাগে। এটি খেলে ভালো  থাকে হার্ট সেইসঙ্গে ক্যান্সারের আশঙ্কা ও কমে অনেক অংশে। ভালো করে রক্ত সঞ্চালন, নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ। এই অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকে আঙ্গুরের খোসা ও বীজে। যে কারণে খাওয়ার সময় এগুলো বাদ দিবেন না।

ত্বকের সমস্যা সমাধান করে ঃ

বিভিন্ন গবেষণায় দেখা গেছে আঙ্গুর ত্বকের সমস্যার সমাধান করতে এবং ত্বকের তারুণ্য বজায় রাখতে কাজ করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, আঙ্গুর রয়েছে রেসভারেন্টাল। এটি খুব সাধারণ অ্যাকনের ওষুধ বেন্জল পারঅক্সাইডের সঙ্গে মিলে ব্যাকটেরিয়া বিরুদ্ধে মোকাবেলা করে। ব্রণ হওয়ার জন্য এই ব্যাকটেরিয়া দায়ী।

প্রচুর পটাশিয়াম ঃ

১৯১ মিলিগ্রাম পটাশিয়াম পাবেন প্রতি ১০০ গ্রাম আঙ্গুরে। প্রচুর পটাশিয়াম গ্রহণ করলে শরীরের জন্য নানা রকম উপকার হয় । লো সোডিয়াম ও হাই পটাশিয়াম ডায়েট মেনে চললে তা  উচ্চ রক্তচাপ জনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। এর ফলে হার্টের সমস্যা আশঙ্কা অনেকটাই কমে যায় এবং দূর হয় হাই কোলেস্টেরলের সমস্যাও। প্রচুর পটাশিয়াম গ্রহণ করলে তা পেটের নানা ধরনের সমস্যার সমাধান করতে  পারে।

চোখের স্বাস্থ্য ভালো রাখেঃ

 চোখ ভালো রাখতে আঙ্গুর অনেক কার্যকরী ভূমিকা পালন করে। বয়সজনিত কারণে যারা চোখের সমস্যায় ভুগছেন, তাদের জন্য ও  ভালো  আঙ্গুর ফল।

কোলেস্টেরলের মাত্র কমায় ঃ

আঙ্গুরে টরোস্টেলবেন নামে এক ধরনের যৌগ থাকে। যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এবং এতে আপনার হার্ট সুস্থ থাকে।

কোষ্ঠকাঠিন্য রোধ করে ঃ

কোষ্ঠকাঠিন্য রোদে আঙ্গুর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেননা এতে রয়েছে অর্গানিক এসিড, ফাইবার, সেলুলাস ও চিনি যা কোষ্টকাঠিন্যর রোদে সহায়তা করে।

নিয়মিত রক্ত সঞ্চালন ঃ

আঙ্গুরের ফাইটোনিউটিয়েন্টস বিদ্যমান থাকে, যা নিয়মিত রক্ত সঞ্চালনের সহায়ক ও ইনসুলিন বৃদ্ধি করে।

ক্যান্সার রোধ করে ঃ

আঙ্গুরের জুসে এ অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টিইনফামিটরির মতো গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে, যা অঙ্গ-প্রতঙ্গের ক্যান্সার প্রতিরোধ করে।

আঙ্গুর বার্ধক্য রোধ করে ঃ

আঙ্গুরের শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট ভরপুর যা, আপনার বার্ধক্য রোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শরীরের ফ্রি রেডিকেলস ত্বকে বলিরেখা ফেলে দেয়। আঙ্গুলে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট এই ফ্রি মেডিকেলের বিরুদ্ধে লড়ে, শরীরে বয়সের ছাপ পড়া প্রতিরোধ করতে সাহায্য করে।

কিডনির জন্য ভালো ঃ

আঙ্গুরের উপাদান গুলো ক্ষতিকারক ইউরিক অ্যাসিডের মাত্রা সহনশীল অবস্থায় রাখে। সেই সঙ্গে কিডনি রোগব্যাধির বিরুদ্ধে ও কাজ করে।

মাথাব্যথা দূর করে ঃ

হঠাৎ করে শুরু হওয়া মাথাব্যথা দূর করতে ও আঙ্গুরের তুলনা হয় না। এতে করে মাথা ব্যথায় কিছুটা আরমবোধ হয়।

ত্বকের সুরক্ষায় ঃ

আঙ্গুরে থাকা ফাইটো কেমিক্যাল ও ফাইটো নিউটিয়েন্ট  ত্বকের সুরক্ষায় কাজ করে। এতে প্রচুর পরিমাণে থাকা ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে।

হজমে সহায়তা করে ঃ

আঙ্গুর হজমের সমস্যার সমাধানের পাশাপাশি পেটের পিড়াও দূর করে। নিয়মিত আঙ্গুর খেলে বদহজম দূর হয়। অগ্নিমন্দ্যা দূর করতেও আঙ্গুর কার্যকর ভূমিকা পালন করে। 

লাল আঙ্গুরঃ

সারা বিশ্বে বেশ কয়েক ধরনের আঙ্গুর রয়েছে লাল সাদা ও কালো আঙ্গুর যদিও সাদা আঙ্গুর দেখা যায় বেশি। অন্যান্য আঙ্গুরের তুলনায় লাল আঙ্গুরের ক্যালোরির পরিমাণ কম থাকে। এতে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন সি। এছাড়া পটাশিয়াম, ক্যালসিয়াম, ফলেট, ফসফরাস, ম্যাগনেসিয়াম ও আয়রনের মত প্রয়োজনীয় পুষ্টি উপাদানের উৎস এই লাল আঙ্গুর।

লাল আঙ্গুর খাওয়ার ৮টি উপকারিতাঃ


১। লাল আঙ্গুরের বাইরের আবরণ বীজে রিসভারিটল নামের এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি আমাদের ত্বক ও শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।

২। লাল আঙ্গুরে থাকা অ্যান্টি- ব্যাকটেরিয়াল উপাদান আমাদের বিভিন্ন রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে।

৩। ইউরিক অ্যাসিড কমিয়ে কিডনি ভালো রাখে লাল আঙ্গুর।

৪। নালা আঙ্গুরে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্ক ভালো রাখে ও আলঝেইমারের মতো রোগের ঝুঁকি কমায়।

৫। রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে লাল আঙ্গুর। লাল আঙ্গুরে থাকে রিসভারিটল, পলিলিফেনল ও ফ্ল্যাভোনয়েড নামক তিন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট।

৬। নালা আঙ্গুরে রয়েছে ভিটামিন এ এবং ভিটামিন সি। এই দুই ভিটামিন দূষন থেকে রক্ষা করে ত্বককে, এছাড়া ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে ও আঙ্গুরের জুরি নেই।

৭। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে হওয়া ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে লাল আঙ্গুর।

৮। নিয়মিত লাল আঙ্গুর খেলে বাড়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।
ধন্যবাদ সবাইকে***

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url